World Kidney Day: কী ভাবে এড়াবেন কিডনির মারণ অসুখ? মাত্র এই ক'টি বিষয় মেনে চলুন...

World Kidney Day: কিডনি বা বৃক্ক হল শরীরের অতি অতি গুরুত্বপূর্ণ এক অঙ্গ। ইদানীংকালের নানা রোগের ক্ষেত্রে কিডনির একটা যোগাযোগ থাকে।

| Mar 09, 2023, 14:44 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিডনি বা বৃক্ক হল শরীরের অতি অতি গুরুত্বপূর্ণ এক অঙ্গ। ইদানীংকালের নানা রোগের ক্ষেত্রে কিডনির একটা যোগাযোগ থাকে। হয় সরাসরি কিডনি আক্রান্ত হয়, নতুবা অন্য কোনও অসুস্থতার জেরে ক্ষতিগ্রস্ত হয় কিডনি। তা, যেভাবেই হোক। কিডনি নিয়ে সচেতনতা জরুরি।

1/6

প্রতিদিন ২-৩ লিটার জল পান

কিডনিকে সুস্থ রাখতে প্রচুর জল খেতে হবে। প্রতিদিন একজন পূর্ণবয়স্ক মানুষের ২-৩ লিটার জল পান জরুরি।   

2/6

শরীর থাকুক সদা-সজল

জল আসলে কিডনিকে শক্তি জোগায়। শরীরে জল কম পৌঁছলে কিডনির কাজ করতে অসুবিধা হয়। তাই শরীরকে সব সময় জলীয় রাখতে হয়। তা হলেই অনেক বিপদ এড়ানো যাবে। 

3/6

ডায়ারিয়ার প্রবণতা

গরমে ডায়ারিয়া হওয়ার প্রবণতা বেশি। আর ডায়ারিয়া হলে প্রকারান্তরে কিডনির উপর চাপ পড়ে, কেননা, ডায়ারিয়া হলে শরীর থেকে জল বেরিয়ে যায়। ফলে এটা এড়ানো দরকার। আর সেজন্য খুব পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে খাওয়া-দাওয়া জরুরি।   

4/6

কিডনির বিশেষ যত্ন

যাঁরা অ্যাথলিট, যেমন, ম্যারাথন রানার্স, তাঁদের ক্ষেত্রে কিডনির বিশেষ যত্ন নেওয়া উচিত। কেননা, এঁদের শরীর থেকে অধিকাংশ সময়েই প্রচুর জল বেরিয়ে যায়। ফলে শরীরে জলের জোগান বজায় রাখাটা খুব জরুরি। 

5/6

৯ মার্চ এই বিশ্ব কিডনি দিবস

প্রতি বছর ৯ মার্চ এই বিশ্ব কিডনি দিবস পালিত হয়। কিডনি নিয়ে সচেতনতা প্রচারের জন্য এরকম একটি দিন পালন করার কথা ভাবা হয়। 

6/6

নুন এড়িয়ে যান

শুধু জল নয়, খাওয়া-দাওয়ার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বনের অবকাশ রয়েছে। যথাযথ ডায়েট করলে কিডনি সুস্থ থাকে। তবে সেই ডায়েটকে হতে হবে কিডনি-ফ্রেন্ডলি। মূলত নুন, চিনি ও কার্বোহাইড্রেট এড়িয়ে যান। ফ্রোজেন ফুড এড়িয়ে যেতে হবে। চলবে না প্যাকেজড ফুডও।