দেশের প্রথম সারির রাজনীতিবিদদের কার কতদূর পড়াশোনা, অতীতে কে কী করতেন, জেনে নিন

Aug 19, 2018, 12:25 PM IST
1/12

1

1

নরেন্দ্র মোদি- চায়ওয়ালা নামেই বিখ্যাত হয়েছেন। ভদনাগর স্টেশনে বাবার চায়ের দোকানে হাতে হাতে কাজ করতেন। ছোট থেকে সেনায় যোগ দিয়ে দেশের সেবা করতে চাইতেন। কিন্তু ভাগ্যের লিখন অন্যরকম ছিল। 

2/12

2

2

মমতা বন্দোপাধ্যায়- যোগেশ চন্দ্র চৌধুরি ল কলেজ থেকে ডিগ্রি পাশ করেন। কলিঙ্গ ইনস্টিটিউট অফ ইন্ড্রাসটিয়াল টেকনলজি থেকে ডক্টর অফ লেটারস পান। ১৫ বছর বয়স থেকে রাজনীতির সঙ্গে জড়িত। 

3/12

3

3

সোনিয়া গান্ধী- ইতালির ভিসেনজার কাছে এক গ্রামে থাকতেন। রোমান ক্যাথলিক ক্রিশ্চিয়ান পরিবারে বড় হয়েছেন। কেমব্রিজ ক্যাম্পাসের এক রেস্তোরাঁয় কাজ করতেন তিনি। তার পর ইঞ্জিনিয়ারিং পড়তে যাওয়া রাজীব গান্ধীর সঙ্গে দেখা হয় তাঁর।

4/12

4

4

রাহুল গান্ধী- লন্ডনের একটা ম্যানেজমেন্ট কনসাল্টিং ফার্মে কেরিয়ার শুরু করেছিলেন। এর পর নিজস্ব কোম্পানি খুলেছিলেন।

5/12

5

5

স্মৃতি ইরানি- ১৯৯৮ মিস ইন্ডিয়ার ফাইনালিস্ট। কাজ করেছেন মিউজিক অ্যালবামে। তবে তিনি বিখ্যাত হয়েছেন কিউকি সাস ভি কভি বহু থি সিরিয়াল থেকে।

6/12

6

6

মায়াবতী- ইন্দরপুরী জেজে কলোনিতে শিক্ষকতা করে কেরিয়ার শুরু করেছিলেন। এর পর আইএএস পরীক্ষার প্রস্তুতি শুরু করেন। ১৯৭৭-এ নেতা কাশী রাম তাঁর বাড়িতে যান। তার পর কেরিয়ারের পথ বদল করেন তিনি।

7/12

7

7

সুষমা স্বরাজ- সংস্কৃত ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক। এর পর সুপ্রিম কোর্টে প্র্যাকটিস শুরু করেন। 

8/12

8

8

লালু প্রসাদ যাদব- স্নাতক পাশ করার পর বিহার ভেটেরিনারি কলেজে ক্লার্ক হিসাবে যোগ দেন। ওখানেই তাঁর দাদা পিওনের কাজ করতেন।

9/12

9

9

শশী থারুর- মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করেছেন। ওখানেই স্নাতক হন। ২২ বছর বয়সে পিএইচডি শেষ করেন। ইউনাইটেড নেশ হাই কমিশনারের হয়ে কাজ করেছেন তিনি। 

10/12

10

10

অরুন জেটলি- হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের আইনজীবী ছিলেন। ১৯৯০ তে দিল্লি হাইকোর্টে সিনিয়র আইনজীবী হন। 

11/12

11

11

প্রণব মুখোপাধ্যায়- ডেপুটি অ্যাকাউন্ট্যান্ট জেনারেল অফিসে আপার ডিভিশন ক্লার্ক ছিলেন। এর পর বিদ্যানগর কলেজে রাষ্ট্রবিজ্ঞানের লেকচারার হন। দেশের ডাক পত্রিকায় একটা সময় সাংবাদিকতাও করেছেন। 

12/12

12

12

রামনাথ কোবিন্দ- কানপুর কলেজ থেকে আইন পাশ করেন। সিবিল সার্ভিস পরীক্ষার জন্য দিল্লি যান। তিনবারের চেষ্টায় পাস করেন। তবে আএএস-এর চাকরিতে যোগদান না করে আইন নিয়ে পড়াশোনা চালিয়ে যান।