হিরো থেকে প্রার্থী

Apr 07, 2014, 15:05 PM IST
1/13

বিনোদ খন্নাদল-বিজেপিকেন্দ্র- গুরদাসপুরজন্ম- ৬ অক্টোবর, ১৯৪৬ভিলেন ও সহ-অভিনেতার চরিত্রে অভিনয় শুরু করে হিরো হিসেবে বিখ্যাত হন বিনোদ। প্রচুর সফল বলিউডি ছবিতে অভিনয় করেছেন বিনোদ।রাজনৈতিক কেরিয়ার- ১৯৯৭ সালে বিজেপিতে যোগ দেন বিনোদ। ১৯৯৮ সালে গুরদাসপুর থেকে কংগ্রেসের টিকিটে জেতেন। পরের বছর ওই কেন্দ্র থেকেই পুনর্নিবাচনেও বিজয়ী হন। পর্যটন ও সংস্কৃতি বিভাগের কেন্দ্রীয় মন্ত্রীর পদ সামলেছেন। ২০০৪ সালে গুরদাসপুর থেকে জিতলেও ২০০৯ সালে হেরে গিয়েছিলেন।

বিনোদ খন্না
দল-বিজেপি
কেন্দ্র- গুরদাসপুর

জন্ম- ৬ অক্টোবর, ১৯৪৬

ভিলেন ও সহ-অভিনেতার চরিত্রে অভিনয় শুরু করে হিরো হিসেবে বিখ্যাত হন বিনোদ। প্রচুর সফল বলিউডি ছবিতে অভিনয় করেছেন বিনোদ।

রাজনৈতিক কেরিয়ার- ১৯৯৭ সালে বিজেপিতে যোগ দেন বিনোদ। ১৯৯৮ সালে গুরদাসপুর থেকে কংগ্রেসের টিকিটে জেতেন। পরের বছর ওই কেন্দ্র থেকেই পুনর্নিবাচনেও বিজয়ী হন। পর্যটন ও সংস্কৃতি বিভাগের কেন্দ্রীয় মন্ত্রীর পদ সামলেছেন। ২০০৪ সালে গুরদাসপুর থেকে জিতলেও ২০০৯ সালে হেরে গিয়েছিলেন।

2/13

কিরণ খেরদল-বিজেপিকেন্দ্র-চণ্ডীগড়জন্ম- ১৪ জুন, চণ্ডীগড়বলিউড ও পঞ্জাবি ছবির প্রতিভাশালী অভিনেত্রী।রাজনৈতিক কেরিয়ার- ২০০৯ সালে বিজেপিতে যোগদান। ২০১১ সালে আন্না হাজারের দুর্নীতি বিরোধী আন্দোলনে যোগ দেন। আম আদমি পার্টি গঠনের বিরোধীতা করেছিলেন।

কিরণ খের
দল-বিজেপি
কেন্দ্র-চণ্ডীগড়

জন্ম- ১৪ জুন, চণ্ডীগড়

বলিউড ও পঞ্জাবি ছবির প্রতিভাশালী অভিনেত্রী।

রাজনৈতিক কেরিয়ার- ২০০৯ সালে বিজেপিতে যোগদান। ২০১১ সালে আন্না হাজারের দুর্নীতি বিরোধী আন্দোলনে যোগ দেন। আম আদমি পার্টি গঠনের বিরোধীতা করেছিলেন।

3/13

পরেশ রাওয়ালদল- বিজেপিকেন্দ্র- আমেদাবাদজন্ম- ৩০ মে, ১৯৫৫বলিউডের অন্যতম প্রতিভাশালী অভিনেতা।রাজনৈতিক কেরিয়ার- প্রথমবার প্রার্থী।

পরেশ রাওয়াল
দল- বিজেপি
কেন্দ্র- আমেদাবাদ

জন্ম- ৩০ মে, ১৯৫৫

বলিউডের অন্যতম প্রতিভাশালী অভিনেতা।

রাজনৈতিক কেরিয়ার- প্রথমবার প্রার্থী।

4/13

হেমা মালিনীদল- বিজেপিকেন্দ্র- মথুরাজন্ম- ১৬ অক্টোবর, ১৯৪৮বলিউডের `ড্রিম গার্ল` হেমা।রাজনৈতিক কেরিয়ার- ২০০৪ সালে বিজেপিতে যোগ দেন হেমা। ২০১০ সালে দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন তিনি।

