এক নজরে বিশ্ব ২০১৩

Dec 25, 2013, 08:20 PM IST
মিশরে গণঅভুথ্যান, প্রেসিডেন্ট মোর্শির পতনমুবরক পরবর্তী মিশরে দেশকে `সুরক্ষিত` করার নামে প্রেসিডেন্ট মোর্শি নিজেকে সর্বশক্তিমান হিসাবে ঘোষণা করেন। নিজেকে সমস্ত রকম বিচার ব্যবস্থার উর্দ্ধে ঘোষণা করেন। মুসলিম ব্রাদার হুডের মদতে ইসলামিক বাধা নিষেধ জারি করতে চান দেশ জুড়ে। ২০১৩-এর ৩০ জুন ১০ মিলিয়ন মানুষ রাস্তায় নামেন মোর্শির পদত্যাগের দাবিতে। সাধারণ মানুষের সঙ্গে সেনাবাহিনীও যোগ দেয় মোর্শি বিরোধিতায়। মোর্শিকে ৪৮ ঘণ্টার সময়সীমা দেওয়া হয়। ৩ জুলাই গদিচ্যুত হন মোর্শি। মিশরে সেনা অভুত্থ্যান ঘটে।
1/13

মিশরে গণঅভুথ্যান, প্রেসিডেন্ট মোর্শির পতন
মুবরক পরবর্তী মিশরে দেশকে `সুরক্ষিত` করার নামে প্রেসিডেন্ট মোর্শি নিজেকে সর্বশক্তিমান হিসাবে ঘোষণা করেন। নিজেকে সমস্ত রকম বিচার ব্যবস্থার উর্দ্ধে ঘোষণা করেন। মুসলিম ব্রাদার হুডের মদতে ইসলামিক বাধা নিষেধ জারি করতে চান দেশ জুড়ে।

২০১৩-এর ৩০ জুন ১০ মিলিয়ন মানুষ রাস্তায় নামেন মোর্শির পদত্যাগের দাবিতে। সাধারণ মানুষের সঙ্গে সেনাবাহিনীও যোগ দেয় মোর্শি বিরোধিতায়। মোর্শিকে ৪৮ ঘণ্টার সময়সীমা দেওয়া হয়। ৩ জুলাই গদিচ্যুত হন মোর্শি। মিশরে সেনা অভুত্থ্যান ঘটে।

মিশরে গণঅভুথ্যান, প্রেসিডেন্ট মোর্শির পতনমুবরক পরবর্তী মিশরে দেশকে `সুরক্ষিত` করার নামে প্রেসিডেন্ট মোর্শি নিজেকে সর্বশক্তিমান হিসাবে ঘোষণা করেন। নিজেকে সমস্ত রকম বিচার ব্যবস্থার উর্দ্ধে ঘোষণা করেন। মুসলিম ব্রাদার হুডের মদতে ইসলামিক বাধা নিষেধ জারি করতে চান দেশ জুড়ে।
2/13

মিশরে গণঅভুথ্যান, প্রেসিডেন্ট মোর্শির পতন
মুবরক পরবর্তী মিশরে দেশকে `সুরক্ষিত` করার নামে প্রেসিডেন্ট মোর্শি নিজেকে সর্বশক্তিমান হিসাবে ঘোষণা করেন। নিজেকে সমস্ত রকম বিচার ব্যবস্থার উর্দ্ধে ঘোষণা করেন। মুসলিম ব্রাদার হুডের মদতে ইসলামিক বাধা নিষেধ জারি করতে চান দেশ জুড়ে।

আমেরিকায় শাটডাউনসরকারের সঙ্গে বিরোধীপক্ষের মতান্তরের জেরে শাটডাউনের কবলে পড়ে আমেরিকা। ৮০,০০০ সরকারি কর্মচারীকে অনির্দিষ্টকালীন ছুটিতে পাঠানো হয়। বিনা মাইনেতে চাকরি করতে হয় ১.৩ মিলিয়ন সরকারী কর্মচারীকে। ২০১৩-এর পয়লা অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত চলে এই শাটডাউন।
3/13

