Fitness Tips: নতুন বছর আসার আগেই ঝরিয়ে ফেলুন অতিরিক্ত মেদ, সহজ টিপস

নতুন বছর শুরুর আগে মানুষ অনেক প্রস্তুতি নেয়। নতুন বছরে আপনার ফিটনেসের দিকেও নজর দেওয়া জরুরি।

Dec 21, 2022, 12:06 PM IST

Weight Loss Tips: আপনি যদি ফিট থাকতে চান, তাহলে আপনি আপনার রুটিনে ছোটখাটো পরিবর্তন করতে পারেন। এই ধরনের রুটিন ধারাবাহিকভাবে মেনে চললে অল্প দিনেই ওজন কমানো সম্ভব। আসুন জেনে নেই ফিটনেসের সবচেয়ে কার্যকরী পদ্ধতিগুলো সম্পর্কে।

1/5

উষ্ণ গরম জল পান করুন

উষ্ণ গরম জল পান করুন

খালি পেটে উষ্ণ গরম জল পান করা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। আপনি যদি প্রতিদিন সকালে এই পদ্ধতিটি অনুসরণ করেন তবে আপনি অল্প সময়ের মধ্যেই ওজন কমাতে পারেন। হালকা গরম জ্বলে লেবু অথবা মধু মিশিয়ে পান করলেও উপকার পাওয়া যায়।

2/5

এই জিনিসগুলি এড়িয়ে চলুন

এই জিনিসগুলি এড়িয়ে চলুন

ফিটনেসের জন্য ডায়েটে মনোযোগ দেওয়া খুবই জরুরি। বেশি তৈলাক্ত ও মশলাদার খাবার খাওয়া থেকে বিরত থাকলে সহজেই ওজন কমানো যায়। চর্বিযুক্ত খাবার না খেলে এক মাসে কয়েক কেজি ওজন কমানো যায়।

3/5

ব্যায়াম গুরুত্বপূর্ণ

ব্যায়াম গুরুত্বপূর্ণ

ওজন কমাতে জিমে যাওয়ার দরকার নেই, তবে ব্যায়াম ছাড়া ওজন কমানো কঠিন। আপনি যদি ওজন কমাতে চান, তাহলে আপনি ঘরে বসে প্রতিদিন ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করে সহজেই ওজন কমাতে পারেন।

4/5

প্রতিদিন হাঁটা

প্রতিদিন হাঁটা

বসে বসে খেলে ওজন বাড়ে। আপনি যদি প্রতিদিন একটু হাঁটাহাঁটি করেন অথবা দৌড়ান, তাহলে তা ক্যালরি পোড়াতে সাহায্য করে। প্রতিদিন কিছু সময় হাঁটুন। পরে, আপনি ধীরে ধীরে দৌড়ান শুরু করতে পারেন।

5/5

মিষ্টি থেকে দূরে থাকুন

মিষ্টি থেকে দূরে থাকুন

চিনি এবং কার্বোহাইড্রেট জাতীয় জিনিস বেশি খেলে ওজন বাড়ে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। আলু এবং ভাতে উচ্চ কার্বোহাইড্রেট থাকে। ওজন কমানোর পরে কয়েকদিন এসব খাওয়া বন্ধ করুন। সতর্কীকরণ: এই পদ্ধতিগুলি চিরাচরিত চিকিৎসা বা শারীরিক অমস্যা সমাধানের উপায়। এই দাবিগুলির বৈজ্ঞানিক ভিত্তি সম্পর্কে জি ২৪ ঘণ্টার কোনও দায় নেই। পদ্ধতি অনুসরণ করুন নিজের দায়িত্বে এবং প্রয়োজনে অবশ্যই স্বীকৃত চিকিৎসকের পরামর্শ নিন।