#ZeeMahaExitPoll: রাজস্থানে হার নিশ্চিত, মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে চাপে বিজেপি

Dec 07, 2018, 22:09 PM IST
1/7

মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থান, তেলেঙ্গানা ও মিজোরাম- এক টুকরো ভারত। ২০১৯ সালের লোকসভা ভোটের আগে মিনি ইন্ডিয়াই সংকেত দেবে দিল্লির তখতে কে বসতে চলেছেন? জি মিডিয়ার #ZeeMahaExitPoll-এর আভাস, রাজস্থানে ক্ষমতাচ্যুত হতে চলেছে গেরুয়া শিবির। ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশেও চাপে তারা। 

2/7

ছত্তীসগঢ়

বিজেপি পেতে চলেছে ৪২টি আসন। ৪৩টি আসন পেয়ে বৃহত্তম দল হতে চলেছে কংগ্রেস। দুটি দলের কেউই পাচ্ছে না একক সংখ্যাগরিষ্ঠতা। সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন মায়াবতী-অজিত যোগী। কিংমেকার হতে পারে এই জুটি। 

3/7

রাজস্থান

১০৯টি আসন পেয়ে সরকার গঠন করতে পারে কংগ্রেস। ৮০টি আসনেই থমকে যাচ্ছে বিজেপি।

4/7

মধ্যপ্রদেশ

বিজেপির ঝুলিতে যাচ্ছে ১১২টি আসন। ১০৯টি আসন পেয়ে ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে কংগ্রেস। ১টি বসপার এবং ৮টি অন্যান্য। ফলে একার দমে সরকার গঠন সম্ভব নয়।

5/7

তেলেঙ্গানা

তেলেঙ্গানায় প্রত্যাবর্তন করতে চলেছেন কেসিআর। সে রাজ্যে কংগ্রেসের আশায় জল ঢালছে বর্তমান মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা। প্রতিটি সমীক্ষাতেই এগিয়ে টিআরএস। টাইমস নাও-সিএনএক্স সমীক্ষা বলছে, টিআরএস ৬৬, কংগ্রেস- ৩৭, বিজেপি- ৭ ও অন্যান্য- ৯। রিপাবলিক সি ভোটারের সমীক্ষা অনুযায়ী, টিআরএস -৫৪, কংগ্রেস- ৫৩, বিজেপি- ৫ ও অন্যান্য- ৭।   

6/7

মিজোরাম

উত্তর-পূর্বের একটি মাত্র রাজ্য মিজোরামে ক্ষমতায় ছিল কংগ্রেস। সেই রাজ্য থেকেও বিদায় নিতে চলেছে তারা, আভাস সমীক্ষার।  টাইমস নাও-সিএনএক্সের সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস - ১৬, এমএনএফ- ১৮, জেডপিএম-০ ও অন্যান্য- ৬। রিপাবলিকের সমীক্ষা বলছে, কংগ্রেস - ১৪-১৮, এমএনএফ- ১৬-২০, জেডপিএম ৩-৭ ও অন্যান্য- ০-৩। 

7/7

বুথফেরত সমীক্ষা একটা ইঙ্গিত দেয় মাত্র। কিন্তু তা যে অভ্রান্ত এমনটা নয়। এর আগেও বহুবার বুথ ফেরত সমীক্ষার ইঙ্গিত মেলেনি। ২০০৪ সালে অটলবিহারী বাজপেয়ীর সরকারই ফিরছে বলে আভাস দিয়েছিল কিয়দংশ সমীক্ষা। কিন্তু অটল ফেরেননি।