Save Electricity Bill: সকাল-বিকেল চলছে AC, এই ট্রিকে কমান ইলেকট্রিক বিল...

Tips to Reduce Electricity Bill in Summer: কলকাতা সহ গোটা দক্ষিনবঙ্গ জুড়ে চলছে তাপপ্রবাহ। তাই এই গরমে ঠান্ডা পেতে ফ্যান, ফ্রিজ ও এসি না চালিয়ে উপায়ও নেই। এদিকে বিদ্যুতের বিল নিয়েও চিন্তার শেষ নেই মধ্যবিত্তের। কয়েকটা ট্রিক জানা থাকলেই কমতে পারে ইনেকট্রিসিটি বিল। কী কী উপায়? 

| Apr 04, 2024, 18:15 PM IST
1/10

কমান বিদ্যুতের বিল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাইরে চলছে তাপপ্রবাহ। সকাল হোক বা রাত, দিনের প্রায় বেশিরভাগ সময়েই চলছে তাপপ্রবাহ। হু হু করে বাড়ছে ইলেকট্রিসিটি বিল।   

2/10

কমান বিদ্যুতের বিল...

তবে বিদ্যুতের বিল যে বাড়ছে, তেমনই তা নিয়ন্ত্রণে রাখারও উপায় আছে। এই কয়েকটা উপায়ে আপনি বিল কমাতে পারেন।   

3/10

কমান বিদ্যুতের বিল...

যে কোনও বৈদ্যুতিক যন্ত্র কেনার সময় স্টার রেটিং দেখে কিনুন। নতুন যন্ত্র কেনার সময়ে ৫ স্টার দেওয়া যন্ত্র কিনুন। এতে বিদ্যুতের খরচ কমবে।

4/10

কমান বিদ্যুতের বিল...

বাড়ির যাবতীয় ইলেকট্রনিক জিনিসপত্র সময় মতো সার্ভিসিং করান। ঠিক সময়ে সার্ভিসিং করালে, মেশিন ভালো থাকে। বেশিদিন চলে ও বিদ্যুতের খরচও কম হয়। 

5/10

কমান বিদ্যুতের বিল...

এসির তাপমাত্রা রাখুন ২৬ বা ২৭-এ। এছাড়াও এসির সঙ্গে সিলিং ফ্যানও চালান। এতে ঘর তাড়াতাড়ি ঠান্ডা হবে। এছাড়াও এসিতে টাইমার ফিক্স করুন। যাতে একটা সময়ের পর এসি বন্ধ হয়ে যায়, টানা না চলে। 

6/10

কমান বিদ্যুতের বিল...

এসি রিমোট দিয়ে বন্ধ করার পরে আর ইলেকট্রিকের সুইচ বন্ধ করবেন। এতেও কিছুটা অতিরিক্ত ইউনিট পোড়ে না। 

7/10

কমান বিদ্যুতের বিল...

অনেক সময়ে চার্জার থেকে মোবাইল খুললেও আমরা সুইচ বন্ধ করি না। অবশ্যই সুইচ বন্ধ করতে হবে। তা না হলে ইন্ডিকেটরের আলো থেকেই অল্প অল্প করে বিদ্যুতের অপচয় হতে থাকে। 

8/10

কমান বিদ্যুতের বিল...

অটো অফ রেফ্রিজারেটর ব্যবহার করুন। সেই ফ্রিজের তাপমাত্রা ফিক্স করে রাখুন। সেই তাপমাত্রায় পৌঁছলে নিজে থেকেই মেশিন বন্ধ হয়ে যায়। 

9/10

কমান বিদ্যুতের বিল...

ফ্যানের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ইলেকট্রনিক্স রেগুলেটর ব্যবহার করলে বিদ্যুতের খরচ কমে। তাই দরকার না হলে রেগুলেটর কম করে ফ্যান চালান। 

10/10

কমান বিদ্যুতের বিল...

সিএফএল বা এলইডি লাইট ব্যবহার করুন। এই আলোয় ফিলামেন্টের তুলনায় সার্কিট ব্যবহার হওয়ায় বিদ্যুতের বিল কম আসবে।