আমেরিকায় শাটডাউন
সরকারের সঙ্গে বিরোধীপক্ষের মতান্তরের জেরে শাটডাউনের কবলে পড়ে আমেরিকা। ৮০,০০০ সরকারি কর্মচারীকে অনির্দিষ্টকালীন ছুটিতে পাঠানো হয়। বিনা মাইনেতে চাকরি করতে হয় ১.৩ মিলিয়ন সরকারী কর্মচারীকে। ২০১৩-এর পয়লা অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত চলে এই শাটডাউন।

ব্রাজিলের নাইটক্লাবে আগুন২৭ জানুয়ারি ২০১৩, ব্রাজিলের সান্তামারিয়াতে `কিস` নাইটক্লাবে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্ততপক্ষে ২৪২জন মারা জান। আহত হন ১৬৮জন। ব্রাজিলের ইতিহাসে দ্বিতীয় বৃহতম অগ্নিকাণ্ড হিসাবে এটিকে ধরা হয়।
4/13

ব্রাজিলের নাইটক্লাবে আগুন
২৭ জানুয়ারি ২০১৩, ব্রাজিলের সান্তামারিয়াতে `কিস` নাইটক্লাবে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্ততপক্ষে ২৪২জন মারা জান। আহত হন ১৬৮জন। ব্রাজিলের ইতিহাসে দ্বিতীয় বৃহতম অগ্নিকাণ্ড হিসাবে এটিকে ধরা হয়।

নোকিয়া কিনে নিল মাইক্রোসফট২০১৩-এর সেপ্টেম্বরে ৭.২ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে নোকিয়া মোবাইল ফোন কোম্পানি কিনে নেয় মাইক্রোসফট। একদা বিশ্বের বাজারে রাজ করা ফিনল্যান্ডের এই কোম্পানি গত কিছু বছর যাবত স্যামসং ও অ্যাপেলের স্মার্ট ফোনের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে পড়তে রীতিমত ধুঁকছিল।
5/13

নোকিয়া কিনে নিল মাইক্রোসফট
২০১৩-এর সেপ্টেম্বরে ৭.২ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে নোকিয়া মোবাইল ফোন কোম্পানি কিনে নেয় মাইক্রোসফট। একদা বিশ্বের বাজারে রাজ করা ফিনল্যান্ডের এই কোম্পানি গত কিছু বছর যাবত স্যামসং ও অ্যাপেলের স্মার্ট ফোনের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে পড়তে রীতিমত ধুঁকছিল।

কেনিয়া মল অ্যাটাক২১ এ সেপ্টেম্বর নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে বন্দুকধারি কিছু দুষ্কৃতি আক্রমন চালায়। টানা তিনদিন পুলিসের সঙ্গে তাদের যুদ্ধ চলে।  মারা যান ৭২ জন যার মধ্যে ৫ জন দুষ্কৃতি ও ৬ জন পুলিশ। ২০০ জন আহত হন। ইসলামিক দল “আল শাবাব” -এই আক্রমণের দায় শিকার করে। আক্রমণের সঙ্গে জড়িত থাকার সন্দেহে উঠে আসে কুখ্যাত `ব্ল্যাক উইডো``-এর নাম।
6/13

কেনিয়া মল অ্যাটাক
২১ এ সেপ্টেম্বর নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে বন্দুকধারি কিছু দুষ্কৃতি আক্রমন চালায়। টানা তিনদিন পুলিসের সঙ্গে তাদের যুদ্ধ চলে। মারা যান ৭২ জন যার মধ্যে ৫ জন দুষ্কৃতি ও ৬ জন পুলিশ। ২০০ জন আহত হন। ইসলামিক দল “আল শাবাব” -এই আক্রমণের দায় শিকার করে। আক্রমণের সঙ্গে জড়িত থাকার সন্দেহে উঠে আসে কুখ্যাত `ব্ল্যাক উইডো``-এর নাম।

