IPL Final 2023, CSK vs GT: ধোনি না হার্দিক, আহমেদাবাদে বৃষ্টি বাধ সাধলে কার হাতে ট্রফি উঠবে?

অনেকের মনে প্রশ্ন বৃষ্টির জন্য ফাইনাল ভেস্তে গেলে কোন ভিত্তিতে বিজয়ী দলের নাম ঘোষণা করা হবে? রাত ৯.৩৫ মিনিটে খেলা শুরু হলেও ২০ ওভার করে খেলা হবে। বৃষ্টির কারণে ২০ ওভারের ম্যাচ আয়োজন করা না'ও যেতে পারে, তাহলে দুটি দলের মধ্যেই ৫ ওভারের ম্যাচ আয়োজন করা হবে। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 28, 2023, 08:07 PM IST
IPL Final 2023, CSK vs GT: ধোনি না হার্দিক, আহমেদাবাদে বৃষ্টি বাধ সাধলে কার হাতে ট্রফি উঠবে?
আহমেদাবাদে ব্যাপক বৃষ্টি হচ্ছে। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর একটা ম্যাচ। কিছুক্ষণ-এর মধ্যে চলতি আইপিএল-এর ফাইনালে (IPL Final 2023) মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ও গুজরাত টাইটান্স (Gujarat Titans)। তবে ফাইনালের বল মাঠে পড়ার আগে আহমেদাবাদে প্রচণ্ড বৃষ্টির হচ্ছে। পিছিয়ে গিয়েছে টসের সময়। এই পরিস্থিতিতে ফাইনাল ম্যাচ যদি বৃষ্টির কারণে ভেস্তে যায়, তাহলে কোন দলের মাথায় উঠবে আইপিএল ট্রফির মুকুট? সেটা নিয়ে ইতমধ্যেই সমর্থকদের মনে প্রশ্ন শুরু করেছে। 

সাধারণত দেখতে পাওয়া যায় যে বিসিসিআই (BCCI) পরিচালিত বড় ম্যাচে একটা রিজার্ভ ডে বরাদ্দ থাকে। প্রথমে এবারের আইপিএল-এ রিজার্ভ ডে ছিল না। তবে এখন শোনা যাচ্ছে   খারাপ আবহাওয়ার কথা মাথায় রেখে, সোমবার অর্থাৎ ২৯ মে ফের ফাইনাল আয়োজিত হবে। দ্বিতীয় দিনও যদি আবহাওয়ার জন্য ম্যাচ বাতিল করে দিতে হয়, তা হলে আর ফাইনাল হবে না। ট্রফি দেওয়ার ক্ষেত্রে বিচার করা হবে না লিগ বা প্লে-অফ পর্বের ফলাফল। 

আরও পড়ুন: Deepak Chahar: কার কথায় জয়াকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন? অকপটে জানালেন দীপক চাহার

আরও পড়ুন: Mahendra Singh Dhoni, IPL 2023: মেগা ফাইনালের আগেই অবসরের ঘোষণা করলেন ধোনির দলের তারকা! কে তিনি?

অনেকের মনে প্রশ্ন বৃষ্টির জন্য ফাইনাল ভেস্তে গেলে কোন ভিত্তিতে বিজয়ী দলের নাম ঘোষণা করা হবে? রাত ৯.৩৫ মিনিটে খেলা শুরু হলেও ২০ ওভার করে খেলা হবে। বৃষ্টির কারণে ২০ ওভারের ম্যাচ আয়োজন করা না'ও যেতে পারে, তাহলে দুটি দলের মধ্যেই ৫ ওভারের ম্যাচ আয়োজন করা হবে। তবে যদি বৃষ্টি বেশি হয় এবং ৫ ওভারও ম্যাচ খেলা সম্ভব না হয়, তাহলে অন্তত ১ ওভার করে দুটি দলই খেলার সুযোগ পাবে। কিন্তু, সেটাও যদি সম্ভব না হয়, তাহলে আইপিএল পয়েন্ট টেবিলের উপরে চোখ রাখা হবে। লিগ পর্যায়ে যে দল সবথেকে বেশি পয়েন্ট পেয়েছে, সেই দলকেই শেষপর্যন্ত বিজয়ী ঘোষণা করা হবে। 

তবে যদি রিজার্ভ ডে-তেও খেল না হয়, তাহলে শেষ পর্যন্ত  হার্দিক পান্ডিয়ার হাতেই উঠবে ট্রফি। কারণ লিগ পর্বে ১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন রাশিদ খান-শুভমন গিলরা। ঋদ্ধিমান সাহা-মহম্মদ শামিদের ঝুলিতে রয়েছে ১০টি জয়। এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে সিএসকে। ১৪ ম্যাচে ৮টি জয় নিয়ে ডেভন কনওয়ে-রুতুরাজ গায়কোয়াড়দের ঝুলিতে রয়েছে ১৭ পয়েন্ট। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.