SAvsIND: সবার নজরে Virat Kohli, Siraj না Bhuvneshwar Kumar, কেমন হবে প্রথম একাদশ?

একদিনের সিরিজে ঘুরে দাঁড়াতে মরিয়া টিম ইন্ডিয়া।

Jan 18, 2022, 16:43 PM IST

সব্যসাচী বাগচী: টেস্ট সিরিজ হারের ক্ষত ভুলে এ বার সাদা বলের ক্রিকেটে ফেরা। আসন্ন সিরিজে কেএল রাহুল নেতা হলেও, সবার নজর কিন্তু একরাশ বিতর্কের কেন্দ্রে থাকা বিরাট কোহলির দিকেই থাকবে।

তবে শুধু কোহলি নন, সিরিজের প্রথম একদিনের ম্যাচে নজর থাকবে আরও দুই ক্রিকেটারের দিকে। কাঁধের চোট সারিয়ে ফের সীমিত ওভারে নামতে চলেছেন শ্রেয়স আইয়ার। ২০১৭ সালের পর একদিনের দলে কামব্যাক করেছেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁকেও কি প্রথম একাদশে দেখা যাবে? আলোচনা তুঙ্গে।

1/11

কেএল রাহুল

KLRahul

রোহিত শর্মা ফিট নন। তাই সীমিত ওভারের ফরম্যাটে এই প্রথম বার দেশকে নেতৃত্ব দেবেন এই ওপেনার। এর আগে আইপিএল-এ পঞ্জাব কিংসের অধিনায়কত্ব করেছেন। তবে পারফরম্যান্স মোটেও আহামরি ছিল না। চলতি সফরে জোহানেসবার্গ টেস্টেও দলকে নেতৃত্ব দিয়েছেন। তবে সেই টেস্টও সাত উইকেটে হেরে গিয়েছিল ভারত।

2/11

শিখর ধওয়ান

Shikhar Dhawan

টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা হয়নি। গত বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। প্রথম ম্যাচে ৮৬ রানে অপরাজিত থাকলেও, পরের দুই ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছিল ২৯ ও ১৩ রান। এই বাঁহাতি ওপেনার কেমন পারফরম্যান্স করেন সেই দিকে সবার নজর রয়েছে।

3/11

বিরাট কোহলি

Virat Kohli

বিসিসিআই একদিনের অধিনায়কত্ব কেড়ে নেওয়ার পর, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হারের পর স্বেচ্ছায় টেস্ট দলের অধিনায়কত্ব থেকে সরে গিয়েছেন। কোহলি এখন পুরোপুরি চাপমুক্ত। যদিও এই ফরম্যাটে পরিসংখ্যান অন্য কথা বলছে। বিশ্বকাপের পর ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে পরপর দুটি শতরান করেছিলেন কোহলি। তবে এরপর থেকে ১৫ ইনিংস হয়ে গেলেও কোহলির ব্যাটে শতরান নেই। সব চাপ নামিয়ে দেওয়ার পর তিনি কি ঘুরে দাঁড়াতে পারবেন? 

4/11

শ্রেয়স আইয়ার

Shreyas Iyer

গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে কাঁধে চোট পেয়েছিলেন। এরপর থেকে ক্রিকেট কেরিয়ারে অনেক ঝড়ঝাপটা সহ্য করেছেন শ্রেয়স। তবে একই সঙ্গে টেস্টে ঘটিয়েছেন রাজকীয় অভিষেক। সেই শ্রেয়সের দিকেও রয়েছে সবার নজর।

5/11

ঋষভ পন্থ

Rishabh Pant

শুধু টেস্ট নয়, সীমিত ওভারের সিরিজেও এই তরুণ উইকেটকিপার এখন দলের বড় ভরসা। গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে দুটি একদিনের ম্যাচে ফর্মের তুঙ্গে ছিলেন। করেছিলেন ৭৭ ও ৭৮ রান। এর সঙ্গে কেপটাউন টেস্ট দুরন্ত শতরান তো আছেই। তাই বাইশ গজে বিস্ফোরণ ঘটালে বিপক্ষের উড়ে যাওয়া স্রেফ সময়ের অপেক্ষা।

