Mastercard এ নিষেধাজ্ঞা RBI এর, ভারতে বৈধ থাকবে আপনার Debit-Credit Card? জানুন বিশদে

Jul 15, 2021, 17:11 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: দেশে কোনো বেসরকারি ব্যাঙ্ক (Private Banks) এবার থেকে আর মাস্টারকার্ডের (Mastercard) ডেবিট, ক্রেডিট বা প্রিপেড কার্ড ইস্যু (Debit-Credit Card) করতে পারবে না। মাস্টারকার্ড এশিয়া প্যাসিফিক সংস্থার উপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI। ২২ জুলাই থেকে এই নির্দেশ কার্যকর করতে হবে বলে জানায় শীর্ষ ব্যাঙ্ক। কী প্রভাব পড়বে মাস্টারকার্ড ব্যবহারকারীদের উপর?  

2/5

লেনদেনের তথ্য সংরক্ষণ সংক্রান্ত বিধি না-মানার অভিযোগে মাস্টারকার্ডের উপরে বিধিনিষেধ (Ban) চাপিয়েছে আরবিআই (Reserve Bank of India)। এদিকে দেশে একাধিক বেসরকারি ব্যাঙ্ক যেমন এইচডিএফসি ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, আরবিএল ব্যাঙ্কসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান মাস্টারকার্ডের সঙ্গে টাই-আপ করেছে। 

3/5

ব্যাঙ্কগুলিকে কড়া নির্দেশ দেওয়া হয়েছে মাস্টারকার্ড ইস্যু না করার জন্য। বর্তমানে দেশে কার্ড দ্বারা পেমেন্টের (Card Payment) ৩০ শতাংশই হয় মাস্টার কার্ডের মাধ্যমে। ভারতে কি তবে বৈধ থাকছে মাস্টারকার্ড?আরবিআই জানিয়েছে মাস্টারকার্ড ব্যবহারকারীদের চিন্তার কোনো কারণ নেই।

4/5

বিজ্ঞপ্তিতে আরবিআই জানিয়েছে, যারা বর্তমানে মাস্টারকার্ড ব্যবহার করছেন (Mastercard Holders) তাঁদের চিন্তার কোনো কারণ নেই। কোনো বদল ছাড়াই তাঁরা লেনদেন চালিয়ে যেতে পারবেন।   

5/5

যদিও এমনটা প্রথম নয়।  এর আগে আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্পোরেশনের উপরেও এই ধরনের নিষেধাজ্ঞা চাপানো হয়।