MS Dhoni Retirement: '১০০ শতাংশ'! এটাই কি ধোনির শেষ আইপিএল? জানিয়ে দিলেন খোদ ব্র্যাভোই

CSK Bowling Coach Dwayne Bravo Gives Huge Update On MS Dhoni Retirement: খোদ ডোয়েন ব্র্যাভোর থেকে চলে এল ধোনির ভবিষ্যৎ নিয়ে বড় আপডেট। প্রাক্তন সতীর্থ ও বর্তমান সাপোর্ট স্টাফ বলে দিলেন ধোনির ভবিষ্যৎ পরিকল্পনা কী!

Updated By: May 25, 2023, 09:18 PM IST
MS Dhoni Retirement: '১০০ শতাংশ'! এটাই কি ধোনির শেষ আইপিএল? জানিয়ে দিলেন খোদ ব্র্যাভোই
ধোনির ভবিষ্যৎ নিয়ে বড় কথা বলে দিলেন ব্র্যাভো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এমএস ধোনির (MS Dhoni) চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings, CSK) হার্দিক পাণ্ডিয়ার (Hardik Pandya) গুজরাত টাইটান্সকে (CSK vs GT, Highlights, IPL 2023 Qualifier 1) ১৫ রানে হারিয়ে দশবারের জন্য আইপিএল ফাইনালে (IPL Final 2023) গিয়েছে। ভারতের জোড়া বিশ্বকাপ জয়ী আবারও বুঝিয়ে দিয়েছেন যে, অধিনায়কত্ব যদি ব্র্যান্ড হয়। তাহলে তিনিই তার ব্র্যান্ড অ্যাম্বাসেডর। তিনি দেখিয়ে দিলেন যে, কেন তিনি বাকিদের থেকে আলাদা। কেন ধোনি নিজেই একটা প্রতিষ্ঠান! তবে এখন একটা প্রশ্নই ঘোরপাক খাচ্ছে ৪১ বছরের ক্রিকেটার কি আদৌ আগামী বছর খেলবেন আইপিএলে? ধোনির সঙ্গে বছরের পর বছর ক্রিকেটার হিসেবে সাজঘর ভাগ করে নিয়েছেন ডোয়েন ব্র্যাভো (Dwayne Bravo)। প্রাক্তন ক্যারিবিয়ান অলরাউন্ডার এখন ধোনিদের সাপোর্ট স্টাফ। থিকসানা-পাথিরানাদের বোলিং কোচ হয়েছেন ব্র্যাভো। এবার সেই ব্র্যাভোই  ধোনির আইপিএল কেরিয়ার নিয়ে দিলেন বিরাট আপডেট।

আইপিএলের সম্প্রচারকারী চ্যানেলে ব্র্যাভোর সঙ্গে ম্যাথিউ হেডেন ও কৃষ্ণমাচারি শ্রীকান্ত আলোচনায় মেতেছিলেন, সেখাই ব্র্যাভো জানিয়ে দেন যে, আগামী বছর আইপিএলে ধোনি কে আদৌ আর দেখা যাবে কিনা! ব্র্যাভো বলেন, '১০০ শতাংশ খেলবে ধোনি। কারণ ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম ওর কেরিয়ারকে দীর্ঘায়িত করবে। ধোনি অনেকটা নীচে ব্যাট করে। আমার মনে হয়, অজিঙ্কা রাহানে, শিবম দুবের মতো ক্রিকেটাররা বিরাট ফারাক গড়ে দেয়। এমএসের থেকে বেশি কিছুর প্রয়োজনই নেই। কিন্তু ওর সেই যোগ্যতা আছে চাপের মধ্যেও নিজেকে শান্ত রাখার।'

আরও পড়ুনAsia Cup 2023: 'আমরা ওখানেই যাব না'! পাকিস্তানকে কোনঠাসা করে এশিয়া কাপের ভেন্যু ঘোষণা জয়ের

চিপকে ম্যাচের পর ধোনি নিজে মুখেই বলে দিয়েছিলেন যে, কী করবেন তিনি। ম্যাচের শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ধোনিকে সঞ্চালক হর্ষ ভোগলে প্রশ্ন করেন, 'এবার আর আপনাকে চেন্নাইতে খেলতে দেখা যাবে না। আপনি আহমেদাবাদে চলে যাচ্ছেন। প্রতি বছর আপনাকে আমি একই প্রশ্ন করে যাচ্ছি। আপনাকে কি ফের চেন্নাইয়ের জার্সিতে চিপকে দেখা যাবে?' জবাব ধোনি হেসে বলেন, 'প্রশ্নটা হওয়া উচিত আমাকে আর চেন্নাইয়ের মাঠে খেলতে দেখা যাবে কি না।' তখন হর্ষ হেসে সেই প্রশ্নই করেন ধোনিকে। ধোনি বলেন, 'আমি জানি না। সিদ্ধান্ত নেওয়ার জন্য আট-নয় মাস সময় রয়েছে। ডিসেম্বর নাগাদ ছোট নিলাম আছে। তাহলে এখনই কেন সেই মাথাব্যথা নেব আমি! সিদ্ধান্ত নেওয়ার জন্য় অনেক সময় রয়েছে। আমি সবসময় সিএসকে-র সঙ্গে রয়েছি। প্লেয়ার হিসেবে না অন্য কোনও ভূমিকায় ডাগআউটে থাকব, তা আমি জানি না। দেখুন সত্যি বলতে খুবই চাপ পড়ে যায়। বিগত চার মাস ঘরের বাইরে আছি। ৩১ জানুয়ারি বাড়ির বাইরে বেরিয়েছি। কাজ শেষ করেছি। মার্চের দুই-তিন তারিখ থেকে অনুশীলন শুরু করেছি। ভাবনাচিন্তার জন্য় অনেক সময় রয়েছে।'

চলতি মরসুম শুরুর আগেই জানা গিয়েছিল যে, ৪১ বছরের ধোনির সম্ভবত এটিই শেষ আইপিএল। গতবছর আইপিএল শুরুর আগেই ধোনি জানিয়ে দিয়েছিলেন যে, তিনি আর 'ইয়েলো আর্মি'র নেতৃত্ব সামলাবেন না। রবীন্দ্র জাদেজাকেই গুরুদায়িত্ব তুলে দেন তিনি। কিন্তু অধিনায়কত্বের চাপ সামলাতে রীতিমতো হিমশিম খান জাদেজা। রীতিমতো সমালোচনার মুখে পড়েন তিনি। তাঁর নেতৃত্বে চেন্নাই ৮ ম্যাচের মধ্যে ৬ ম্যাচই হেরে বসে। ২ ম্যাচে ৪ পয়েন্টে নিয়ে ১০ দলীয় লড়াইয়ে চেন্নাই চলে যায় ৯ নম্বরে। কার্যত চেন্নাই  আইপিএল থেকে ছিটকেই যায়। তবুও আইপিএলের হেভিওয়েট ফ্র্যাঞ্চাইজি ঘুরে দাঁড়াতে ফের ধোনির কাঁধেই দায়িত্ব তুলে দেয়। আইপিএলের ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক ধোনি। ২০০৮ সালে আইপিএলের আবির্ভাব হয় ভারতীয় ক্রিকেটে। সেই বছর চেন্নাই ধোনিকে আইকন ক্রিকেটার হিসাবে দলে নেয়। ধোনি নেতৃত্বে চেন্নাই চারবার আইপিএল খেতাব ও দু'বার চ্যাম্পিয়ন্স লিগ টি-২০ জিতেছে। দেখা যাক ধোনি এবার পঞ্চম খেতাব জেতেন কিনা! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.