Mahendra Singh Dhoni: লক্ষ্য ২০২৪-এর আইপিএল, হাঁটুর অস্ত্রোপচার করাতে পারেন 'ক্যাপ্টেন কুল'

ডাক্তাররা মনে করছেন হাঁটুতে অপারেশন করলে ফিট হয়ে উঠতে পারেন ধোনি। কিন্তু চেন্নাই অধিনায়ক নিজেই নাকি অস্ত্রোপচার আগ্রহী নন। তবে পরের আইপিএলে ফেরার ইচ্ছাও রয়েছে তাঁর। তাই ধোনি হাঁটুতে অপারেশন করাবেন কিনা তার সবটাই নির্ভর করছে তাঁর সিদ্ধান্তের উপর।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 1, 2023, 11:55 AM IST
Mahendra Singh Dhoni: লক্ষ্য ২০২৪-এর আইপিএল, হাঁটুর অস্ত্রোপচার করাতে পারেন 'ক্যাপ্টেন কুল'
বাঁ পায়ে ব্রেস পরেই এবারের আইপিএল খেলেছিলেন মহেন্দ্র সিং ধোনি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) ক্যাবিনেটে পঞ্চমবার আইপিএল-এর ট্রফি (IPL Trophy) তুলে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। ভারতের হয়ে প্রায় সবকটি আইসিসি ট্রফি (ICC) জিতেছেন তিনি। পঞ্চম শিরোপা জয়ের রাতেই তিনি জানিয়েছিলেন, ২০২৪ সালের আইপিএল (IPL 2024) খেলতে পারেন। তবে তাঁকে বিব্রত করছে বাঁ-হাঁটুর চোট। এবার গোটা আইপিএল (IPL 2023) জুড়েই হাঁটুর ব্যথা ভুগিয়েছে ধোনিকে। তাই আইপিএলের পরেই মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে গিয়েছিলেন হাঁটুর চিকিৎসার জন্য। শোনা যাচ্ছে বৃহস্পতিবার অর্থাৎ ১ জুন মুম্বইয়ের সেই বেসরকারি হাসপাতালে হাঁটুর অস্ত্রোপচার করাতে পারেন 'ক্যাপ্টেন কুল' (Captain Cool)। 

ধোনির চোট ও বাঁ-হাঁটুতে অস্ত্রোপচারের বিষয়ে সিএসকে-এর সিইও কাশী বিশ্বনাথন বলেন, "ধোনি বাঁ-হাঁটুর জন্য চিকিৎসকদের পরামর্শ নেবে। ও সেই অনুযায়ী সিদ্ধান্ত নেবেন। অস্ত্রোপচার করার পরামর্শ দেবেন কি না সেটা বোঝা যাবে রিপোর্ট আসার পর। এরপর ধোনি সিদ্ধান্ত নেবে যে তিনি অস্ত্রোপচার করাবে কি না।" 

ডাক্তাররা মনে করছেন হাঁটুতে অপারেশন করলে ফিট হয়ে উঠতে পারেন ধোনি। কিন্তু চেন্নাই অধিনায়ক নিজেই নাকি অস্ত্রোপচার আগ্রহী নন। তবে পরের আইপিএলে ফেরার ইচ্ছাও রয়েছে তাঁর। তাই ধোনি হাঁটুতে অপারেশন করাবেন কিনা তার সবটাই নির্ভর করছে তাঁর সিদ্ধান্তের উপর। চেন্নাই সুপার কিংসের টিম ম্যানেজমেন্টও পুরো বিষয়টা ধোনির উপরেই ছেড়ে দিয়েছে। শোনা যাচ্ছে গুজরাত টাইটান্সকে পাঁচ উইকেটে হারিয়ে ট্রফি জেতার পরের দিন সকালে আহমেদাবাদ থেকে মুম্বইয়ে আসেন ধোনি। সেখানে গিয়ে কোকিলাবেন হাসপাতালের চিকিৎসক দীনেশ পারদিওয়ালাকে দিয়ে চোট পরীক্ষা করান। তার আগে চেন্নাইয়ের দল পরিচালন সমিতির সঙ্গে কথা বলেছিলেন। চেন্নাই দলের চিকিৎসক মধু থোট্টাপিল ধোনির সঙ্গে মুম্বইয়ে রয়েছেন।

আরও পড়ুন: MS Dhoni, IPL Final 2023: ট্রফি হাত না তুলে, মাঠকর্মীদের সঙ্গে ক্যামেরার সামনে দাঁড়িয়ে মন জিতলেন ধোনি

