Health Tips: ঘুমই কিন্তু সব নয়! জানুন বিশ্রামের প্রতিটি ধাপ, রইল ভালো থাকার ব্রহ্মাস্ত্র...

Health Tips: মানুষের জীবনে বিশ্রাম খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা যখন রেস্টের কথা বলি, তখন আমরা প্রায়শই ঘুমনোর কথা মাথায় আসে। কিন্তু আপনি কি জানেন যে বিভিন্ন ধরনের বিশ্রাম রয়েছে, যা আপনাকে বিশ্রাম নিতে সাহায্য করবে।

Mar 23, 2024, 13:49 PM IST
1/7

ফিজিক্যাল রেস্ট বা শারীরিক বিশ্রাম

ফিজিক্যাল রেস্ট বা শারীরিক বিশ্রাম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  বিশ্রামের মধ্যে সবচেয়ে সাধারণ হল ঘুম। বিশেষজ্ঞের মতে, শরীরকে পুনরুদ্ধার এবং রিচার্জ করার জন্য ঘুম অপরিহার্য। যদিও, ঘুম ছাড়াও বিভিন্ন ধরণের শারীরিক বিশ্রাম রয়েছে। বেশিরভাগ মানুষের ঘুমের সময়কাল প্রায় ৮ ঘণ্টা। কম বয়সীদের জন্য় একটু বেশি। ঘুম ছাড়াও, শারীরিক বিশ্রামের অন্যান্য রূপগুলির মধ্যে রয়েছে। 

2/7

মেন্টাল রেস্ট বা মানসিক বিশ্রাম

মেন্টাল রেস্ট বা মানসিক বিশ্রাম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি আটজনের মধ্যে একজন মেন্টাল ডিসঅর্ডারে আক্রান্ত। ভারতে আক্রান্তের সংখ্য়া সবচেয়ে বেশি। বিশেষজ্ঞদের মতে, কোভিড-১৯ এর কারণে এই সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। মানসিক স্বাস্থ্য সমস্যায় সাহায্য করার একটি উপায় হতে হবে মানসিক স্বাস্থ্য বিরতি নেওয়া। মানসিক বিশ্রাম নেওয়ার উপায়: ১. নীরবতা: এটি মানসিক বিশৃঙ্খলা কমাতে এবং চিন্তার স্বচ্ছতা প্রচার করতে সাহায্য করতে পারে। ২.গান শোনা: এটি একটি শান্ত প্রভাব ফেলতে পারে এবং আপনাকে শান্ত করতে সাহায্য করতে পারে। ৩. শখের সঙ্গে যুক্ত থাকা: আপনার শখ মনকে শিথিল এবং রিচার্জ করার অনুমতি দিয়ে মানসিক বিশ্রাম দেয়।

3/7

সোশ্যাল রেস্ট বা সামাজিক বিশ্রাম

সোশ্যাল রেস্ট বা সামাজিক বিশ্রাম

বিশেষজ্ঞের মতে, মানুষ সামাজিক প্রাণী হলেও সামাজিক বিশ্রাম নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। সামাজিক বিশ্রাম মানে একা সময় কাটানো, যা পুনরুজ্জীবিত হতে সাহায্য করবে। সামাজিক বিশ্রাম নিতে, হাঁটতে বেরোন। এবং প্রাণী বা আপনার পোষা প্রাণী সঙ্গে মেলামেশা করুন।

4/7

সেনসরি রেস্ট বা সংবেদনশীল বিশ্রাম

সেনসরি রেস্ট বা সংবেদনশীল বিশ্রাম

সংবেদনশীল বিশ্রাম হল যেখানে পঞ্চইন্দ্রিয়কে উজ্জীবিত করা হয়। এই বিশ্রাম সাধারণত হালকা আলো এবং পরিশান্তদায়ক গানের সঙ্গে একটি শান্ত পরিবেশ তৈরি করা যেতে পারে। বিশেষজ্ঞের মতে, নিজের ইন্দ্রিয়গুলিকে বিশ্রাম দিতে চাপ কমাতে পারেন। বিশেষ করে ফোনকে দূরে রাখুন বা ডিজিটাল বিরতি নিতে পারেন।

5/7

স্পিরিচ্যুয়াল রেস্ট বা আধ্যাত্মিক বিশ্রাম

স্পিরিচ্যুয়াল রেস্ট বা আধ্যাত্মিক বিশ্রাম

স্পিরিচ্যুয়াল রেস্ট বা আধ্যাত্মিক বিশ্রামের সঙ্গে নিজের আত্মাকে শান্তি দিন। এই বিশ্রামের মাধ্যমে জীবনের অর্থ ও উদ্দেশ্য খুঁজে পাওয়া জড়িত থাকে। কৃতজ্ঞতা প্রকাশ, প্রার্থনা, মেডিটেশন করা হল এই বিশ্রামের পদ্ধতি।

6/7

ইমোশনাল রেস্ট বা আবেগপ্রবণ বিশ্রাম

ইমোশনাল রেস্ট বা আবেগপ্রবণ বিশ্রাম

আবেগপ্রবণ বিশ্রাম হল নিজের সুস্থতার দিকে যত্ন নেওয়া। এই বিশ্রাম হল নিজেকে অনুভব করা এবং আপনার আবেগ প্রকাশ করার অনুমতি দেওয়া। এই বিশ্রামের জন্য- না বলতে শিখুন, আবেগ প্রকাশ করা, থেরাপি, নিজের যত্ন নেওয়া।  

7/7

ক্রিয়েটিভ রেস্ট বা সৃজনশীল বিশ্রাম

ক্রিয়েটিভ রেস্ট বা সৃজনশীল বিশ্রাম

আপনি যদি কোনও ক্রিয়েটিভ বা সৃজনশীল ক্ষেত্রে কাজ করেন, তাহলে কাজ থেকে কিছুটা সময়ের জন্য় বিরতি নিন। সৃজনশীল বিশ্রাম নেওয়ার কিছু উপায় হল- আঁকা বা গান শুনুন, নতুন জায়গা যান, সোলো ডেটে যান, প্রকৃতিকে অনুভব করুন, নিজের পছন্দের আউটডোর খেলা খেলুন।