চুল পাকা আটকানোর পাঁচ ঘরোয়া উপায়

Jun 27, 2016, 17:08 PM IST
1/6

কম বয়সেই চুল পেকে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। আজকাল কুড়ি বা তিরিশের কোঠাতেই চুলে পাক ধরছে অনেকেরই। চুলের অকাল পক্কতায় শুধু দেখতেই খারাপ লাগেনা, আত্মবিশ্বাসও টলে যায়। ধুমপানের কারণেই হোক বা হরমোনের সমস্যা, অনেক কারণেই চুলে পাক ধরছে কম বয়সেই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, আসলে শরীরে মেলানিন তৈরী হওয়া বন্ধ হয়ে গেলেই চুল পাকতে শুরু করে। কারণ, মেলানিনই চুলের প্রাকৃতিক রঙ ধরে রাখে। তাই চুলে পাক ধরা আটকানোর জন্য পাঁচটা ঘরোয়া টোটকা রইল পরের স্লাইডগুলোতে-  

2/6

Henna

Henna

  হেনা। হেনা হল সবচেয়ে ভাল প্রাকৃতিক উপাদান যা চুলের রঙ ধরে রাখে এবং চুলের গোড়াও শক্ত করে।

3/6

Coconut oil and lemon juice

Coconut oil and lemon juice

নারকেল তেল ও লেবুর রসের মিশ্রণ দারুণ কাজ দেয় চুলে। আপনি হয়ত ভাবছেন এটাতো চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আরে সেটাতো করেই তার সঙ্গে দীর্ঘদিন ব্যবহার করলে ধূসর চুলকে আবার কালোও করে দেয়।

4/6

Amla

Amla

চুলে পাক ধরার ক্ষেত্রে আমলার কোনও বিকল্প নেই। অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন-সি তে ভরপুর আমলা ফল খাওয়ায় যেতে পারে। এছাড়া আমলা তেল তো চুলের রঙ ঠিক রাখার জন্য খুবই কার্যকারী।

5/6

Sage and Rosemary

Sage and Rosemary

Sage and Rosemary, এই দুই রকমের ওষধিই চুলের রঙ ঠিক রাখার জন্য খুব কাজের। এই দু'টির মিশ্রণ প্রতি সপ্তাহে খেলে খুব অল্প দিনেই ফারাকটা বুঝতে পারবেন।

6/6

Black tea

Black tea

ব্ল্যাক টি চুলের রঙের জন্য দারুণ উপকারী। অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ হওয়ায়, ব্ল্যাক টি চুলে মাসাজ করলে চুলের রঙ ঠিক থাকে ও জেল্লাও বাড়ে।