Art of Navigation: নৌ-চালনার 'বয়স' ৬০০০ বছরেরও বেশি! প্রথম নৌকা ভেসেছিল সিন্ধু নদীতে

| Sep 01, 2021, 16:31 PM IST
1/7

নৌ-চালনা

Navigation

বিশ্বের বড় বড় অভিযাত্রীদের নিয়ে আমরা গর্বিত। আমরা তাঁদের কথা পড়ি, পড়ে রোমাঞ্চিত হই।   

2/7

মহান অভিযাত্রী

The Great Explorer

মার্কোপোলো ভাস্কো-ডা-গামা-র কথা আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। কিন্তু আমরা কি কখনও ভাবি, এই যে নৌ-চালনাবিদ্যা-- কবে এর উৎপত্তি? কোথায় এর উদ্ভব? 

3/7

সিন্ধু নদী

River Sindh

এ সংক্রান্ত নতুন এক গবেষণার তথ্য জেনে হয়তো আমরা যুগপৎ আশ্চর্য হব, গর্বিতও হব। জানা গিয়েছে, নৌ-চালনা শিল্প মোটেই নতুন কিছু নয়, সেই অর্থে এটি আধুনিক পৃথিবীর দানও নয়; এ-বিদ্যা নয়-নয় করে ৬০০০ বছরের পুরনো। এবং নৌ-চালনা প্রথম ঘটে ভারতের সিন্ধু নদীতে! 

4/7

নভগতি

Navigation

এহো বাহ্য!বিষয়টির সঙ্গে ভারতীয় ভাষাসংস্কৃতিও জড়িত। জড়িত সংস্কৃত ভাষা। বলা হচ্ছে, ইংরেজি 'Navigation' শব্দটি এসেছে সংস্কৃত 'নভগতি' থেকে! ইংরেজি 'Navy' শব্দের উৎপত্তিও সংস্কৃত 'নৌ' শব্দ থেকেই!

5/7

প্রাচীন যন্ত্র

Yantraraja

এই বিস্ময়কর তথ্য আমাদের হাতে এল ১৪ শতকের একটি নজির থেকে। জেনেভার মিউজিয়ম অফ সায়েন্স রক্ষিত একটি 'যন্ত্ররাজা' (Yantraraja), আধুনিক ভাষায় যেটি অ্যাস্ট্রেলেব বলেই পরিচিত। 

6/7

যন্ত্র

Essential Tool

Astrolabe হল এক ধরনের প্রাচীন যন্ত্র, যা প্রাচীন কালে দিক নির্দেশের কাজে ব্যবহৃত হত। যাকে এক হিসেবে দিকনির্ণয়সূচক প্রাচীন কালের কম্পাসও বলা চলে।

7/7

তরণী

Boat

ভারতের ঐতিহ্য ও ইতিহাস আমাদের সদা-সর্বদাই প্রাণিত করে। কিন্তু যখন আমরা এই ধরনের কোনও খবর পাই যাতে প্রাচীন ভারতের ঐতিহ্য আরও বেশি করে গৌরবান্বিত হয় তখন আমরা নিশ্চিত আরও বেশি করে রোমাঞ্চ অনুভব করি।