VSS Unity: নিজের তৈরি রকেটেই মহাশূন্য ভ্রমণ, স্বপ্নপূরণ ব্র্যানসনের

Jul 12, 2021, 22:46 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: বরাবর স্বপ্ন দেখতে ভালোবাসেন বলে আগেই জানিয়েছিলেন রিচার্ড ব্র্যানসন (Richard Branson)। ১১ জুলাই ছিল স্বপ্ন পূরণ করার দিন। মহাকাশযান নির্মাতা ভার্জিন গ্যালাকটিকের (Virgin Galactic) তরফে এই প্রথম নিজেদেরই কর্মীদের নিয়ে মহাকাশে পাড়ি দিল ভিএসএস ইউনিটি (VSS Unity)। ছিলেন সংস্থার প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসনসহ চারজন মিশন স্পেশালিস্ট ও দুজন পাইলট।

2/7

জেফ বেজোসের মাত্র ৯দিন আগেই ব্র্য়ানসন নিজের স্বপ্ন সত্যি তো করলেনই, সঙ্গে গড়লেন রেকর্ডও। এই প্রথম সম্পূর্ণ ব্যক্তিগত কোনও এয়ারক্র্যাফ্ট চষে বেড়াল গোটা মহাকাশ। আর সেই যাত্রারই কিছু ছবি রইল এই গ্যালারিতে।

3/7

নিজের তৈরি রকেটে মহাশূন্যের পথে পাড়ি। ইঞ্জিন স্টার্ট হতেই স্বপ্নপূরণের হাসি হাসলেন রিচার্ড ব্র্যানসন। এক ঘন্টার যাত্রায় ইউনিটি-২২ নামের এই মহাকাশযানটি ঘণ্টায় তিন হাজার কিলোমিটারেরও বেশি গতিতে উড়ে যায়।

4/7

ভার্জিন গ্যালাকটিকের এই রকেট সাধারণ রকেট নয়। এটিকে ক্যারিয়ার রকেট বলা যেতে পারে। তার কারণ উচ্চ অক্ষাংশে গিয়ে ছোট একটি স্পেসক্র্যাফ্ট ছেড়ে ইঞ্জিনে আগুন ধরায়। তারপর আবার পৃথীবিতে ফিরে আসে।

5/7

প্রসঙ্গত, ব্র্যানসনের টিমে অন্যতম হলেন সংস্থার সরকারি বিষয়ক ও সংস্থার গবেষণা কার্যক্রমের সহ-সভাপতি সিরিশা বান্দলা (Sirisha Bandla)। কল্পনা চাওলার পর ফের ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় বংশোদ্ভূত এই মহিলা। 

6/7

ভার্জিন গ্যালাকটিকের তরফে এটি চতু্র্থতম মহাকাশ সফর। আগামী বছর বাণিজ্যিকভাবে এই এ ধরনের পর্যটন শুরুর কথা রয়েছে।

7/7

এই প্রথমবার তাঁদের মহাকাশ সফর লাইভ স্ট্রিম ব্রডকাস্ট করবে ভার্জিন গ্যালাকটিক। VirginGalactic.com এই ওয়েবসাইটে লাইভ ব্রডকাস্ট করা হয়।