হেমা মালিনী
দল- বিজেপি
কেন্দ্র- মথুরা

জন্ম- ১৬ অক্টোবর, ১৯৪৮

বলিউডের `ড্রিম গার্ল` হেমা।

রাজনৈতিক কেরিয়ার- ২০০৪ সালে বিজেপিতে যোগ দেন হেমা। ২০১০ সালে দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন তিনি।

5/13

রাজ বব্বরদল- কংগ্রেসকেন্দ্র-গাজিয়াবাদজন্ম- ২৩ জুন, ১৯৫২রিনা রায়ের বিপরীতে বলিউড কেরিয়ার শুরু। বি আর চোপড়া ব্যানারের মুখ রাজ অভিনয় করেছেন বহু হিট বলিউড ছবিতে। পঞ্জাবি ছবিতেও পরিচিত মুখ। রাজনৈতিক কেরিয়ার- সমাজবাদী পার্টির টিকিটে ৩ বার আগ্রা থেকে সাংসদ হন। অমর সিংয়ের সমালোচনা করে দলের রোষে পড়েন। ২০০৮ সালে কংগ্রেসে যোগ দেন। অখিলেশ পত্নী ডিম্পলকে হারিয়ে চতুর্থ বারের জন্য সাংসদ নির্বাচিত হন। বর্তমানে উত্তর প্রদেশের ফিরোজাবাদের কংগ্রেস সাংসদ।

রাজ বব্বর
দল- কংগ্রেস
কেন্দ্র-গাজিয়াবাদ

জন্ম- ২৩ জুন, ১৯৫২

রিনা রায়ের বিপরীতে বলিউড কেরিয়ার শুরু। বি আর চোপড়া ব্যানারের মুখ রাজ অভিনয় করেছেন বহু হিট বলিউড ছবিতে। পঞ্জাবি ছবিতেও পরিচিত মুখ।

রাজনৈতিক কেরিয়ার- সমাজবাদী পার্টির টিকিটে ৩ বার আগ্রা থেকে সাংসদ হন। অমর সিংয়ের সমালোচনা করে দলের রোষে পড়েন। ২০০৮ সালে কংগ্রেসে যোগ দেন। অখিলেশ পত্নী ডিম্পলকে হারিয়ে চতুর্থ বারের জন্য সাংসদ নির্বাচিত হন। বর্তমানে উত্তর প্রদেশের ফিরোজাবাদের কংগ্রেস সাংসদ।

6/13

নাগমাদল- কংগ্রেসকেন্দ্র- মিরাট, উত্তর প্রদেশজন্ম- ২৫ ডিসেম্বর, ১৯৭৪সলমন খানের বিপরীতে বাঘি ছবিতে বলিউডে আত্মপ্রকাশ। দক্ষিনী ছবিতেও সাফল্য পেয়েছেন। রাজনৈতিক কেরিয়ার- ২০০৩ সালে কংগ্রেসে যোগদান। বিলাসরাও দেশমুখের মৃত্যুর পর রাজ্যসভার প্রার্থী হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্তে দলের সিদ্ধান্তে বাদ পড়েন।

নাগমা
দল- কংগ্রেস
কেন্দ্র- মিরাট, উত্তর প্রদেশ

জন্ম- ২৫ ডিসেম্বর, ১৯৭৪

সলমন খানের বিপরীতে বাঘি ছবিতে বলিউডে আত্মপ্রকাশ। দক্ষিনী ছবিতেও সাফল্য পেয়েছেন।

রাজনৈতিক কেরিয়ার- ২০০৩ সালে কংগ্রেসে যোগদান। বিলাসরাও দেশমুখের মৃত্যুর পর রাজ্যসভার প্রার্থী হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্তে দলের সিদ্ধান্তে বাদ পড়েন।

