হাফ সেঞ্চুরির দোরগোড়ায় মহারাজ! ক্রিকেটার থেকে প্রশাসক- এক নজরে 'জন্মদিনে সৌরভ'

Jul 08, 2021, 10:14 AM IST
1/12

৮ জুলাই দিনটি এলেই বেহালার বাড়ির সামনে অজস্র অনুরাগীদের ভিড়। ফুল, কেক শুভেচ্ছাবার্তায় মুখরিত হয় মহারাজের বাড়ির অঙ্গন। এ বছর তিনি হাফ সেঞ্চুরির দোরগোড়ায়। সেলিব্রেশনের বিস্তার আরও বড় হওয়ার কথা থাকলেও করোনাকালে সে সবে মুলতুবি।

2/12

বৃহস্পতিবার ৪৯ বছরে সৌরভ গঙ্গোপাধ্যায়। যদিও বেহালার বীরেন রায় রোডে তাঁর বাড়ি এদিন সাদামাটাভাবেই জন্মদিন পালন করবেন মহারাজ এমনটাই খবর।   

3/12

জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট পদে আসীন 'দাদা'। যাত্রাপথ সহজ ছিল না, নয়ও। কিন্তু বেহালা তনয়ের কীর্তিতে বাঙালি মজেছিল চিরকাল। যদিও কোভিডের জন্য কোনও সেলিব্রেশন হচ্ছে না।

4/12

বরং এদিন বাড়িতে থেকে পরিবারের সঙ্গে সময় কাটানোরই সিদ্ধান্ত নিয়েছেন সৌরভ। বৃহস্পতিবার সব কাজ একেবারেই ছুটি নিয়েছেন তিনি।

5/12

ভারতীয় ক্রিকেটে তিনি উজ্জ্বল নক্ষত্র সবসময়ের জন্য। অধিনায়ক সৌরভ হিসেবে  ২০০১ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইডেন টেস্ট জয়, ২০০৩ সালে ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ওঠা অন্যতম কীর্তি।  

6/12

এছাড়াও ব্যক্তিগত রেকর্ডের ঝুলি পূর্ণ ২২ গজের মাঠের নানা কীর্তিতে। তা সে লর্ডসের মাঠে জামা ওড়ানো হোক কিংবা বঙ্গতনয়ের জন্য অস্ট্রেলিয় ক্যাপ্টেন স্টিভ ওয়র টসে অপেক্ষা করার ঘটনা।  

7/12

সৌরভ গঙ্গোপাধ্যায় ক্রিকেটার হিসেবে সফল তো বটেই। তিনি সফল প্রশাসক হিসেবেও। ২০১৪ সাল থেকে সিএবির সভাপতি হিসেবে কাজ শুরু করেছিলেন সৌরভ। সেই শুরু প্রশাসক আসনে পথ চলা।

8/12

এরপর ২০১৯ সালের ২৩ অক্টোবর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি হিসেবে নিযুক্ত হন সৌরভ গঙ্গোপাধ্যায়। বোর্ডের ৩৯ তম সভাপতি হিসেবে তাঁকে চান ক্রিকেট মহলের কর্তা ব্যক্তিরা।

9/12

বিসিসিআই সভাপতি হওয়ার আগে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের প্রধান হিসেবে কাজ করছিলেন মহারাজ। সৌরভ সিএবি ছাড়ার পর জগমোহন ডালমিয়ার ছেলে অভিষেক ডালমিয়া রয়েছেন সেই পদে। 

10/12

যদিও এই বছরই সৌরভ গঙ্গোপাধ্যায়ের লর্ডসে অভিষেক আর ঐতিহাসিক সেই সেঞ্চুরির ২৫ বছরও পূর্ণ হতে চলেছে।   

11/12

ক্রিকেটার, প্রশাসকের পাশাপাশি টেলিভিশনের একটি জনপ্রিয় প্রোগ্রামের সঞ্চালকও তিনি। সেই ময়দানেও তিনি সমানভাবে পারদর্শী। আর সম্প্রতি বাংলার নির্বাচনে বিজেপির হয়ে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম উঠে আসা নির্বাচনে বিশেষ মাত্রা নিয়েছিল।   

12/12

যদিও দাদার সাফ যুক্তি ছিল তিনি রাজনীতির আঙিনায় পদাপর্ণ করবেন না। সেই সময় হৃদরোগের সমস্যা নিয়ে দু'বার হাসপাতালে ভর্তিও হতে হয় তাঁকে। যদিও এখন একেবারেই সুস্থ মহারাজ। হাফ সেঞ্চুরি বছরে লক্ষ্য কেবল এগিয়ে চলা।