রুপোলী দুনিয়ার নারী `D` বস

Mar 08, 2014, 18:35 PM IST
1/12

নারী `d` বসসারা দুনিয়ার মতো আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রিরও একটা রোগ আছে। ভারতীয় ছবির জগত্টাও পুরুষতন্ত্রের দোষে দুষ্ট। তার মধ্যে থেকেই বেশ কিছু অভিনেত্রী তাঁদের স্বকীয়তায় উজ্জ্বলই শুধু নন, পর্দায় তাঁদের ব্যক্তিত্ব ম্লান করে দিয়েছে তথাকথিত হিরোইক ইমেজকে।  ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রি আজও পুরুষতন্ত্রেরই চালকযন্ত্র। কিন্তু তারই মধ্যে এইসব ব্যক্তিত্বময়ীরা প্রমাণ করেছেন তাঁদের দাপট। মাথা উঁচু করে নীরবে লড়াই চালিয়ে গেছেন, যাচ্ছেন, আন্তর্জাতিক নারীদিবসে তাঁদের জন্য রইল স্যালুট!

নারী `d` বস
সারা দুনিয়ার মতো আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রিরও একটা রোগ আছে। ভারতীয় ছবির জগত্টাও পুরুষতন্ত্রের দোষে দুষ্ট। তার মধ্যে থেকেই বেশ কিছু অভিনেত্রী তাঁদের স্বকীয়তায় উজ্জ্বলই শুধু নন, পর্দায় তাঁদের ব্যক্তিত্ব ম্লান করে দিয়েছে তথাকথিত হিরোইক ইমেজকে।

ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রি আজও পুরুষতন্ত্রেরই চালকযন্ত্র। কিন্তু তারই মধ্যে এইসব ব্যক্তিত্বময়ীরা প্রমাণ করেছেন তাঁদের দাপট। মাথা উঁচু করে নীরবে লড়াই চালিয়ে গেছেন, যাচ্ছেন, আন্তর্জাতিক নারীদিবসে তাঁদের জন্য রইল স্যালুট!

2/12

সুচিত্রা সেনএখানে প্রথমেই যাঁর নাম মনে পড়ে তিনি সুচিত্রা সেন। একের পর এক ছবিতে উত্তম কুমারের সঙ্গে সমান তালে টক্কর দিয়ে গেছেন এই সুন্দরী। উত্তমের গগনচুম্বী জনপ্রিয়তার তোয়াক্কা না করে একই ফ্রেমে সুচিত্রার ব্যক্তিত্ব ছুঁয়ে গেছে সব উচ্চতাকে। আর এখানেই হার মেনেছে ফিল্ম ইন্ডাস্ট্রি। সব ছবির টাইটেল কার্ডেই উত্তম কুমারের আগে এসেছে সুচিত্রা সেনের নাম। সেই চিরকালীন জুটির নাম সুচিত্রা-উত্তম। উত্তম-সুচিত্রা নয়!

সুচিত্রা সেন
এখানে প্রথমেই যাঁর নাম মনে পড়ে তিনি সুচিত্রা সেন। একের পর এক ছবিতে উত্তম কুমারের সঙ্গে সমান তালে টক্কর দিয়ে গেছেন এই সুন্দরী। উত্তমের গগনচুম্বী জনপ্রিয়তার তোয়াক্কা না করে একই ফ্রেমে সুচিত্রার ব্যক্তিত্ব ছুঁয়ে গেছে সব উচ্চতাকে। আর এখানেই হার মেনেছে ফিল্ম ইন্ডাস্ট্রি। সব ছবির টাইটেল কার্ডেই উত্তম কুমারের আগে এসেছে সুচিত্রা সেনের নাম। সেই চিরকালীন জুটির নাম সুচিত্রা-উত্তম। উত্তম-সুচিত্রা নয়!

3/12

মধুবালাযে ভারতীয় অভিনেত্রীর রূপের থই আজও পাওয়া যায় না তিনি অবশ্যই মধুবালা। তাঁর বাঁকা চাহনি, দু`ঠোঁটের বাঁকে মোহময়ী হাসি, কাল দুই চোখে দুষ্টুমির ঝিলিক, ব্যাস এর থেকে বেশি আবেদন আর কিসে? শরীরের কোনও অংশ উন্মুক্ত না করেও যে পুরুষ হৃদয়ে ধাক্কা দেওয়া যায়, সেটা তো প্রমাণ করলেন মধুবালাই !

মধুবালা
যে ভারতীয় অভিনেত্রীর রূপের থই আজও পাওয়া যায় না তিনি অবশ্যই মধুবালা। তাঁর বাঁকা চাহনি, দু`ঠোঁটের বাঁকে মোহময়ী হাসি, কাল দুই চোখে দুষ্টুমির ঝিলিক, ব্যাস এর থেকে বেশি আবেদন আর কিসে? শরীরের কোনও অংশ উন্মুক্ত না করেও যে পুরুষ হৃদয়ে ধাক্কা দেওয়া যায়, সেটা তো প্রমাণ করলেন মধুবালাই !

