WT20: কেমন হতে পারে New Zealand-এর বিরুদ্ধে Team India-র প্রথম একাদশ?

পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জাজনক হার এখন অতীত।

Oct 29, 2021, 18:14 PM IST

সব্যসাচী বাগচী: পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জাজনক হার এখন অতীত। বাবর আজমের দল জোড়া ম্যাচ জেতার পর বিরাট কোহলির উপর চাপ আরও বেড়েছে। এই অবস্থায় দাঁড়িয়ে রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে রবিবারের ম্যাচটা কার্যত 'ডু অর ডাই'। পিঠের ব্যথা পুরো সারেনি। বোলিং করা তো দুরের কথা, প্রথম ম্যাচে ব্যাট হাতেও ব্যর্থ হার্দিক পান্ডিয়া। তবুও এই অলরাউন্ডারকে প্রথম একাদশে রাখতে চাইছে টিম ম্যানেজমেন্ট। গত দুই দিন নেটে বোলিং করেছেন হার্দিক। ভুবনেশ্বর কুমার ছন্দ হারিয়েছেন। তাঁর জায়গায় শার্দূল ঠাকুরের খেলার সম্ভাবনা প্রবল। এ দিকে দুবাইয়ের মাঠে এই ম্যাচেও শিশির বড় ফ্যাক্টর হতে পারে। শিশিরের জন্য 'ফিঙ্গার স্পিনার'দের বল গ্রিপ করতে সমস্যা হচ্ছে। তাই বরুণ চক্রবর্তীর জায়গায় 'রিষ্ট স্পিনার' রাহুল চাহারকে সুযোগ দিতে পারেন অধিনায়ক কোহলি। এক নজরে দেখে নেওয়া যাক টিম ইন্ডিয়ার সম্ভাব্য প্রথম একাদশ। 

1/11

১) কে এল রাহুল

KL Rahul

এ বারের আইপিএল-এ ১৩ ম্যাচে ৬২৬ রান করে দারুণ ছন্দে রয়েছেন কেএল রাহুল। সেই জন্য তাঁকেই ওপেনার হিসেবে বেছে নিয়েছিলেন কোহলি। তবে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে দাগ কাটতে ব্যর্থ হন রাহুল। তবুও তাঁর প্রতিই ভরসা রাখছে টিম ম্যানেজমেন্ট।

2/11

২) রোহিত শর্মা

Rohit Sharma

বাঁহাতি জোরে বোলারদের বিরুদ্ধে তাঁর দুর্বলতা অনেক পুরনো। শাহিন শাহ আফ্রিদির ইনসুইং বলে লেগ বিফোর হয়ে 'গোল্ডেন ডাক' করেছিলেন। তবুও 'হিট ম্যান' ছাড়া কোহলি প্রথম একাদশ গড়বেন না। সেটা তিনি গত ম্যাচ হারের পর সাংবাদিক সম্মেলনে হেসে বুঝিয়ে দিয়েছিলেন। 

3/11

৩) বিরাট কোহলি

Virat Kohli

তিন নম্বরে ভারত অধিনায়ক এক ও অদ্বিতীয়। পাকিস্তানের বিরুদ্ধে টপ অর্ডার ব্যর্থ হলেও 'কিং কোহলি' একা রুখে দাঁড়িয়েছিলেন। ৪৯ বলে ৫৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। তাই এমন একটা কঠিন ম্যাচে ফের একবার তাঁর ব্যাটের দিকে তাকিয়ে রয়েছে আসমুদ্র হিমাচল। 

4/11

৪) সূর্য কুমার যাদব

Surya Kumar Yadav

পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নেমেছিলেন। সেই ম্যাচে চাপের মুখে ৮ বলে ১১ রান আশা জাগিয়েছিল। তবে হাসান আলির বাইরে যাওয়া ডেলিভারিতে অহেতুক ব্যাট লাগিয়ে উইকেট ছুড়ে এসেছিলেন সূর্য। তবে এই মারকুটে ব্যাটারকে আরও একটি সুযোগ দিতে পারে টিম ম্যানেজমেন্ট। 

5/11

৫) ঋষভ পন্থ

Rishabh Pant

পাকিস্তানের বিরুদ্ধে চাপের মুখেও কোহলির সঙ্গে লড়াই করেছিলেন। চতুর্থ উইকেটে কোহলির সঙ্গে যোগ করেছিলেন ৫৪ রান। তবে একইসঙ্গে ৩০ বলে ৩৯ রান করার পরেও মোক্ষম সময় ফের একবার উইকেট ছুড়ে এসে দলের চাপ বাড়িয়েছিলেন এই তরুণ। তবে এই মুহূর্তে ভারতের কাছে পন্থের কোনও বিকল্প নেই। তাই বিস্ফোরক পন্থকে রেখেই রণনীতি সাজাচ্ছেন কোহলি। 

