Shubman Gill And Rohit Sharma, WTC Final 2023: আইপিএল থেকে ছিটকে গেলেও শুভমনের শতরানে খুশি রোহিত! কিন্তু কেন?

শতরানের হ্যাটট্রিক গড়ে আইপিএল-এর ইতিহাসে চতুর্থ ও দ্বিতীয় ভারতীয় হিসেবেও নজির গড়লেন শুভমন। ২০৬ সালের আইপিএল-এ ১৬ ম্যাচে ৯৭৩ রান করেছিলেন বিরাট কোহলি। এই তালিকায় এবার তিন সিনিয়রের সঙ্গে নাম লেখালেন শুভমন। তিনিই হলেন বিরাটের পর দ্বিতীয় ভারতীয় ব্যাটার, যিনি  এখনও পর্যন্ত  ৮০০-র বেশি রান ও তিনটি শতরান করে ফেলেছেন। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 27, 2023, 12:31 PM IST
Shubman Gill And Rohit Sharma, WTC Final 2023: আইপিএল থেকে ছিটকে গেলেও শুভমনের শতরানে খুশি রোহিত! কিন্তু কেন?
হারলেও শুভমন গিলের ইনিংসে মজে রয়েছেন রোহিত শর্মা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টিম ডেভিড (Tim David) ক্যাচটা লুফে নিলে ম্যাচ জিতে হাসি মুখে ফাইনালে চলে যেতে পারতেন রোহিত শর্মা (Rohit Sharma)। কিন্তু সেটা আর হল কোথায়! শুভমন গিলের (Shubman Gill) রান তখন ৩০। ক্রিস জর্ডনের (Chris Jordan) বলে শুভমনের ক্যাচ ফেলে দেন টিম ডেভিড। ব্যস সেই তাণ্ডব শুরু করলেন গুজরাত টাইটান্সের (Gujarat Titans) ওপেনার। আহমেদাবাদের (Ahmedabad) নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium) তাঁর শতরান এল মাত্র ৪৯ বলে। দেখতে দেখতে চলতি আইপিএল-এ (IPL 2023) তৃতীয় শতরান সেরে নিয়েছিলেন তারকা ওপেনার। এমন একটা ইনিংসের জন্যই ক্রোড়পতি থেকে ছিটকে গিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন দল। তবে হারলেও রোহিতের মুখে হাজার ওয়াটের হাসি। কারণ তিনি যে শুধু মুম্বই নয়, রোহিতের কাঁধে অনেক বড় দায়িত্ব। কারণ তাঁর নেতৃত্বেই যে আগামী ৭ জুন থেকে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনাল (ICC World Test Championship Final 2023) খেলতে নামবে ভারতীয় দল। আর তাই শুভমনের ব্যাট থেকে আরও রান চাইলেন 'হিটম্যান'। 

তাই ম্যাচের শেষে রোহিত বলেন, "শুভমন দুর্দান্ত খেলেছে। ও খুব ভালো ফর্মে ছন্দে আছে। আশাকরি বিশ্ব টেস্ট ফাইনালেও শুভমনের ছন্দ বজায় থাকবে (হাসি)। গুজরাতের এই জয়ের জন্য শুভমনকে শুভেচ্ছা।" 

আরও পড়ুন: Shubman Gill, IPL Qualifier 2, GT vs MI: শুভমনের শতরানের পর দুরন্ত বোলিং, মুম্বইকে ৬২ রানে হারিয়ে দ্বিতীয়বার ফাইনালে গুজরাত, সামনে ধোনির চেন্নাই

আরও পড়ুন: Shubman Gill, IPL Qualifier 2, GT vs MI: শতরানের হ্যাটট্রিক! অরেঞ্জ ক্যাপ পাওয়া শুভমনের ব্যাটে গুজরাতের 'শুভ মহরৎ'

দ্বিতীয় কোয়ালিফায়ারে শুভমন অবশেষে ৬০ বলে ১২৯ রানে থামলেন। মারলেন ৭টি চার ও ১০টি ছক্কা। স্ট্রাইক রেট ২১৫.০০। আর এমন ইনিংসের সৌজন্যে চলতি আইপিএল এখনও পর্যন্ত ১৬ ম্যাচের ১৬ ইনিংসে ৮৫১ রান করে শিখরে শুভমন। সর্বোচ্চ এই ম্যাচে ১২৯ রান। গড় ৬০.৭৮। স্ট্রাইক রেট ১৫৬.৪৩। ফের বুঝিয়ে দিলেন কেন তাঁকে 'নেক্সট বিগ থিং ইন্ডিয়ান ক্রিকেট' বলা হচ্ছে। আর মজার ব্যাপার হল যে আকাশ মাধিওয়ালকে তিনি টার্গেট করেছিলেন, মুম্বইয়ের সেই পেসারই শুভমনকে ফেরালেন। আর তাঁর ক্যাচ নিলেন সেই টিম ডেভিড। 

এহেন শুভমনের ইনিংস নিয়ে প্রশ্ন করা হলে রোহিত ফের বলেন, "শুভমন ২০ ওভার ধরে ব্যাট করেছে। আমাদের দলে শুভমনের মতো কেউ ছিল না। সেইজন্য ম্যাচ হারতে হল। নাহলে এই উইকেটে রান করা একেবারেই কঠিন ছিল না।" 

রোহিতের কাছে এবার আইপিএল জয় অধরা রয়ে গেল। তবে ভারতীয় দলের অধিনায়কের কাছে আরও অনেক বড় সুযোগ রয়েছে। সেই ২০১৩ সালের পর থেকে এখনও পর্যন্ত কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি ভারতীয় দল। গত ১০ বছরে মহেন্দ্র সিং ধোনির পর নেতার আসনে বিরাট কোহলি বসেছিলেন। তবে সাফল্য আসেনি। এমনকি রোহিতের নেতৃত্বে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল ভারত। এবার টিম ইন্ডিয়া চাকা ঘোরাতে পারবে? অজিদের হারাতে বড় ভূমিকা নেবেন ফর্মে থাকা শুভমন? সেটা দেখার অপেক্ষায় রয়েছে  ক্রিকেট দুনিয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.