7/13

শত্রুঘ্ন সিনহাদল- বিজেপিকেন্দ্র- পাটনা সাহিবজন্ম- ১৫ জুলাই, ১৯৪৬বলিউডি ছবির জনপ্রিয় অভিনেতার বিহার, উত্তর প্রদেশে শক্তিশালী ফ্যান ক্লাব রয়েছে। প্রচুর বলিউডি ছবিতে অভিনয় করেছেন। তাঁপ পাঞ্চলাইন `খামোশ` বলিউড থেকে রাজনাতির সর্বত্রই বিখ্যাত। রাজনৈতিক কেরিয়ার- শেখর সুমনকে হারিয়ে পাটনা সাহিব থেকে সাংসদ হন শত্রুঘ্ন। দু`বার রাজ্যসভায় নির্বাচিত হওয়ার পাশাপাশি স্বাস্থ্য ও পরিবার উন্নয়ন দফতরের মন্ত্রীর দায়িত্ব সামলেছেন। ২০০৯ সালেও লোকসভার নির্বাচনের প্রার্থী হয়েছিলেন।

শত্রুঘ্ন সিনহা
দল- বিজেপি
কেন্দ্র- পাটনা সাহিব

জন্ম- ১৫ জুলাই, ১৯৪৬

বলিউডি ছবির জনপ্রিয় অভিনেতার বিহার, উত্তর প্রদেশে শক্তিশালী ফ্যান ক্লাব রয়েছে। প্রচুর বলিউডি ছবিতে অভিনয় করেছেন। তাঁপ পাঞ্চলাইন `খামোশ` বলিউড থেকে রাজনাতির সর্বত্রই বিখ্যাত।

রাজনৈতিক কেরিয়ার- শেখর সুমনকে হারিয়ে পাটনা সাহিব থেকে সাংসদ হন শত্রুঘ্ন। দু`বার রাজ্যসভায় নির্বাচিত হওয়ার পাশাপাশি স্বাস্থ্য ও পরিবার উন্নয়ন দফতরের মন্ত্রীর দায়িত্ব সামলেছেন। ২০০৯ সালেও লোকসভার নির্বাচনের প্রার্থী হয়েছিলেন।

8/13

মনোজ তিওয়ারিদল- বিজেপিকেন্দ্র- উত্তর-পূর্ব দিল্লিদল- ১ ফেব্রুয়ারি, ১৯৭৩ভোজপুরি গায়ক, অভিনেতা, সুরকার, সঞ্চালক। রাজনৈতিক কেরিয়ার- ২০০৯ লোকসভা নির্বাচনে গোরখপুর থেকে সমাজবাদী পার্টির টিকিটে লড়েছিলেন। রামলীলা ময়দানে রামদেবের অনশন মঞ্চ অংশগ্রহণের জন্য এক মাসে ছবির শুটিং বন্ধ রেখেছিলেন।

মনোজ তিওয়ারি
দল- বিজেপি
কেন্দ্র- উত্তর-পূর্ব দিল্লি

দল- ১ ফেব্রুয়ারি, ১৯৭৩

ভোজপুরি গায়ক, অভিনেতা, সুরকার, সঞ্চালক।

রাজনৈতিক কেরিয়ার- ২০০৯ লোকসভা নির্বাচনে গোরখপুর থেকে সমাজবাদী পার্টির টিকিটে লড়েছিলেন। রামলীলা ময়দানে রামদেবের অনশন মঞ্চ অংশগ্রহণের জন্য এক মাসে ছবির শুটিং বন্ধ রেখেছিলেন।

9/13

গুল পনাঙ্গদল-আম আদমি পার্টিকেন্দ্র-চণ্ডীগড়জন্ম- ৩ জানুয়ারি, ১৯৭৯পঞ্জাবি আর্মি পরিবারে জন্ম। পাতিয়ালার পঞ্জাবি ইউনিভার্সিটি থেকে অঙ্কে স্নাতক। ১৯৯৯ সালে মিস ইন্ডিয়া খেতাব জেতেন। বলিউডে অভিনয় করেছেন। রাজনৈতিক কেরিয়ার- বাবা এইচ এস পনাঙ্গ আম আদমি পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা। প্রথম বারের জন্য নির্বাচনে লড়ছেন গুল।