6/11

৬) রবীন্দ্র জাদেজা

Ravindra Jadeja

পাকিস্তানের বিরুদ্ধে শেষের দিকে ব্যাট করতে এসে ১৩ বলে ১৩ রান করেছিলেন। বিপক্ষের দুই ব্যাটার বাকিদের মহড়া নিলেও ৪ ওভারে ২৮ রান দিয়েছিলেন 'জাড্ডু'। মারকুটে মেজাজে একাই ম্যাচের রঙ বদলে দিতে পারেন তিনি। একই সঙ্গে তিনি দারুণ ফিল্ডার। তাই জাদেজাকে ছাড়া প্রথম একাদশ গড়বেন না কোহলি। 

7/11

৭) হার্দিক পান্ডিয়া

Hardik Pandya

চলতি প্রতিযোগিতায় ভারতীয় দলে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে তাঁকে নিয়ে। পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট করার সময় কাঁধে চোট পেয়েছিলেন। তাঁর ফিটনেস নিয়ে তো প্রশ্ন ছিলই। সেই ম্যাচের পর তাঁর ফর্ম নিয়েও প্রশ্ন উঠতে শুরু হয়েছে। তবুও টিম ম্যানেজমেন্ট এই অলরাউন্ডারের উপর ভরসা রেখেছে। গত দুই দিন নেটে বোলিং করেছেন হার্দিক। শোনা যাচ্ছে তাঁকে নিয়েই পরিকল্পনা করছে টিম ম্যানেজমেন্ট। আর কিউইদের বিরুদ্ধে হার্দিক যদি বোলিং করেন, তাহলে অনেকটা চাপমুক্ত হবেন কোহলি। 

8/11

৮) শার্দূল ঠাকুর

Shardul Thakur

ছন্দ হারানো ভুবনেশ্বর কুমার চিরপ্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে ৩ ওভারে ২৫ রান দিয়েছিলেন। এরপর থেকেই তাঁর বদলে তরুণ শার্দূল ঠাকুরকে খেলানোর ব্যাপারে সরব হয়েছেন একাধিক প্রাক্তন। তাছাড়া গত আইপিএল ও ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে ছন্দে ছিলেন এই মুম্বইকর। তাই ভুবির বদলে শার্দূলকে প্রথম একাদশে দেখা যেতেই পারে। 

9/11

৯) রাহুল চাহার

Rahul Chahar

এ বারের আইপিএল-এ মোটেও ছন্দে ছিলেন না। এমনকি ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচেও তেমন নজর কাড়তে পারেননি। তবে রবিবার তাঁর খেলার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই সময় দুবাইতে শিশির বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াচ্ছে। শিশিরের জন্য 'ফিঙ্গার স্পিনার'দের বল গ্রিপ করতে সমস্যা হচ্ছে। তাই রাহুলের মতো 'রিষ্ট স্পিনার'কে খেলিয়ে একটা ফাটকা খেলতে পারেন কোহলি। 

10/11

১০) মহম্মদ শামি

Mohammed Shami

গত ম্যাচে ৩.৫ ওভারে ৪৩ রান দিয়ে এক শ্রেণীর মানুষদের কাছে কার্যত 'ভিলেন' বনে গিয়েছিলেন। সোশ্যাল মিডিয়াতে তাঁকে তীব্র অপমানিত করা হয়। তবে সব অপমান ভুলে ফের বাইশ গজে নিজেকে মেলে ধরতে মুখিয়ে আছেন 'সহেসপুর এক্সপ্রেস'। কোহলিও নিশ্চয়ই এমন মরণবাঁচন ম্যাচে তাঁর সেরা অস্ত্রকে বসিয়ে রাখতে চাইবেন না। 

11/11

১১) জসপ্রীত বুমরা

Jasprit Bumrah

পাকিস্তানের বিরুদ্ধে ভারত ১০ উইকেটে হারলেও, বুমরা ভাল বোলিং করেছিলেন। দিয়েছিলেন ৩ ওভারে ২২ রান। তাই নিউজিল্যান্ডের বিরুদ্ধেও নতুন বলে শামির সঙ্গী হবেন 'বুম বুম বুমরা'।