MS Dhoni Retirement Update: ঠিক এই শর্তেই ধোনি পরের আইপিএলে, চূড়ান্ত সিদ্ধান্ত আগামী ছ'সাত মাসে!

MS Dhoni's Huge Update On Retirement After CSK's IPL 2023 Title Win: গুজরাতের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে পঞ্চমবারের জন্য আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে এমএস ধোনির চেন্নাই সুপার কিংস। ফাইনালের পর ধোনি জানিয়ে দিলেন যে, তিনি কী করতে চলেছেন এরপর।

Updated By: May 30, 2023, 02:27 PM IST
MS Dhoni Retirement Update: ঠিক এই শর্তেই ধোনি পরের আইপিএলে, চূড়ান্ত সিদ্ধান্ত আগামী ছ'সাত মাসে!
আগামীর পরিকল্পনা জানিয়ে দিলেন ধোনি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এমএস ধোনির (MS Dhoni) চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings, CSK) হার্দিক পাণ্ডিয়ার (Hardik Pandya) গুজরাত টাইটান্সকে (GT vs CSK, IPL Final 2023) ৫ উইকেটে হারিয়ে পঞ্চমবারের জন্য আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। ভারতের জোড়া বিশ্বকাপ জয়ী আবারও বুঝিয়ে দিয়েছেন যে, অধিনায়কত্ব যদি ব্র্যান্ড হয়। তাহলে তিনিই তার ব্র্যান্ড অ্যাম্বাসেডর। ধোনি এমন একজন অধিনায়ক যিনি ম্যাচের যে কোনও পরিস্থিতিতেই তাঁর মাথায় ছকে ফেলা পরিকল্পনাগুলি এ, বি, সি করে কাজে লাগাবেনই, লাগাবেন। ঠিক সেই কারণে মাহির মাস্টারমাইন্ড অন্য গ্রহের। ফের মাহিবন্দনায় মুখর সকলেই। ফাইনালের আগে ধোনি ভক্তদের মনে একটাই প্রশ্ন ঘুরছে, ধোনির কি এটাই শেষ আইপিএল নাকি, তিনি আগামী বছরও খেলবেন। ধোনির অবসরের ইস্যুতে আসমুদ্র হিমাচল চর্চা করেছে। ফাইনালের পর ধোনি জানিয়ে দিলেন যে, তিনি কী করতে চলেছেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে হর্ষ ভোগলের সঙ্গে ধোনির বেশ কিছুক্ষণ কথা হয়। হর্ষ ঘুরিয়েই ধোনির থেকে তাঁর আগামীর পরিকল্পনা জানতে চেয়েছিলেন। ধোনি বলেন, 'দেখুন, আপনি যদি পরিস্থিতির বিচারে দেখেন, তাহলে এটাই সেরা সময় অবসর নেওয়ার। কিন্তু যে ভালোবাসা আর স্নেহতে আমাকে ভরিয়ে দেওয়া হয়েছে, তার জন্য সহজেই বলতে পারি থ্যাংক ইউ ভেরি মাচ। আমার জন্য কঠিন হবে আরও ন'মাস কঠিন পরিশ্রম করে অন্তত আরও একটি মরসুম খেলা। কিন্তু প্রচুর কিছু নির্ভর করছে শরীরের উপরে। আমার হাতে ছয়-সাত মাস আছে এই নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য়। আমি ফিরলে সেটা ফ্যানদের জন্য আমার উপহার হবে। আমার জন্য ব্যাপারটা সহজ হবে না। ওরা যে ভালোবাসা-স্নেহ আমাকে দিয়েছে, ওদের জন্য কিছু করতে হবে।' ধোনি বরাবরই 'ক্যাপ্টেন কুল'। আবেগের বহিঃপ্রকাশ তাঁর মধ্যে কখনই সেভাবে দেখা যায় না। জেতা-হারার ঊর্ধ্বে তাঁর অভিব্যক্তি। কিন্তু ধোনিকে ফাইনালে আবেগি হতে দেখা গিয়েছে। আবেগি ধোনিকে দেখে হতবাক হয়েছেন হর্ষ। ধোনি সেই প্রসঙ্গে বলেন, 'যদি আবেগের কথা ধরেন, তাহলে বলব, এটা আমার কেরিয়ারের শেষ অনুচ্ছেদ। আমার মনে হয় এবার আইপিএলে যখন প্রথম ম্যাচ খেলছিলাম, তখন গ্যালারি ভর্তি স্টেডিয়ামে হাঁটছিলাম। সকলে আমার নাম ধরে ডাকছিল। আমার চোখ জলে ভরে এসেছিল। আমি ডাগআউটে দাঁড়িয়ে ছিলাম কিছুক্ষণ। আমি সময়ে নিয়ে উপলব্ধি করি যে, চাপ না নিয়ে আইপিএল উপভোগ করতে চাই। চেন্নাইতেও একই ব্যাপার হয়েছিল। আমি ভেবেছিলাম শেষ ম্য়াচ খেলেছি। যে ভাবে হোক কামব্যাক করতে পারলে ভালোলাগবে।'

আরও পড়ুন: Kapil Dev On MS Dhoni: 'ও কি আজীবন খেলবে নাকি?' ধোনির ভবিষ্যৎ নিয়ে সাফ কথা ঠােঁটকাটা কপিলের

চলতি মরসুম শুরুর আগেই জানা গিয়েছিল যে, ৪১ বছরের ধোনির সম্ভবত এটিই শেষ আইপিএল। গতবছর আইপিএল শুরুর আগেই ধোনি জানিয়ে দিয়েছিলেন যে, তিনি আর 'ইয়েলো আর্মি'র নেতৃত্ব সামলাবেন না। রবীন্দ্র জাদেজাকেই গুরুদায়িত্ব তুলে দেন তিনি। কিন্তু অধিনায়কত্বের চাপ সামলাতে রীতিমতো হিমশিম খান জাদেজা। রীতিমতো সমালোচনার মুখে পড়েন তিনি। তাঁর নেতৃত্বে চেন্নাই ৮ ম্যাচের মধ্যে ৬ ম্যাচই হেরে বসে। ২ ম্যাচে ৪ পয়েন্টে নিয়ে ১০ দলীয় লড়াইয়ে চেন্নাই চলে যায় ৯ নম্বরে। কার্যত চেন্নাই  আইপিএল থেকে ছিটকেই যায়। তবুও আইপিএলের হেভিওয়েট ফ্র্যাঞ্চাইজি ঘুরে দাঁড়াতে ফের ধোনির কাঁধেই দায়িত্ব তুলে দেয়। আইপিএলের ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক ধোনি। ২০০৮ সালে আইপিএলের আবির্ভাব হয় ভারতীয় ক্রিকেটে। সেই বছর চেন্নাই ধোনিকে আইকন ক্রিকেটার হিসাবে দলে নেয়। ধোনি নেতৃত্বে চেন্নাই পাঁচবার আইপিএল খেতাব ও দু'বার চ্যাম্পিয়ন্স লিগ টি-২০ জিতেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.