আরও পড়ুন: MS Dhoni, IPL Final 2023: পঞ্চমবার চ্যাম্পিয়ন হয়েই ট্রফি নিয়ে তিরুপতি মন্দিরে গেল ধোনির চেন্নাই

পুরো প্রতিযোগিতা হাঁটুর চোট নিয়েই তিনি খেলেছেন বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক। ফলে দুই উইকেটের মাঝে দৌড়াদৌড়ি করতেও যথেষ্ট অসুবিধাতে পড়তে হয়েছে তাঁকে। হাঁটুতে ব্রেস লাগিয়ে গোটা টুর্নামেন্টে খেলেছেন তিনি। ধোনির চোট নিয়ে আগেই মুখ খুলেছিলেন চেন্নাইয়ের কোচ স্টিফেন ফ্লেমিং। এর আগে তিনি বলেছিলেন, "ধোনির বাঁ-হাঁটুতে চোট রয়েছে। সেটা ওর নড়াচড়া দেখলেই আপনারা বুঝতে পারবেন। সে কারণেই ও কিছু কাজ সহজে করতে পারছে না। কিন্তু সবাই জানে ও দারুণ ক্রিকেটার। ফিটনেসকে বরাবর ও পেশাদারিত্বের সঙ্গেই দেখে এসেছে। তবে এটাও মাথায় রাখতে হবে যে, ১০ বছর আগের ধোনিকে কিন্তু আর দেখা যাবে না।" 

ধোনি অবসর প্রসঙ্গে ফাইনাল ম্যাচের পরেই বলেছিলেন, "দেখুন, আপনি যদি পরিস্থিতির বিচারে দেখেন, তাহলে এটাই সেরা সময় অবসর নেওয়ার। কিন্তু যে ভালোবাসা আর স্নেহতে আমাকে ভরিয়ে দেওয়া হয়েছে, তার জন্য সহজেই বলতে পারি থ্যাংক ইউ ভেরি মাচ। আমার জন্য কঠিন হবে আরও ন'মাস কঠিন পরিশ্রম করে অন্তত আরও একটি মরসুম খেলা। কিন্তু প্রচুর কিছু নির্ভর করছে শরীরের উপরে। আমার হাতে ছয়-সাত মাস আছে এই নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য়। আমি ফিরলে সেটা ফ্যানদের জন্য আমার উপহার হবে। আমার জন্য ব্যাপারটা সহজ হবে না। ওরা যে ভালোবাসা-স্নেহ আমাকে দিয়েছে, ওদের জন্য কিছু করতে হবে।" 

আবেগের বহিঃপ্রকাশ তাঁর মধ্যে কখনই সেভাবে দেখা যায় না। জেতা-হারার ঊর্ধ্বে তাঁর অভিব্যক্তি। কিন্তু ধোনিকে ফাইনালে আবেগি হতে দেখা গিয়েছে। আবেগি ধোনিকে দেখে হতবাক হয়েছেন হর্ষ। ধোনি সেই প্রসঙ্গে ফের যোগ করেছিলেন, "যদি আবেগের কথা ধরেন, তাহলে বলব, এটা আমার কেরিয়ারের শেষ অনুচ্ছেদ। আমার মনে হয় এবারের আইপিএল-এ যখন প্রথম ম্যাচ খেলছিলাম, তখন গ্যালারি ভর্তি স্টেডিয়ামে হাঁটছিলাম। সকলে আমার নাম ধরে ডাকছিল। আমার চোখ জলে ভরে এসেছিল। আমি ডাগআউটে দাঁড়িয়ে ছিলাম কিছুক্ষণ। আমি সময়ে নিয়ে উপলব্ধি করি যে, চাপ না নিয়ে আইপিএল উপভোগ করতে চাই। চেন্নাইতেও একই ব্যাপার হয়েছিল। আমি ভেবেছিলাম শেষ ম্য়াচ খেলেছি। যে ভাবে হোক কামব্যাক করতে পারলে ভালো লাগবে।" 

ধোনি যদি খেলার সিদ্ধান্ত নেন, তা হলে আগামী মরসুমেও তাঁর বেস প্রাইজ হবে ১৫ কোটি টাকা। এত অর্থের যখন হাতছানি, সেই পরিস্থিতিতে ধোনি খেলা চালিয়ে যান কিনা, সেটিও একটি বিষয়। তবে তিনি তো চমক দিতে ওস্তাদ। আর তাই ২০২৪ সালে অধিনায়ক ধোনি যদি শুধু 'ইমপ্যাক্ট প্লেয়ার' হিসেবে মাঠে নামেন, তাহলে অবাক হওয়ার কিছুই থাকবে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.