Fixed Deposit: ফিক্সড ডিপোজিটে সিনিয়র সিটিজেনদের ৯ শতাংশ সুদ! আদৌ কি নিরাপদ লগ্নি?

Nov 26, 2022, 17:16 PM IST
1/6

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি যেখানে সর্বোচ্চ সাড়ে ৭ শতাংশ সুদ দিচ্ছে ফিক্সড ডিপোজিটের উপর, সেখানে স্মল ফিনান্স ব্যাংকগুলি সর্বোচ্চ ৯ শতাংশ পর্যন্তও দিচ্ছে। ফলে স্বাভাবিকভাবেই মানুষের সেখানে লগ্নির প্রবণতা বাড়ছে। আর তাতেই উঠছে প্রশ্ন। বেশি রিটার্নের লোভে স্মল ফিনান্স ব্যাংকে লগ্নি করা আদৌ কতটা নিরাপদ? আর কতটাই বা ঝুঁকি সাপেক্ষ?

2/6

কারণ যদিও ছোট ফিনান্স ব্যাঙ্কগুলি উচ্চতর রিটার্ন অফার করছে, কিন্তু আপনার আমানতের নিরাপত্তা কোনও ব্যাংকের ক্ষেত্রেই নিশ্চিত করে বলা হয় না। যেমনটি আমরা অতীতে দেখেছি, যখন রিজার্ভ ব্যাংক অনেক আর্থিক প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দিয়েছিল। সাধারণত ব্যাংকগুলি ২ কোটি টাকার নিচে স্থায়ী আমানতের উপর একটি ভালো রিটার্ন অফার করে। কিন্তু ব্যাংক বন্ধ হয়ে গেলে বা দেউলিয়া হয়ে গেলে কী হবে? সেক্ষেত্রে আপনার বিনিয়োগের পরিণাম কী হবে?

3/6

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) দ্বারা নির্ধারিত ডিপোজিট ইনিসিওরেন্স এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজিসি)-র নিয়ম অনুসারে, বিমাকৃত আমানতের সর্বোচ্চ সীমা মাত্র ৫ লক্ষ টাকা। এখন এই ৫ লাখ টাকার মধ্যে মূল এবং সুদের পরিমাণ উভয়ই অন্তর্ভুক্ত। এর অর্থ, যদি কোনও আর্থিক প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে যায় বা বন্ধ হয়ে যায়, আমানতকারী যদি এই পরিমাণের চেয়ে অনেক বেশিও লগ্নি করে থাকেন, তাহলেও আমানতকারী মাত্র ৫ লাখ টাকা পর্যন্তই ফেরত পাবেন। ব্যাংকগুলো আমানতকারীদের টাকা ফেরত দিতে ৯০ দিন সময় পায়।

4/6

বিশেষজ্ঞদের মতে, ফিক্সড ডিপোজিটগুলিকে ঝুঁকিমুক্ত হিসাবে বিবেচনা করা হলেও একমাত্র ভয়ের জায়গা হল ব্যাংক বন্ধ হয়ে গেলে! এখন যদি কোনও ব্যাংক বন্ধ হওয়ার সম্ভাবনা কমও থাকে, তবুও যে আর্থিক প্রতিষ্ঠানে তিনি বিনিয়োগ করছেন, তার প্রমাণপত্র অবশ্যই পরীক্ষা করতে হবে। আপনি যদি মনে করেন যে ব্যাংকের আর্থিক অবস্থা ভাল নয় বা ব্যাংকের আয়ু নিয়ে কোনও সন্দেহ আছে, তবে উচ্চ সুদের হারের লোভের ফাঁদে না পড়াই ভালো।

5/6

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে, আপনি যদি এমন একটি ব্যাংকে বিনিয়োগ করেন যেখানে আপনি তার আয়ু নিয়ে সন্দেহ করছেন, তাহলে আপনার কেবলমাত্র সেই পরিমাণ অর্থ বিনিয়োগ করা উচিত যা মূল এবং অর্জিত সুদ সহ ৫ লক্ষ টাকার বেশি নয়৷ আপনি যদি আরও বিনিয়োগ করতে চান তবে একাধিক স্থায়ী আমানত রাখার চেষ্টা করুন।   

6/6

অর্থাত্, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS), পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এবং ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) এর মত বিকল্প বিকল্পগুলিতেও কেউ বিনিয়োগ করতে পারেন।