Team India’s Next Coach: জুনেই অবসান দ্রাবিড় যুগের, ভারতের পরবর্তী কোচ কে? লড়াইয়ে হেভিওয়েট তিন বিদেশি

Who will take the helm as Team India’s next coach After Rahul Dravid? কে হবেন ভারতের পরবর্তী কোচ? তিন হেভিওয়েট বিদেশি রয়েছেন দৌড়ে।

May 13, 2024, 18:47 PM IST
1/6

কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের সময় শেষ হচ্ছে

 Rahul Dravid's Time Has Come

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তীরে এসেই ডুবেছিল তরী! বিশ্বকাপ ফাইনালে (ICC CWC 2023 Final) উঠেও ট্রফি ছুঁয়ে দেখতে পারেনি টিম ইন্ডিয়া (Team India)। গতবছর ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অধরাই থেকে যায় 'বদলাপুর'। ফাইনালে ভারত হেরে যায় ছয় উইকেটে। বিশ্বসেরা হয় সেই অস্ট্রেলিয়া। প্রায় এক লক্ষ দর্শকের প্রবল শব্দব্রহ্ম মিলিয়ে গিয়েছিল হারের হাহাকারে! আর ঠিক ওইদিনই রোহিত শর্মাদের (Rohit Sharma) কোচ হিসেবে চুক্তি শেষ হয়ে যায় রাহুল দ্রাবিড় ও তাঁর সাপোর্ট স্টাফদের। 'দ্য় ওয়াল' এবং তাঁর টিমকেই দায়িত্বে বহাল রাখে বিসিসিআই (BCCI)। তবে এবার যে যেতেই হবে! হ্য়াঁ, দ্রাবিড়ের চুক্তি শেষ হচ্ছে আসন্ন টি-২০ বিশ্বকাপের পরেই। বোর্ডের অন্দরমহলের খবর দ্রাবিড় আর রোহিতদের হেডমাস্টার হিসেবে থাকতে চাইছেন না। তিনি মনস্থির করেই ফেলেছেন।

2/6

রাহুলের প্রসঙ্গে জয়

Jay Shah On Rahul Dravid

দ্রাবিড় কিন্তু 'অটোমেটিক এক্সটেনশন' পাবেন না। মানে চুক্তি নবীকরণ হয়ে যাবে না। বিসিসিআই সচিব জয় শাহ জানিয়ে দিয়েছেন যে, জুনেই অবসান দ্রাবিড় যুগের। ভারতের কোচের পদ নিয়ে নির্বাচিত কিছু সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন জয়। তিনি বলেন, 'আমরা আগামী কয়েকদিনের মধ্যে কোচের আবেদনের জন্য বিজ্ঞাপন দেব। রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে চলেছে। তাঁকে দায়িত্বে থাকতে হলে পুনরায় আবেদন করতে হবে। আমরা দীর্ঘমেয়াদী কোচ খুঁজছি, তিন বছরের জন্য।

3/6

এবার কি তিন ফরম্য়াটে আলাদা আলাদা কোচ?

Different Coaches For Different Format

জয় এই প্রসঙ্গে বলেন, 'দেখুন ভারতীয় ক্রিকেটে ফরম্যাটে অনুযায়ী কোচের নজির নেই। এছাড়া আমাদের অনেক খেলোয়াড় আছে যারা অল ফরম্যাটের। যেমন ঋষভ পন্থ, বিরাট কোহলি ও রোহিত শর্মার মতো ফরম্যাটে অনেক সাধারণ খেলোয়াড় রয়েছে।' জয় সাফ বলেই দিলেন যে, ভারত এক কোচ এক অধিনায়কের ফর্মুলাতেই বিশ্বাসী।

4/6

ভারতের পরবর্তী কোচ কি কোনও বিদেশি?

Team India’s Next Coach As Foreigner?

এই প্রশ্নের উত্তরে জয় বলেন, 'দেখুন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ক্রিকেট পরামর্শদাতা কমিটি (ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি, সিএসি)। ওঁরা যা বলবেন আমি শুধু সেটাই বাস্তবায়ন করব। সিএসি যদি বিদেশি কোচ মনোনীত করেন, তাহলে সেখানে আমি হস্তক্ষেপ করতে পারি না।' বিসিসিআইয়ের সিএসি-তে রয়েছেন যতীন পরাঞ্জপে, অশোক মালহোত্রা এবং সুলক্ষণা নায়েক।  

5/6

কোচ হওয়ার দৌড়ে আছেন কোন তিন বিদেশি?

 Who Can Repalce Rahul Dravid?

জানা যাচ্ছে তিন বিদেশি কোচ রোহিতদের মাথায় বসার লড়াইয়ে আছেন। তারাঁ টম মুডি, অ্য়ান্ডি ফ্লাওয়ার ও জাস্টিন ল্য়াঙ্গার। কোচ হিসেবে যাঁদের বায়োডেটা রীতিমতো সমৃদ্ধ। সে জাতীয় দল হোক বা আইপিএল। তিন প্রাক্তন ক্রিকেটার খেলা ছাড়ার পর কোচ হিসাবে সুনামের সঙ্গে কাজ করেছেন। 

6/6

ভিভিএস লক্ষ্মণও হতে পারেন ভারতের কোচ

 VVS Laxman Can Also Replace Rahul Dravid

ভিভিএস লক্ষ্মণ টিম ইন্ডিয়ার কোচ হওয়ার দৌড়ে ভীষণ ভাবে আছেন। যিনি এখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে। অতীতে যে কাজ করতেন দ্রাবিড়। লক্ষ্মণ আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের সময় ভারতের কোচ ছিলেন। ভারত ২-০ সিরিজ জিতেছিল। রাহুলের অবর্তমানে একাধিকবার তিনি স্ট্যান্ড-ইন কোচ হিসেবে নিজের কোচিং দক্ষতার প্রমাণ দিয়েছেন।