Private Armies: নজরে প্রাইভেট আর্মি; আমেরিকা থেকে রাশিয়া, মহাশক্তিধর দেশগুলিরও দরকার যাদের...

Private Armies: প্রতিটি দেশের নিজস্ব পুলিস এবং সেনাবাহিনী রয়েছে। পুলিসের কাজ অভ্যন্তরীণ নিরাপত্তা প্রদান এবং অপরাধ বন্ধ করা। একই সঙ্গে সেনাবাহিনীর কাজ শত্রুদের বিরুদ্ধে যুদ্ধ করা এবং সমগ্র দেশকে রক্ষা করা। দুটি প্রতিষ্ঠানই সরকারি এবং দেশের সরকারের অধীনে কাজ করে। একই সময়ে, বিশ্বে এমন কিছু সেনাবাহিনী রয়েছে যারা প্রাইভেট আর্মি হিসাবে কাজ করে। অনেক দেশ টাকার বিনিময়ে এই আর্মির দলকে কাজ দেয়।

Nov 08, 2023, 12:13 PM IST
1/5

ওয়াগনার গ্রুপ

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ওয়াগনার গ্রুপ রাশিয়ার সবচেয়ে বিপজ্জনক প্রাইভেট আর্মি। এটি প্রাক্তন স্পেটসনাজ অপারেটরদের দ্বারা তৈরি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় সারা বিশ্ব এই সেনাবাহিনীর কথা শুনেছিল। এই আর্মি অনেক দেশে তাদের সফল অপারেশন চালিয়েছে। ওয়াগনার গ্রুপে ৬ হাজারেরও বেশি সেনা রয়েছে। এই গ্রুপের রাশিয়ান সরকারের সঙ্গে সুসম্পর্ক রয়েছে বলে মনে করা হয়।

2/5

অ্যাকাডেমি

অ্যাকাডেমি বিশ্বের সবচেয়ে উন্নত বেসরকারি সামরিক প্রশিক্ষণ ইউনিট। মধ্যপ্রাচ্য ছাড়াও, নিউ ওর্লিয়েন্সের ক্যাটরিনা হ্যারিকেনের সময় সাহায্য করতে এই আর্মি  পৌঁছে গিয়েছিল। এছাড়াও এই আর্মি জাপানে মিসাইল ডিফেন্স সিস্টেমের সুরক্ষায়ও মোতায়েন রয়েছে।

3/5

ডিফাইন ইন্টারন্যাশনাল

ডিফাইন ইন্টারন্যাশনালের হাজার হাজার সেনা আছে। এই আর্মি প্রতি মাসে তাদের সেনাদের প্রায় ৮২ টাকা বেতন দেয়। এই প্রাইভেট আর্মি পেরুর লিমায় অবস্থিত। এর অফিস দুবাই, ফিলিপিনিস, শ্রীলঙ্কা এবং ইরাকে রয়েছে। ইরাক সংঘাতের সময় আমেরিকা এই সেনাবাহিনীকে সবচেয়ে বেশি ব্যবহার করেছিল।

4/5

এজিস ডিফেন্স সার্ভিসেস

এজিস ডিফেন্স সার্ভিসে প্রায় ৫ হাজার সেনা রয়েছে। এই সেনারা ইউনাইটেড নেশনস, আমেরিকা এবং বিভিন্ন তেলের কোম্পানির জন্য কাজ করে। এজিসের সদর দফতর স্কটল্যান্ডে। এই আর্মি ৬০ টিরও বেশি দেশে কাজ করেছে।

5/5

ট্রিপল ক্যানোপি

তালিকার পঞ্চম নামটি হল ট্রিপল ক্যানোপি। এই আর্মিতে প্রায় ২০০০ হাজার সেনা রয়েছে। যেদিন থেকে আমেরিকা ইরাক থেকে নিজেদের সেনা সরিয়ে নিয়েছেন, তবে থেকে এই প্রাইভেট আর্মি এখানে মোতায়েন করা হয়েছে। এছাড়াও এই বাহিনী কনস্টেলিস কোম্পানির অংশ।