ছা গেয়া ছবি..১৩ সেরা

Dec 24, 2013, 16:30 PM IST
1/11

বছরের সেরা কারাসারা বছর বলিউডে মুক্তি পেল প্রায় দেড়শোটি বলিউড ছবি। তার মধ্যে কেউ দারুণ সফল, কেউ ব্যর্থ। চলুন দেখিনি। ২০১৩ সাফল্যের মুখ দেখা বলিউড সিনেমাগুলি। (বাণিজ্যিক সাফল্যও দর্শকদের হাততালি পাওয়া প্রথম দশটি ছবি)

বছরের সেরা কারা
সারা বছর বলিউডে মুক্তি পেল প্রায় দেড়শোটি বলিউড ছবি। তার মধ্যে কেউ দারুণ সফল, কেউ ব্যর্থ। চলুন দেখিনি। ২০১৩ সাফল্যের মুখ দেখা বলিউড সিনেমাগুলি। (বাণিজ্যিক সাফল্যও দর্শকদের হাততালি পাওয়া প্রথম দশটি ছবি)

2/11

ধুম ধুম১. ধুম থ্রিএকে ধুম, তায় আমিরি ম্যাজিক। সঙ্গে ক্যাট। বক্সঅফিসে এই ছবির বাজার সাফল্য ধরে রাখা যাবে কেন? ৩০০ কোটি পেরিয়ে এখন ৪০০ কোটির পথে ধুম...

ধুম ধুম
১. ধুম থ্রি

একে ধুম, তায় আমিরি ম্যাজিক। সঙ্গে ক্যাট। বক্সঅফিসে এই ছবির বাজার সাফল্য ধরে রাখা যাবে কেন? ৩০০ কোটি পেরিয়ে এখন ৪০০ কোটির পথে ধুম...

3/11

ওয়ান টু থ্রি ফোর...২. চেন্নাই এক্সপ্রেসকৃষ যদি উড়ে মাত করে তো মুক্তির প্রথম দিন থেকেই বক্সঅফিসে এক্সপ্রেস গতিতে ছুটেছে চেন্নাই এক্সপ্রেস। বছরের সফলতম ছবি। ভারতীয় আবে, বিনোদন আর শাহরুখ মসালায় ভরপুর চেন্নাই ছবি।

ওয়ান টু থ্রি ফোর...
২. চেন্নাই এক্সপ্রেস


কৃষ যদি উড়ে মাত করে তো মুক্তির প্রথম দিন থেকেই বক্সঅফিসে এক্সপ্রেস গতিতে ছুটেছে চেন্নাই এক্সপ্রেস। বছরের সফলতম ছবি। ভারতীয় আবে, বিনোদন আর শাহরুখ মসালায় ভরপুর চেন্নাই ছবি।

4/11

কৃষের কেরামতি৩. কৃষ থ্রিবছরের শুরু থেকেই লড়াইটা ছিল ধুম থ্রি আর কৃষ থ্রি-র। কে ছিনিয়ে নেবে বছরের সেরা ছবি শিরোপা। জনপ্রিয়তায় অনেক ছবিকে টেক্কা দিলেও সেরা ছবি হতে পারেনি কৃষ থ্রি। তিন নম্বরে রইল কৃষ থ্রি।

কৃষের কেরামতি
৩. কৃষ থ্রি

বছরের শুরু থেকেই লড়াইটা ছিল ধুম থ্রি আর কৃষ থ্রি-র। কে ছিনিয়ে নেবে বছরের সেরা ছবি শিরোপা। জনপ্রিয়তায় অনেক ছবিকে টেক্কা দিলেও সেরা ছবি হতে পারেনি কৃষ থ্রি। তিন নম্বরে রইল কৃষ থ্রি।

5/11

ফ্যাব ফোরে দীপিকাদের দিওয়ানি...৪) ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানিভরপুর জোশ, ফ্রেশ লুক, রনবীর-দীপিকা রসায়ন। বক্সঅফিসে সাফল্যের বিচারে ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি রয়েছে চার নম্বরে।

ফ্যাব ফোরে দীপিকাদের দিওয়ানি...
৪) ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি
ভরপুর জোশ, ফ্রেশ লুক, রনবীর-দীপিকা রসায়ন। বক্সঅফিসে সাফল্যের বিচারে ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি রয়েছে চার নম্বরে।

