Uttarkashi Tunnel Rescue: অন্ধকূপ থেকে AIIMS-এর বেড, চিনুকে স্বপ্ন উড়ান ৪১ বীরের...

Indian Air Force: ১৭ দিন পর টানেল থেকে বেরিয়ে আসার পর, ওই ৪১ জন শ্রমিককে নিয়ে যাওয়া হয়েছে AIIMS ঋষিকেশে। ভারতীয় বায়ুসেনার চিনুক বিমানে করে তাঁদের পরবর্তী চিকিৎসার জন্য ঋষিকেশে নিয়ে যাওয়া হয়েছে।

| Nov 29, 2023, 17:13 PM IST
1/5

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: উত্তরকাশীর সিল্কিয়ানা টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে মঙ্গলবার রাতেই উদ্ধার করা হয়েছে। যমুনোত্রী যাওয়ার জন্য ব্যবহার করা হবে এই টানেল। ১২ নভেম্বর দীপাবলির দিন, সিল্কিয়ানা টানেলে আটকে পড়েন এই ৪১ জন শ্রমিক।

2/5

বহু সমস্যার সম্মুখীন হয়েও, হার মানেনি উদ্ধারকারীরা। কঠোর পরিশ্রম করেছেন উপস্থিত প্রত্যেকে। মার্কিন অগার মেশিন খারাপ হয়ে যাওয়ার পর সকলেরই মনবল ভেঙে গেছিল। তবে সব বাঁধা অতিক্রম করে সাফল্য এনে দিলেন ভারতে নিষিদ্ধ ব়্যাট হোল মাইনররা। এই র‌্যাট হোল মাইনরসদের দেশে নিষিদ্ধ করে দিয়েছিল ন্যাশন্যাল গ্রিন ট্রাইবুন্যাল।

3/5

র‌্যাট হোল মাইনারসরা যে মূহূর্তে গর্ত খোঁড়ার কাজ শেষ করেন তাদের দেখে চিৎকার করে ওঠেন আটক শ্রমিকরা। মাইনারসরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘মোট ১৫ মিটার রাস্তা কাটতে হয়েছে। ওদের যখন প্রথম দেখলাম তখন আমাদের মন খুশিতে ভরে উঠেছিল। ওরা আামাদের জড়িয়ে ধরে চিত্কার করছিল। আমাদের আমন্ড খেতে দিল।‘

4/5

এই উদ্ধার কাজের নাম রাখা হয়েছিল 'অপারেশন জিন্দেগী'। ১৭ দিন পর টানেল থেকে বেরিয়ে আসার পর, ওই ৪১ জন শ্রমিককে নিয়ে যাওয়া হয়েছে AIIMS ঋষিকেশে। ভারতীয় বায়ুসেনা (IAF)-র চিনুক বিমানে করে তাঁদের পরবর্তী চিকিৎসার জন্য ঋষিকেশে নিয়ে যাওয়া হয়েছে।

5/5

উদ্ধার কাজ শেষ হওয়ার পর উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মোদী। এক্স হ্যান্ডেলের পোস্টে তিনি লেখেন, 'উত্তরাখণ্ডে শ্রমিকদের উদ্ধার কাজের সাফল্যে প্রত্যেকেই আবেগপ্রবণ হয়ে পড়ছে। আমি বলতে চাই, যাঁরা টানেলে আটকে ছিলেন, তাঁদের সাহস ও ধৈয্য সবাইকে অনু্প্রাণিত করছে। আমি আপনাদের সুস্বাস্থ্য কামনা করি'।