Bengal Weather Update: মঙ্গলবার থেকে কি ভাসবে কলকাতা? আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপ তার শক্তি বাড়াবে

Bengal Weather Update: বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে, যার অভিমুখ ওডিশা উপকূলের দিকে। মৌসুমী অক্ষরেখা রাঁচি থেকে বালেশ্বর হয়ে এই নিম্নচাপের উপর বিস্তৃত।

Updated By: Sep 19, 2022, 06:11 PM IST
Bengal Weather Update: মঙ্গলবার থেকে কি ভাসবে কলকাতা? আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপ তার শক্তি বাড়াবে

সন্দীপ প্রামাণিক: এখন মানুষের চোখ সব সময়ই ওয়েদার রিপোর্টের দিকে। কেননা, সামনেই উৎসব। রয়েছে সেই উৎসবের আগের ব্যস্ততাও। দোকান-বাজারে যাওয়া, কেনাকাটা করা। আর সে সবই ভেস্তে যাবে আবহাওয়া খারাপ হলে, বৃষ্টি পড়লে, জল জমলে। অবশ্য আবহাওয়া নিয়ে বাংলার মানুষ খুব একটা নিশ্চিন্তে থাকতে পারছেন না। কেননা, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপরেখা অবস্থান করছে। রেখাটির অভিমুখ আপাতত ওডিশা উপকূলের দিকেই। আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপ আর একটু শক্তি বাড়াবে বলেই খবর। এছাড়া মৌসুমী অক্ষরেখা রাঁচি থেকে বালেশ্বর হয়ে এই নিম্নচাপের উপর বিস্তৃত।

আরও পড়ুন: Bengal Weather Update: ফের ভারী বৃষ্টির পূর্বাভাস, জেনে নিন সোমবার থেকে কেমন থাকবে আবহাওয়া

আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, নিম্নচাপের ফলে দক্ষিণবঙ্গে খুব বেশি বৃষ্টি হবে না। আগামী তিন থেকে চার দিন দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের ক্ষেত্রেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শুধুমাত্র আজ সোমবার দুই মেদিনীপুর ঝাড়গ্রাম ও দক্ষিণ চব্বিশ পরগনায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ২৪ ঘণ্টা পর থেকে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে বৃষ্টি বাড়বে। যেহেতু সমুদ্রের উপরে এই নিম্নচাপরেখাটি রয়েছে তাই আগামী ২৪ ঘণ্টায় এটি তার শক্তি ক্রমশ বাড়াবে। তাই মৎস্যজীবীদের সোমবার ও মঙ্গলবার সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উত্তরবঙ্গের জন্য এই মুহূর্তে আলাদা করে কোনও সতর্কতা নেই।

গতকাল রবিবার আবহাওয়া দফতর জানিয়েছিল, একটি ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে তৈরি হয়েছে। পূর্ব ও মধ্য-বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের কাছাকাছি তৈরি হয়ে উঠছে নিম্নচাপটি। যেটি ২০ সেপ্টেম্বর নাগাদ কিছুটা পশ্চিম দিকে আসবে। পশ্চিমবঙ্গ মধ্য-বঙ্গোপসাগর কাছাকাছি এসে এটি এক ভারী নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা থাকছে। এই নিম্নচাপের প্রভাব মূলত ওডিশার দিকেই থাকবে। কিছুটা প্রভাব থাকবে দক্ষিণবঙ্গেও। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টা প্রধানত বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি সম্ভাবনা রয়েছে। দু-এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও থাকছে। এর পরের ৩-৪ দিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে, আকাশ মেঘলা থাকবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.