4/12

নূতনতাঁর ধারালো ব্যক্তিত্ব প্রথমেই বলে দেয় তাঁর সঙ্গে নো hanky panky। তিনি নূতন। এই অভিনেত্রীর পরিশীলিত সৌন্দর্যে সৌন্দর্যে, পরিমিত অভিনয়ে সমৃদ্ধ হয়েছে ভারতীয় সিনেমা। পুরুষশাসিত ইন্ডাস্ট্রির ছত্রছায়াকে অগ্রাহ্য করেই স্বতন্ত্র ছিলেন নূতন।

নূতন
তাঁর ধারালো ব্যক্তিত্ব প্রথমেই বলে দেয় তাঁর সঙ্গে নো hanky panky। তিনি নূতন। এই অভিনেত্রীর পরিশীলিত সৌন্দর্যে সৌন্দর্যে, পরিমিত অভিনয়ে সমৃদ্ধ হয়েছে ভারতীয় সিনেমা। পুরুষশাসিত ইন্ডাস্ট্রির ছত্রছায়াকে অগ্রাহ্য করেই স্বতন্ত্র ছিলেন নূতন।

5/12

নার্গিসএরপর অবশ্যই আসে নার্গিসের নাম। রাজ কপূরের রোমান্টিক হিরোইন কখন যেন ভারতীয় ছবির মাদার ইন্ডিয়া হয়ে উঠলেন। নার্গিস সেই অভিনেত্রী যাঁকে আবর্ত করে গড়ে উঠল সিনেমার গল্প। নার্গিস তাই যথার্থ অর্থেই ছিলেন হিরো।

নার্গিস
এরপর অবশ্যই আসে নার্গিসের নাম। রাজ কপূরের রোমান্টিক হিরোইন কখন যেন ভারতীয় ছবির মাদার ইন্ডিয়া হয়ে উঠলেন। নার্গিস সেই অভিনেত্রী যাঁকে আবর্ত করে গড়ে উঠল সিনেমার গল্প। নার্গিস তাই যথার্থ অর্থেই ছিলেন হিরো।

6/12

মীনা কুমারীতিনি শিল্পী, কবি, কুহকিনী, স্পর্শকাতর এক নারী। তিনি মীনাকুমারি। তাঁর অভিনেত্রী স্বত্ত্বার পাশাপাশি এক অসাধারণ শিল্পীর স্বত্তা্বাই প্রাধান্য পেয়েছে। মীনাকুমারী তাই শুধু সিনেমার নায়িকা নন, ভারতীয় মহিলাদের স্বপ্নের নায়িকা। দ্য রিয়েল হিরোইন।

মীনা কুমারী
তিনি শিল্পী, কবি, কুহকিনী, স্পর্শকাতর এক নারী। তিনি মীনাকুমারি। তাঁর অভিনেত্রী স্বত্ত্বার পাশাপাশি এক অসাধারণ শিল্পীর স্বত্তা্বাই প্রাধান্য পেয়েছে। মীনাকুমারী তাই শুধু সিনেমার নায়িকা নন, ভারতীয় মহিলাদের স্বপ্নের নায়িকা। দ্য রিয়েল হিরোইন।

7/12

ওয়াহিদা রহমানষোলকলা পূর্ণ হওয়া চাঁদের মতোই তাঁর রূপ। তাঁর অভিনয়ে মুগ্ধ গুরু দত্ত থেকে সত্যজিত্ রায় পর্যন্ত। তিনি ওয়াহিদা রহমান। যে কোনও ছবিতেই তাঁর উপস্থিতি আবছা করে দেয় আর সকলকে। স্বয়ং অমিতাভ বচ্চনের স্বপ্নের নায়িকা ওয়াহিদা রহমান, ভারতীয় পুরুষরা আর কিছু বলবেন?

ওয়াহিদা রহমান
ষোলকলা পূর্ণ হওয়া চাঁদের মতোই তাঁর রূপ। তাঁর অভিনয়ে মুগ্ধ গুরু দত্ত থেকে সত্যজিত্ রায় পর্যন্ত। তিনি ওয়াহিদা রহমান। যে কোনও ছবিতেই তাঁর উপস্থিতি আবছা করে দেয় আর সকলকে। স্বয়ং অমিতাভ বচ্চনের স্বপ্নের নায়িকা ওয়াহিদা রহমান, ভারতীয় পুরুষরা আর কিছু বলবেন?