6/11

বক্স অফিসের লীলা খেলায় বনশালীর বাজিমাত, দীপিকার দাপট৫. গোলিও কা রাসলীলা...রামলীলাসঞ্জয় লীলা বনশালি মানেই চমক। একটু বেশি কিছু। রঙের খেলা, টানটান গল্প, প্রেম। সঙ্গে যোগ হয়েছিল দীপিকার আয়তনেত্রের অসাধারণ অভিনয়।

বক্স অফিসের লীলা খেলায় বনশালীর বাজিমাত, দীপিকার দাপট
৫. গোলিও কা রাসলীলা...রামলীলা
সঞ্জয় লীলা বনশালি মানেই চমক। একটু বেশি কিছু। রঙের খেলা, টানটান গল্প, প্রেম। সঙ্গে যোগ হয়েছিল দীপিকার আয়তনেত্রের অসাধারণ অভিনয়।

7/11

মিলখার চার, ছবির ছয়মিলখা দৌড় শেষ করেছিলেন চার নম্বরে। বক্সঅফিসে ফারহান শেষ করলেন ছয় নম্বরে।

মিলখার চার, ছবির ছয়
মিলখা দৌড় শেষ করেছিলেন চার নম্বরে। বক্সঅফিসে ফারহান শেষ করলেন ছয় নম্বরে।

8/11

সাত সমুদ্র পর রেস লাগা কে...বছরের প্রথম সুপারহিট। যদিও বছরের শেষে রেসে অনেকটাই পিছিয়ে পড়ে সাত নম্বরে শেষ করল রেস টু।

সাত সমুদ্র পর রেস লাগা কে...
বছরের প্রথম সুপারহিট। যদিও বছরের শেষে রেসে অনেকটাই পিছিয়ে পড়ে সাত নম্বরে শেষ করল রেস টু।

9/11

তুমি হি হো.. এইট পরমহেশ ভটের সারপ্রাইজ। প্রেম, গান আর নতুন মুখের ম্যাজিকে মুগ্ধ দর্শক।

তুমি হি হো.. এইট পর
মহেশ ভটের সারপ্রাইজ। প্রেম, গান আর নতুন মুখের ম্যাজিকে মুগ্ধ দর্শক।

10/11

শুধু স্পেশাল নয়, ৯ এবক্সঅফিসে হিট ছবি নাকি সমালোচকদের মনে ধরে না। এই মিথ ভেঙে দিয়েছে স্পেশাল ২৬। বাণিজ্যিক সাফল্যের পাশাপাশি সমালোচকরাও খুশ। সেইদিক থেকে স্পেশাল তো বটেই।

শুধু স্পেশাল নয়, ৯ এ
বক্সঅফিসে হিট ছবি নাকি সমালোচকদের মনে ধরে না। এই মিথ ভেঙে দিয়েছে স্পেশাল ২৬। বাণিজ্যিক সাফল্যের পাশাপাশি সমালোচকরাও খুশ। সেইদিক থেকে স্পেশাল তো বটেই।

11/11

দশে উঠে ভোকাট্টাযখনই বাণিজ্যিক ছবিতে প্রেম ছাপিয়ে বন্ধুত্ব উঠে এসেছে, দর্শক সেলাম ঠুকেছে। ব্যতিক্রম হয়নি কাই পো চে-র ক্ষেত্রেও। দিল চাহতা হ্যায়, রঙ্গ দে বসন্তী, থ্রি ইডিয়টসের মতো সাফল্যে না পেলেও অনেক ঘুড়ির সুতো কেটেছে কাই পো চে।

দশে উঠে ভোকাট্টা
যখনই বাণিজ্যিক ছবিতে প্রেম ছাপিয়ে বন্ধুত্ব উঠে এসেছে, দর্শক সেলাম ঠুকেছে। ব্যতিক্রম হয়নি কাই পো চে-র ক্ষেত্রেও। দিল চাহতা হ্যায়, রঙ্গ দে বসন্তী, থ্রি ইডিয়টসের মতো সাফল্যে না পেলেও অনেক ঘুড়ির সুতো কেটেছে কাই পো চে।