স্পেন ট্রেন ক্র্যাশ১৯ এ অক্টোবর বুয়েনস আইরেস থেকে আসা একটি যাত্রীবাহী ট্রেন দুর্ঘটনায় মারা যান অন্তত ৭৮ জন। গুরুতর আহত হন ১৪০ জন যাত্রী। এই দুর্ঘটনার প্রকৃত কারন এখনও  পর্যন্ত জানা না গেলেও আটক করা হয় ট্রেনটির চালককে।
7/13

স্পেন ট্রেন ক্র্যাশ
১৯ এ অক্টোবর বুয়েনস আইরেস থেকে আসা একটি যাত্রীবাহী ট্রেন দুর্ঘটনায় মারা যান অন্তত ৭৮ জন। গুরুতর আহত হন ১৪০ জন যাত্রী। এই দুর্ঘটনার প্রকৃত কারন এখনও পর্যন্ত জানা না গেলেও আটক করা হয় ট্রেনটির চালককে।

মানুষের দেহ কোষ ক্লোনিংওরেগন স্বাস্থ্য ও বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের একদম বিজ্ঞানী গবেষণাগারে ক্লনিংয়ের মাধ্যমে মানুষের ভ্রূণ থেকে তৈরি করে ফেলেন ভ্রূণের দেহ কোষ। যুগান্তকারী এই আবিষ্কার জীব বিজ্ঞানকে একধাপে কয়েক মাইল এগিয়ে নিয়ে যায়।
8/13

মানুষের দেহ কোষ ক্লোনিং
ওরেগন স্বাস্থ্য ও বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের একদম বিজ্ঞানী গবেষণাগারে ক্লনিংয়ের মাধ্যমে মানুষের ভ্রূণ থেকে তৈরি করে ফেলেন ভ্রূণের দেহ কোষ। যুগান্তকারী এই আবিষ্কার জীব বিজ্ঞানকে একধাপে কয়েক মাইল এগিয়ে নিয়ে যায়।

টাইফুন হাইয়ানচলতি বছরের শেষে নভেম্বর মাসের শুরুতে ফিলিপিন্স এবং দক্ষিণপূর্ব এশিয়াতে আছড়ে পরে “ট্রপিক্যাল সাইক্লন” হাইয়ান। শুধু ফিলিপিন্সে মৃত্যু হয় ৬৫০০ জনের। হাইয়ান-এর উৎস কয়েক শ’ কিলোমিটার দূরে পনপেই নামক এক জায়গা থেকে।
9/13

টাইফুন হাইয়ান
চলতি বছরের শেষে নভেম্বর মাসের শুরুতে ফিলিপিন্স এবং দক্ষিণপূর্ব এশিয়াতে আছড়ে পরে “ট্রপিক্যাল সাইক্লন” হাইয়ান। শুধু ফিলিপিন্সে মৃত্যু হয় ৬৫০০ জনের। হাইয়ান-এর উৎস কয়েক শ’ কিলোমিটার দূরে পনপেই নামক এক জায়গা থেকে।

সিরিয়া কেমিক্যাল অ্যাটাক২১ এ অগাস্ট সিরিয়া এ গৃহযুদ্ধ চলাকালীন দামাস্কাস নামক ঘউতা এলাকায় সারিন নামক কেমিক্যাল রকেট থেকে ফেলা হয়।  এই আক্রমন যদিও কিছুক্ষণের ঘটনা তাও এই ঘটনা প্রাণ কেড়ে নেয় ২০০০ জনের। মারা যায় বহু নিষ্পাপ শিশু। সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে তিনিই নাকি নিজের দেশের জনগণের উপর এই কেমিক্যাল আক্রমণ ঘটিয়েছেন। বাসার অভিযোগ অস্বীকার করলেও আন্তর্জাতিক চাপে সিরিয়েকে সমস্ত রাসয়ানিক অস্ত্র প্রত্যাহার করতে হয়।
10/13

