স্মার্টফোন অতীত, এবার বাজারে আসছে ফোল্ডেবল ফোন, দেখে নিন ছবি

Nov 06, 2018, 19:54 PM IST
1/10

স্মার্ট এবার ফোল্ড!

fold_10

হাতের স্পর্শে স্মার্টফোন বিপ্লব এসেছে মুঠোফোনের দুনিয়ায়। তারপর থেকে তেমন বড়সড় কোনও পরিবর্তন লক্ষ্য করা যায়নি। উন্নত হয়েছে প্রসেসর ও ক্যামেরা। কিন্তু এবার স্মার্টফোনে বড় পরিবর্তনের ইঙ্গিত দিল দক্ষিণ কোরিয়ার সংস্থা স্যামসাং।   

2/10

fold_9

ফোল্ড করা যায়, এমন স্মার্টফোন আনতে চলেছে স্যামসাং। নাম দেওয়া হয়েছে গ্যালাক্সি এফ। সানফ্রান্সিসকোয় ডেভলপার কনফারেন্সের আগে তেমন ইঙ্গিতই দিল সংস্থা। 

3/10

স্মার্ট এবার ফোল্ড!

fold_8

এটাই প্রথম নয়, এর আগেও ফোল্ডেবল স্মার্টফোনের সংকেত দিয়েছিল স্যামসাং। টুইটারে টিজার দিয়ে সংস্থার ট্যাগলাই ‘Where Now Meets the Next’ 'অর্থাত্ বর্তমানের সঙ্গে আগামীর সাক্ষাত্'।   

4/10

স্মার্ট এবার ফোল্ড!

fold_7

চলতি বছরেরে সেপ্টেম্বরেই স্যামসাং মোবাইলের প্রধান ডিজে কোহ ইঙ্গিত দিয়েছিলেন, নভেম্বরে ডেভলপার কনফারেন্স আত্মপ্রকাশ করতে পারে ফোল্ডেবল ফোন। 

5/10

স্মার্ট এবার ফোল্ড!

fold_6

দিনে দিনে স্মার্টফোনের আকার বাড়ছে। এই অসুবিধার দূর করার জন্য এবার ফোনটি ফোল্ড বা ভাঁজ করা যাবে, এমন প্রযুক্তি আনছে স্যামসাং। অর্থাত্ ফোনের ডিসপ্লে ফোল্ড করা যাবে, কিন্তু তাতে ব্যবহারে কোনও ফারাক পড়বে না।    

6/10

স্মার্ট এবার ফোল্ড!

fold_5

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম সূত্রে খবর, ডেভলপার কমিউনিটিতে নিজেদের এই মডেলটি প্রদর্শন করতে চলেছে স্যামসাং। দ্য বেলের প্রতিবেদনের দাবি, ফোল্ডেবল ফোনের ডিসপ্লে তৈরি করে ফেলেছে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি। 

7/10

স্মার্ট এবার ফোল্ড!

fold_4

মার্কিন যুক্তরাষ্ট্র, কোরিয়া ও ভারতে ইনফিনিটি, ইনফিনিটি ফ্লেক্স নামে ট্রেডমার্কের আবেদন করেছে স্যামসাং। এছাড়া ইনফিনিটি ভি, ইনফিনিটি ও এবং ইনফিনিটি ইউ নামেও ট্রেডমার্কেন আবেদন করা হয়েছে। ফলে ফোল্ডেবল ফোনের নাম এখন চূড়ান্ত নয় বলেই মত বিশেষজ্ঞদের। কিন্তু এটা গ্যালাক্সি এফ বা গ্যালাক্সি ফ্লেক্স হতে পারে। 

8/10

স্মার্ট এবার ফোল্ড!

fold_3

অ্যাপলের সঙ্গে টক্কর দিতেই ফোল্ডেবল ফোন আনছে স্যামসাং। দাম হতে পারে ১৫০০ ডলার বা ১,০৯,৪৩২। তবে এখনই এটি বাজারে আসছে না। সম্ভবত ২০১৯ সালে এই ফোনটি আনতে পারে কোরিয়ান সংস্থা।   

9/10

স্মার্ট এবার ফোল্ড!

fold_2

শুধুমাত্র স্যামসাংই নয়, বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ মোবাইল নির্মাণকারী সংস্থা হুয়েই ফোল্ডেবল ফোন নিয়ে কাজ করছে। ২০১৯ সালেই তারা ফোনটি বাজারে আনতে পারে। 

10/10

স্মার্ট এবার ফোল্ড!

fold_1

চাইজিন স্টার্টআপ সংস্থা রয়্যাল ইতিমধ্যেই ঘোষণা করেছে, বিশ্বের প্রথম ফোল্ডেবল ফোন আনছে তারা। নাম দেওয়া হয়েছে ফ্লেক্সি পাই। থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১৫০ চিপসেট। ডিসেম্বরেই আসতে পারে বাজারে।