অন্যান্য প্রতিষ্ঠানের তথ্য চুরি করছে Google! গুরুতর অভিযোগের সম্মুখীন সংস্থার সিইও সুন্দর পিচাই

| Jul 30, 2020, 16:03 PM IST
1/5

একই সঙ্গে ভিডিয়ো কনফারেন্স কলে চার মার্কিন সংস্থার কর্তা! গুগুলের সিইও সুন্দর পিচাই, ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ, অ্যাপেল সিইও টিম কুক আর আমাজন কর্তা জেফ বেজোস। এ বার মার্কিন কংগ্রেসের বিচার বিভাগীয় সাব কমিটিতে প্রশ্নের মুখে শীর্ষ কর্তারা।

2/5

এই সংস্থাগুলির বিভিন্ন প্রযুক্তিগত ত্রুটি, সংস্থাগুলির বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগ এই মার্কিন কংগ্রেসের বিচার বিভাগীয় সাব কমিটিতে আলোচিত হয়। এ বারেও এই কমিটিতে অন্যান্য প্রতিষ্ঠানের তথ্য চুরির মতো গুরুতর অভিযোগের সম্মুখীন হতে হল গুগুলের সিইও সুন্দর পিচাইকে।

3/5

মার্কিন অ্যান্টি ট্রাস্ট কমিটির প্যানেলে নানা ত্রুটি ও অসঙ্গতির জন্য সবাইকেই প্রশ্নবানে বিদ্ধ হতে হয়। অ্যান্টি ট্রাস্ট কমিটি জানতে চায়, সারা বিশ্বে গুগুলের কোটি কোটি গ্রাহক। তবু সংস্থাকে কেন অন্যান্য প্রতিষ্ঠানের তথ্য চুরি করতে হচ্ছে? অ্যান্টি ট্রাস্ট কমিটি গুগুল সিইওর কাছে জানতে চায়, কেন তাঁর সংস্থা বাজার ধরার জন্য অন্যান্য সংস্থার রিভিউ-এর তথ্য চুরি করে? গুগুলের মতো এতোবড় সংস্থা কী ভাবে এমন কাজ করতে পারে?

4/5

মার্কিন ডেমোক্রাট এবং অ্যান্টি ট্রাস্ট সাব কমিটির চেয়ারম্যান ডেভিড সিসিলিনের এই প্রশ্নের উত্তরে গুগুলের সিইও সুন্দর পিচাই জানান, বাজার ধরতে গুগুলের মতো সংস্থার কখনই অন্যান্য প্রতিষ্ঠানের তথ্য চুরি করার প্রয়োজন পরে না। গুগুল সর্বদাই নিজের ১০০ শতাংশ দিয়ে কাজ করে। সংস্থা জানে কী ভাবে প্রযুক্তির মান ধরে রাখতে হয়।

5/5

মার্কিন ডেমোক্রাট এবং অ্যান্টি ট্রাস্ট সাব কমিটির প্রশ্নের থেকে বাদ যাননি ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গও। তাঁকে সেখানে প্রশ্ন করা হয় বিজ্ঞাপনের কৌশল নিয়ে। তারপরে জেফ বেজোসকেও বাজার দখলের লড়াই নিয়ে প্রশ্ন করা হয়। এর জন্য কোনও অর্থনৈতিক পন্থা নেওয়া হয় কিনা, তাও জিজ্ঞাসা করা হয় এই কমিটির পক্ষ থেকে।