সিরিয়া কেমিক্যাল অ্যাটাক
২১ এ অগাস্ট সিরিয়া এ গৃহযুদ্ধ চলাকালীন দামাস্কাস নামক ঘউতা এলাকায় সারিন নামক কেমিক্যাল রকেট থেকে ফেলা হয়। এই আক্রমন যদিও কিছুক্ষণের ঘটনা তাও এই ঘটনা প্রাণ কেড়ে নেয় ২০০০ জনের। মারা যায় বহু নিষ্পাপ শিশু। সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে তিনিই নাকি নিজের দেশের জনগণের উপর এই কেমিক্যাল আক্রমণ ঘটিয়েছেন। বাসার অভিযোগ অস্বীকার করলেও আন্তর্জাতিক চাপে সিরিয়েকে সমস্ত রাসয়ানিক অস্ত্র প্রত্যাহার করতে হয়।

শাহবাগ আন্দোলনমুক্তিযুদ্ধ পরবর্তী বাংলাদেশের সবথেকে বড় স্বতস্ফূর্ত আন্দোলন। একবিংশ শতকের যুবক বাংলাদেশ যাদের অধিকাংশরই জন্ম মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলনের পর, রাজাকারদের ফাঁসির দাবিতে তাদের এই আন্দোলন ইতিহাসে পৃথক স্থান দাবি করে। ২০১৩-এর ৫ ফেব্রুয়ারি ঢাকা থেকিএ এই আন্দোলনের সূচনা। দ্রুত এই আন্দোলন ছড়িয়ে পরে সারা বাংলাদেশে। আন্দোলনের প্রাণকেন্দ্র হয়ে ওঠে ঢাকার শাহবাগ চত্ত্বর। প্রজন্ম চত্বরে জড়ো হয়ে হাজার হাজার মানুষের প্রতিদিন চলে অভিনব সেই আন্দোলন। এই আন্দোলনের দৌলতে আব্দুল কাদের মোল্লা ও অন্যান্য রাজাকারদের ফাঁসির আদেশ হয়।
11/13

শাহবাগ আন্দোলন
মুক্তিযুদ্ধ পরবর্তী বাংলাদেশের সবথেকে বড় স্বতস্ফূর্ত আন্দোলন। একবিংশ শতকের যুবক বাংলাদেশ যাদের অধিকাংশরই জন্ম মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলনের পর, রাজাকারদের ফাঁসির দাবিতে তাদের এই আন্দোলন ইতিহাসে পৃথক স্থান দাবি করে। ২০১৩-এর ৫ ফেব্রুয়ারি ঢাকা থেকিএ এই আন্দোলনের সূচনা। দ্রুত এই আন্দোলন ছড়িয়ে পরে সারা বাংলাদেশে। আন্দোলনের প্রাণকেন্দ্র হয়ে ওঠে ঢাকার শাহবাগ চত্ত্বর। প্রজন্ম চত্বরে জড়ো হয়ে হাজার হাজার মানুষের প্রতিদিন চলে অভিনব সেই আন্দোলন। এই আন্দোলনের দৌলতে আব্দুল কাদের মোল্লা ও অন্যান্য রাজাকারদের ফাঁসির আদেশ হয়।