6/11

সূর্য কুমার যাদব

Surya Yadav

৩১ বছরের এই মারকুটে ব্যাটার দারুণ প্রতিভাবান। এখনও পর্যন্ত তিনটি একদিনের ম্যাচ খেললেও, নিজের জাত চিনিয়ে দিয়েছেন ‘স্কাই’। প্রোটিয়াসদের বিরুদ্ধে ফের ঝড় তুলতে মুখিয়ে আছেন মুম্বইকর সূর্য।

7/11

শার্দূল ঠাকুর

Shardul Thakur

সব ফরম্যাটে টিম ম্যানেজমেন্টের কাছে ভরসার পাত্র হয়ে উঠেছেন এই অলরাউন্ডার। এখনও পর্যন্ত ১৫টি একদিনের ম্যাচ খেলেছেন। ২২টি উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে স্ট্রাইকরেট ১৪৪.৫৯। তাঁকে রেখে দল সাজাতে পারেন কেএল রাহুল।

8/11

রবিচন্দ্রন অশ্বিন

Ravichandran Ashwin

২০১৭ সালে শেষ বার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের ম্যাচ খেলেছিলেন। এর দীর্ঘ চার বছর পর আবার একদিনের দলে কামব্যাক করেছেন এই অভিজ্ঞ অফ স্পিনার। ১১১টি একদিনের ম্যাচে ১৫০টি উইকেট নেওয়া অশ্বিন শেষ পর্যন্ত মাঠে নামলে তাঁর দিকেও সবার নজর থাকবে। যুজবেন্দ্র 

9/11

যুজবেন্দ্র চাহাল

Yuzi Chahal

এই দলের অটোমেটিক চয়েস। তবে গত বছরটা এই লেগ স্পিনারের মোটেও ভাল যায়নি। সীমিত ওভারের ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্স করার পরেও টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাঁকে রাখা হয়নি। সেটা নিয়ে অনেক বিতর্ক হয়েছে। কিন্তু ৫৬টি একদিনের ম্যাচে ইতিমধ্যেই ৯৭টি উইকেট নিয়ে ফেলেছেন চাহাল। আগামী তিন ম্যাচে নিজের যোগ্যতা অনুসারে খেলতে পারলে এই ফরম্যাটে ১০০টি উইকেটের মালিক হতে পারেন তিনি।

10/11

জসপ্রীত বুমরা

Jasprit Bumrah

সব ফরম্যাটে তিনি ভরসা যুগিয়ে চলেছেন। তাই দলের সহ অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন এই জোরে বোলার। ৬৭টি ম্যাচে ইতিমধ্যেই ১০৮টি উইকেট নিয়েছেন। বিপক্ষের ব্যাটিং লাইন আপকে বুঝে নিতে হলে বুমরাকে বাড়তি দায়িত্ব নিতেই হবে।

11/11

ভুবনেশ্বর কুমার/মহম্মদ সিরাজ

Bhuvi or Siraj

অভিজ্ঞতা না তারুণ্য? কোন দিকে ঝুঁকবেন কেএল রাহুল? ১১৯টি একদিনের ম্যাচে এখনও পর্যন্ত ১৪১টি উইকেট নিয়েছেন ভুবি। অন্য দিকে সিরাজের মাত্র ১টি একদিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। তবে এই ফরম্যাটে অভিজ্ঞতা কম হলেও গত এক বছরে টেস্ট ক্রিকেটে দুরন্ত বোলিং করেছেন এই তরুণ। তাই ভুবির বদলে সিরাজ মাঠে নামলে অবাক হওয়ার কিছুই থাকবে না।