8/12

হেমা মালিনীতাঁর আবির্ভাবে ভারতীয় পুরুষদের স্বপ্নের গন্তব্য বদলে গেল। তাঁর আবির্ভাবেই ভারতীয় হিরোইনদের নাম্বার গেম শুরু হল। তিনিই প্রথম বলিউডের এক নম্বর নায়িকা। তিনি হেমা মালিনী। রিল লাইফ থেকে রিয়েল লাইফে নিজের শর্তেই বাঁচেন হেমা। তাই much married ধর্মেন্দ্রকে বিয়ে করে অনায়াসে একা বড় করে তোলেন দুই কন্যাকে, with full dignity।

হেমা মালিনী
তাঁর আবির্ভাবে ভারতীয় পুরুষদের স্বপ্নের গন্তব্য বদলে গেল। তাঁর আবির্ভাবেই ভারতীয় হিরোইনদের নাম্বার গেম শুরু হল। তিনিই প্রথম বলিউডের এক নম্বর নায়িকা। তিনি হেমা মালিনী। রিল লাইফ থেকে রিয়েল লাইফে নিজের শর্তেই বাঁচেন হেমা। তাই much married ধর্মেন্দ্রকে বিয়ে করে অনায়াসে একা বড় করে তোলেন দুই কন্যাকে, with full dignity।

9/12

রেখাugly duckling থেকে মেম ব্যালেরিনা। কাল, মোটা, এক unsophisticated দক্ষিণ ভারতীয় টিন এজার থেকে, নিজের গর্বিত ছন্দে চলা এক রাজহংসী। সারা দেশের মহিলাদের প্রেরণা। অতিরঞ্জিত অভিনয়, প্রথম ছবিতেই প্রগাঢ় চুম্বনের বিতর্ক পেরিয়ে, সবার ইজাজতেই একমাত্র খুবসুরত উমরাও জান। তিনি যথার্থ অর্থেই মায়া মেমসাব। তিনি রেখা। আজও তাঁর উপস্থিতি চমকে দেয় যে কোনও বয়সের পুরুষকে। সবার অলক্ষ্যে তখন বোধহয় দীর্ঘশ্বাস ফেলেন দীর্ঘকায় ওই পুরুষটি।

রেখা
ugly duckling থেকে মেম ব্যালেরিনা। কাল, মোটা, এক unsophisticated দক্ষিণ ভারতীয় টিন এজার থেকে, নিজের গর্বিত ছন্দে চলা এক রাজহংসী। সারা দেশের মহিলাদের প্রেরণা। অতিরঞ্জিত অভিনয়, প্রথম ছবিতেই প্রগাঢ় চুম্বনের বিতর্ক পেরিয়ে, সবার ইজাজতেই একমাত্র খুবসুরত উমরাও জান। তিনি যথার্থ অর্থেই মায়া মেমসাব। তিনি রেখা। আজও তাঁর উপস্থিতি চমকে দেয় যে কোনও বয়সের পুরুষকে। সবার অলক্ষ্যে তখন বোধহয় দীর্ঘশ্বাস ফেলেন দীর্ঘকায় ওই পুরুষটি।

10/12

শাবানা আজমি , স্মিতা পাতিলএরপর ভারতীয় ছবিতে অভিনয়ের ধারাটাই বদলে দিলেন একঝাঁক প্রশিক্ষিত অভিনেতা অভিনেত্রী। তাঁদের মধ্যে সবথেকে উল্লেখযোগ্য শাবানা আজমি , স্মিতা পাতিল, একের পর রিয়েলিস্টিক ছবিতে অভিনয় করে Indian acting কে পৌঁছে দিলেন আন্তর্জাতিক আঙিনায়। এক নিঃশ্বাসে উচ্চারিত হয় এই দুটি নাম। অর্থ বা মান্ডিতে দুজনের অভিনয়ের তরজায় বন্ধ হয়ে যায় নিঃশ্বাস। মনে হয় জীবন যাপনের দৈনন্দিন ডায়রি প্রত্যক্ষ করছি।

শাবানা আজমি , স্মিতা পাতিল
এরপর ভারতীয় ছবিতে অভিনয়ের ধারাটাই বদলে দিলেন একঝাঁক প্রশিক্ষিত অভিনেতা অভিনেত্রী। তাঁদের মধ্যে সবথেকে উল্লেখযোগ্য শাবানা আজমি , স্মিতা পাতিল, একের পর রিয়েলিস্টিক ছবিতে অভিনয় করে Indian acting কে পৌঁছে দিলেন আন্তর্জাতিক আঙিনায়। এক নিঃশ্বাসে উচ্চারিত হয় এই দুটি নাম। অর্থ বা মান্ডিতে দুজনের অভিনয়ের তরজায় বন্ধ হয়ে যায় নিঃশ্বাস। মনে হয় জীবন যাপনের দৈনন্দিন ডায়রি প্রত্যক্ষ করছি।