বাংলাদেশ বহুতল কাপড়ের  কারখানা ভেঙে পড়া২৪ এপ্রিল ২০১৩-এ বাংলাদেশ এর ঢাকায়ে সাভার নামক জেলায় রানা প্লাজা নামে একটি বহুতল ভেঙে পরে। ১১২৯ জন মারা যান এবং আহত হয় ২৫১৫ জন । এর সঙ্গেই প্রকাশ্যে আসে এক ভয়াবহ সত্য। মানুষের দারিদ্র্যের সুযোগ নিয়ে অল্প পরিসর জায়গায় কীভাবে বহু সংখ্যাক শ্রমিককে কাপড়ের কারখানা গুলিতে কাজ করানো হয় বাংলাদেশে সামনে চলে আসে সেই সত্য।
12/13

বাংলাদেশ বহুতল কাপড়ের কারখানা ভেঙে পড়া
২৪ এপ্রিল ২০১৩-এ বাংলাদেশ এর ঢাকায়ে সাভার নামক জেলায় রানা প্লাজা নামে একটি বহুতল ভেঙে পরে। ১১২৯ জন মারা যান এবং আহত হয় ২৫১৫ জন । এর সঙ্গেই প্রকাশ্যে আসে এক ভয়াবহ সত্য। মানুষের দারিদ্র্যের সুযোগ নিয়ে অল্প পরিসর জায়গায় কীভাবে বহু সংখ্যাক শ্রমিককে কাপড়ের কারখানা গুলিতে কাজ করানো হয় বাংলাদেশে সামনে চলে আসে সেই সত্য।

বোস্টন ম্যারাথন বোম বিস্ফোরণ২০১৩-সালের ১৫ ঐ এপ্রিল বোস্টনে ম্যারাথন ম্যারাথন চলাকালীন ২ টি “প্রেসার কুকার” বোম ফেটে মারা যান ৩ জন। গুরুতর আহত হন ২৬৪ জন। বোমা ২ টি ফাটে বয়লসন স্ট্রীট এর কাছে। এফ বি আই এই তদন্তের দায়িত্ব নেয় এবং তাদের ছবি ও সারভিলেন্স ভিডিও প্রকাশ করে।  “চেচেন ব্রাদার্স” নামে খ্যাত দুই ভাইয়ের আসল নাম । তাদের নাম যোখার ও তামেরলান। তামেরলান পুলিসের সঙ্গে গুলি যুদ্ধে মারা যায়। যোখারকে একটি নৌকার মধ্যে থেকে ধরে পুলিস। হাসপাতালে যোখার জানায় কোনও জঙ্গী গোষ্ঠির সঙ্গে যুক্ত না থাকলেও অন লাইনে আল কায়দার ম্যাগাজিন পরে তারা বিস্ফোরক বানাতে শিখেছিল। ইরান ও আফগানিস্তানে যুদ্ধা তাদের উদ্ধুদ্ধ করেছিল।
13/13

বোস্টন ম্যারাথন বোম বিস্ফোরণ
২০১৩-সালের ১৫ ঐ এপ্রিল বোস্টনে ম্যারাথন ম্যারাথন চলাকালীন ২ টি “প্রেসার কুকার” বোম ফেটে মারা যান ৩ জন। গুরুতর আহত হন ২৬৪ জন। বোমা ২ টি ফাটে বয়লসন স্ট্রীট এর কাছে। এফ বি আই এই তদন্তের দায়িত্ব নেয় এবং তাদের ছবি ও সারভিলেন্স ভিডিও প্রকাশ করে। “চেচেন ব্রাদার্স” নামে খ্যাত দুই ভাইয়ের আসল নাম । তাদের নাম যোখার ও তামেরলান। তামেরলান পুলিসের সঙ্গে গুলি যুদ্ধে মারা যায়। যোখারকে একটি নৌকার মধ্যে থেকে ধরে পুলিস। হাসপাতালে যোখার জানায় কোনও জঙ্গী গোষ্ঠির সঙ্গে যুক্ত না থাকলেও অন লাইনে আল কায়দার ম্যাগাজিন পরে তারা বিস্ফোরক বানাতে শিখেছিল। ইরান ও আফগানিস্তানে যুদ্ধা তাদের উদ্ধুদ্ধ করেছিল।