গুল পনাঙ্গ
দল-আম আদমি পার্টি
কেন্দ্র-চণ্ডীগড়

জন্ম- ৩ জানুয়ারি, ১৯৭৯

পঞ্জাবি আর্মি পরিবারে জন্ম। পাতিয়ালার পঞ্জাবি ইউনিভার্সিটি থেকে অঙ্কে স্নাতক। ১৯৯৯ সালে মিস ইন্ডিয়া খেতাব জেতেন। বলিউডে অভিনয় করেছেন।

রাজনৈতিক কেরিয়ার- বাবা এইচ এস পনাঙ্গ আম আদমি পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা। প্রথম বারের জন্য নির্বাচনে লড়ছেন গুল।

10/13

বিশ্বজিত্দল- তৃণমূল কংগ্রেসকেন্দ্র- নিউ দিল্লিজন্ম- ১৪ ডিসেম্বর, ১৯৩৬বলিউডের জনপ্রিয় বর্ষীয়ান অভিনেতা।রাজনৈতিক কেরিয়ার- প্রথমবার প্রার্থী।

বিশ্বজিত্
দল- তৃণমূল কংগ্রেস
কেন্দ্র- নিউ দিল্লি

জন্ম- ১৪ ডিসেম্বর, ১৯৩৬

বলিউডের জনপ্রিয় বর্ষীয়ান অভিনেতা।

রাজনৈতিক কেরিয়ার- প্রথমবার প্রার্থী।

11/13

মহেশ মঞ্জরেকরদল- মহারাষ্ট্র নবনির্মান সেনাকেন্দ্র- মুম্বই উত্তর-পশ্চিমজন্ম- ১৬ অগাস্ট, ১৯৫৮বলিউডের জনপ্রিয় পরিচালক, অভিনেতা।রাজনৈতিক কেরিয়ার- প্রথমবার প্রার্থী।

মহেশ মঞ্জরেকর
দল- মহারাষ্ট্র নবনির্মান সেনা
কেন্দ্র- মুম্বই উত্তর-পশ্চিম

জন্ম- ১৬ অগাস্ট, ১৯৫৮

বলিউডের জনপ্রিয় পরিচালক, অভিনেতা।

রাজনৈতিক কেরিয়ার- প্রথমবার প্রার্থী।

12/13

রবি কিষেণ শুক্লাদল- কংগ্রেসকেন্দ্র-জৌনপুর, উত্তর প্রদেশজন্ম- ১৭ জুলাই, ১৯৭১ভোজপুরি ছবির অমিতাভ বচ্চন হিসেবে পরিচিত রবি কিষেণ শুক্লা। অভিনয় করেছেন বলিউডি ছবিতেও। থাকার অভিজ্ঞতা রয়েছে বিগ বসের ঘরেও। রাজনৈতিক কেরিয়ার- সদ্য যোগদান করেছেন কংগ্রেসে। প্রথম বার নির্বাচনে লড়ছেন।

রবি কিষেণ শুক্লা
দল- কংগ্রেস
কেন্দ্র-জৌনপুর, উত্তর প্রদেশ

জন্ম- ১৭ জুলাই, ১৯৭১

ভোজপুরি ছবির অমিতাভ বচ্চন হিসেবে পরিচিত রবি কিষেণ শুক্লা। অভিনয় করেছেন বলিউডি ছবিতেও। থাকার অভিজ্ঞতা রয়েছে বিগ বসের ঘরেও।

রাজনৈতিক কেরিয়ার- সদ্য যোগদান করেছেন কংগ্রেসে। প্রথম বার নির্বাচনে লড়ছেন।

13/13

রাখি সওয়ান্তদল- বিজেপিকেন্দ্র- মুম্বই উত্তর-পশ্চিমজন্ম- ২৫ নভেম্বর, ১৯৭৮বলিউডের প্রিয় আইটেম গার্ল রাখি।রাজনৈতিক কেরিয়ার- রাজনীতিতে নতুন মুখ।

রাখি সওয়ান্ত
দল- বিজেপি
কেন্দ্র- মুম্বই উত্তর-পশ্চিম

জন্ম- ২৫ নভেম্বর, ১৯৭৮

বলিউডের প্রিয় আইটেম গার্ল রাখি।

রাজনৈতিক কেরিয়ার- রাজনীতিতে নতুন মুখ।