Weight Gain: রাতে খেলে ভোরে গিয়ে বাড়বে ওজন! জেনে নিন কী কী...

Weight Gain: ওজন কমানোয় যেখানে প্রচুর মানুষ ব্যস্ত রয়েছেন, সেখানে কিছু মানুষ চাইছেন ওজন বাড়াতে। কিন্তু ওজন ঝড়ানোর মতোই কঠিন ওজন বাড়ানো। তাহলে কোন কোন খাবার খেলে তাড়াতাড়ি ওজন বাড়াতে পারবেন, জেনে নিন-  

Nov 22, 2023, 14:50 PM IST
1/5

মাছ এবং মাংস

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এটি একটি সাধারণ ধারণা যে মাংস বা মাছ খেলে ওজন বাড়তে পারে। বিশেষজ্ঞের মতে, যেসব খাবার প্রোটিন এবং চর্বিযুক্ত কিংবা রেড মিট খেলে পেশির মাংস এবং ওজন বাড়াতে সাহায্য করে। অন্যদিকে সামুদ্রিক খাবারে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ক্যালোরি, প্রোটিন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণ বেশি থাকে, ফলে যারা ওজন বাড়াতে চায়, তাদের এই ধরণের খাবার আর্দশ।

2/5

ভাত

ওজন বাড়াতে চাইলে ভাতের কোনও বিকল্প নেই। বিশেষজ্ঞের মতে, ভাত শর্করা জাতীয় খাবার, এছাড়া এটি প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট এবং ক্যালেরিতে সমৃদ্ধ। তাই ভাত ওজন বাড়াতে সাহায্য করে। যদি আপনি স্বাস্থ্যকর ডায়েট ফলো করতে চান, তবে নিজের খাদ্য তালিকায় ব্রাউন রাইস রাখতে পারেন। এইসব ছাড়াও যাদের খিদে কম তাদের জন্য অল্প ভাত খেয়েই ওজন বাড়ানো খুব সহজ।  

3/5

বাদাম এবং পিনাট বাটার

ওজন বাড়ানোর জন্য স্বাস্থ্যকর ফ্যাটের ক্ষেত্রে বাদামের জুরি মেলা ভার। রাতে ঘুমোতে যাওয়ার আগে বাদামকে আপনি স্ন্যাকসের মত খেতে পারেন। যা আপনাকে ওজন বাড়াতে সাহায্য করবে। বাদামে শুধুমাত্র স্বাস্থ্যকর ফ্যাটই নয়, এতে ক্যালোরিও বেশি থাকে, যা ওজন বৃদ্ধির জন্য আদর্শ।   

4/5

আলু

ওজন বাড়াতে রোজকার ডায়েটে আলু রাখতে ভুলবেন না। এতে প্রচুর পরিমানে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন সি থাকে। আলু এবং স্টার্চ সমৃদ্ধ খাবার ক্যালোরিতে ভরপুর হওয়ায় ওজন বাড়াতে সাহায্য করে।  

5/5

কলা

ঘরোয়া উপায়ে সবথেকে তাড়াতাড়ি ওজন বাড়ানোর উপযোগী খাবার হল কলা। প্রত্যেকদিনের ডায়েটে কলা রাখুন। ছাড়া এতে যথেষ্ট পরিমাণে ফাইবার আছে, যা হজমে সাহায্য করে হার্টের রোগের ঝুঁকি কমায়।