11/12

শ্রীদেবীRealistic acting-এর সঙ্গে মশালা অ্যাকটিং-এর পারফেক্ট ব্লেন্ড, সৌন্দর্যের সঙ্গে যৌবনের পারফেক্ট ব্লেন্ড-এ হাজির হলেন চাইল্ড ওম্যান শ্রীদেবী। বড় বড় চোখের ওই দস্যিকে দেখে চোখ ছানাবড়া সকলের! না জানে কহাঁ সে আয়ি হ্যায় ইয়ে লড়কি! খোদ দক্ষিণ থেকে এসে পুরো ভারত শাসন করতে শুরু করলেন শ্রীদেবী। হেমা মালিনীর পর আবার সুপারস্টার এক হিরোইন পেল ভারতীয় সিনেমা। আটের দশকে যখন ভারতীয় ছবিতে নায়িকা শুধুই সাজিয়ে রাখা ফুলদানি, তখন একমাত্র শ্রীদেবীই করে গেছেন গুরুত্বপূর্ণ নারীচরিত্রে অভিনয়। চরিত্র-তাত্পর্যপূর্ণ নয় বলে অমিতাভ বচ্চনের বিপরীতে অভিনয়ের অফার শুধু ফিরিয়ে দেওয়া নয়, স্টিভেন স্পিলবার্গকে প্রত্যাখ্যান করেছিলেন এই হিম্মতওয়ালি ডেট দিতে পারেননি বলে! অবশেষে অমিতাভের সঙ্গে খুদা গাওয়া ছবিতে কাজ করেছিলেন শ্রী, ডাবল রোলে! ভারতীয় ছবির এই সম্রাজ্ঞীকে স্যালুট না করে উপায় আছে?

শ্রীদেবী
Realistic acting-এর সঙ্গে মশালা অ্যাকটিং-এর পারফেক্ট ব্লেন্ড, সৌন্দর্যের সঙ্গে যৌবনের পারফেক্ট ব্লেন্ড-এ হাজির হলেন চাইল্ড ওম্যান শ্রীদেবী। বড় বড় চোখের ওই দস্যিকে দেখে চোখ ছানাবড়া সকলের! না জানে কহাঁ সে আয়ি হ্যায় ইয়ে লড়কি! খোদ দক্ষিণ থেকে এসে পুরো ভারত শাসন করতে শুরু করলেন শ্রীদেবী। হেমা মালিনীর পর আবার সুপারস্টার এক হিরোইন পেল ভারতীয় সিনেমা। আটের দশকে যখন ভারতীয় ছবিতে নায়িকা শুধুই সাজিয়ে রাখা ফুলদানি, তখন একমাত্র শ্রীদেবীই করে গেছেন গুরুত্বপূর্ণ নারীচরিত্রে অভিনয়। চরিত্র-তাত্পর্যপূর্ণ নয় বলে অমিতাভ বচ্চনের বিপরীতে অভিনয়ের অফার শুধু ফিরিয়ে দেওয়া নয়, স্টিভেন স্পিলবার্গকে প্রত্যাখ্যান করেছিলেন এই হিম্মতওয়ালি ডেট দিতে পারেননি বলে! অবশেষে অমিতাভের সঙ্গে খুদা গাওয়া ছবিতে কাজ করেছিলেন শ্রী, ডাবল রোলে! ভারতীয় ছবির এই সম্রাজ্ঞীকে স্যালুট না করে উপায় আছে?

12/12

মাধুরী দীক্ষিতশ্রীদেবীর আসন টলল হাজার ওয়াটের এক হাসির তোড়ে। তন্বী শিখর দশনা মোহিনীর আবির্ভাব যেন এক ম্যাজিক। এই প্রথম কোনও নায়িকার ঘাড়ে ভর করে যে কোনও ছবির বক্সঅফিস জয় হয়ে উঠল নিশ্চিত! মাধুরীর পর আর কোনও সুপারস্টার হিরোইন কি ভারতীয় ছবি পেয়েছে? নাহ্, ম্যাজিক বারবার ঘটে না। মাধুরী ম্যাজিকও একবারই ঘটে গেছে ভারতীয় সিনেমার ইতিহাসে।

মাধুরী দীক্ষিত
শ্রীদেবীর আসন টলল হাজার ওয়াটের এক হাসির তোড়ে। তন্বী শিখর দশনা মোহিনীর আবির্ভাব যেন এক ম্যাজিক। এই প্রথম কোনও নায়িকার ঘাড়ে ভর করে যে কোনও ছবির বক্সঅফিস জয় হয়ে উঠল নিশ্চিত! মাধুরীর পর আর কোনও সুপারস্টার হিরোইন কি ভারতীয় ছবি পেয়েছে? নাহ্, ম্যাজিক বারবার ঘটে না। মাধুরী ম্যাজিকও একবারই ঘটে গেছে ভারতীয় সিনেমার ইতিহাসে।