Sleeping On Floor: ভাত খেয়ে মেঝেতে শোয়ার কথা ভাবছেন? নিজের বিপদ ডেকে আনছেন না তো...

Sleeping On Floor: তীব্র গরমে নাজেহাল বঙ্গবাসী। হাঁসফাঁস অবস্থা সকলের। ৪৩-এর আশেপাশে ঘুরছে কলকাতার তাপমাত্রা, যা ইতোমধ্যেই রেকর্ড গড়ে ফেলেছে। না বাইরে, না বাড়ির ভিতরে আছে শান্তি। ফ্যান চালালেই মনে হচ্ছে যেন আগুন নেমে আসছে। ফলে ঘরের বিছানা হয়ে যাচ্ছে অগ্নিকুণ্ড। সেখানে শুলেই তেতেপুড়ে যাচ্ছে পিঠ। তাই শান্তিতে ঘুমোনোর জন্য অনেকে খালি মেঝেতেই ঘুমিয়ে পড়ছেন। তবে আপনি কি জানেন যে মেঝেতে ঘুমানো স্বাস্থ্যের পক্ষে ভালো না খারাপ? 

May 01, 2024, 16:08 PM IST

মেঝেতে ঘুমনোর যেমন ভালো দিক রয়েছে, তেমনই খারাপ দিকও রয়েছে। সবার জন্য মেঝেতে ঘুমনো ঠিক নয়।

1/6

অনিদ্রা দূর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গরমের সময় শরীর অত্যধিক ক্লান্ত হয়ে যায়। ফলে অনেকেরই ঘুম আসতে চায় না। অনিদ্রার সমস্যায় ভোগেন। তাছাড়াও বারবার ঘুম ভেঙে যেতে পারে। এক্ষেত্রে মেঝেতে ঘুমোলে শরীর আরাম পায় এবং তাতে ঘুম ভালো হয়।  

2/6

পিঠে ব্যথা কমে

মেঝেতে ঘুমোনোর সবচেয়ে উপকারী জিনিস হল- মেঝেতে ঘুমোলে মেরুদণ্ড সোজা হয়ে থাকে। ফলে যাদের পিঠে ব্যথার সমস্যা থাকে, তাদের ক্ষেত্রে উপকার মেলে। এতে এই সমস্যা থেকে তাড়াতাড়ি মুক্তিও পাওয়া যায়।

3/6

রক্ত সঞ্চালন বৃদ্ধি

শরীর সুস্থ রাখার জন্য রক্ত সঞ্চালন ভালো হওয়া অত্যন্ত জরুরি। মেঝেতে ঘুমোলে রক্ত সঞ্চালন ভালো হবে। তাই মেঝেতে ঘুমোলে ভালো উপকার পাওয়া যায়।

4/6

ঠান্ডা লাগা

মেঝে মূলত ঠান্ডা হয়। তাই ঘুমোনোর আগে মাথায় রাখতে হবে ঠান্ডায় ঘুমোনোর কারণে সর্দি-কাশিতে আক্রান্ত হওয়ার প্রবণতা বেড়ে যায়। এমনকি স্বাভাবিকের চেয়ে বেশি ঠান্ডা লাগতে পারে। বিশেষ করে যাদের চটজলদি ঠান্ডা লাগার সমস্যা আছে, তাদের সর্তক থাকতে হবে।   

5/6

আঘাতের ঝুঁকি

মেঝেতে ঘুমোনোর ভালো দিক যেমন আছে, তেমনই খারাপ দিকও আছে। ঘুমোনোর সময় সবাই এপাশ ওপাশ করে থাকে। আর মেঝেতে ঘুমোনোর আচমকা এদিক ওদিক করলে অজান্তেই শরীরের কোনও অংশে আঘাত লাগতে পারে। ঘুমের মধ্যে যন্ত্রণা অনুভব নাও হতে পারে। তবে সকালে ঘুম থেকে ওঠার পর তীব্র যন্ত্রণী শুরু হতে পারে।

6/6

অ্যালার্জির সমস্যা

মেঝেতে ভালো করে পরিষ্কার না করে শোয়া উচিত নয়। বিশেষ করে কার্পেটের ওপর ঘুমোনোর অভ্যাস থাকলে এর থেকে হাঁচি, সর্দি, চুলকানি, চোখ লাল হওয়া, শ্বাসকষ্ট ও কাশির মতো অ্যালার্জির সমস্যা বাড়তে পারে।