Jalpaiguri: জলপাইগুড়িতে এক টুকরো শান্তিনিকেতন! বৃক্ষরোপনে সর্তক স্কুল...

Jalpaiguri: তীব্র দাবদাহে এক দিকে জল সংকট অন‍্যদিকে বৃষ্টির অভাব যেন জানিয়ে দিল পরিবেশে গাছের ভূমিকা কতখানি। কিন্তু জলপাইগুড়ি জেলার বাহাদুর গ্রাম পঞ্চায়েতের বাহাদুর মুন্নাজ হ‍্যাপী হোম মাধ্যমিক বিদ‍্যালয় কিন্তু অনেকটাই সচেতন। 

Updated By: May 3, 2024, 10:38 AM IST
Jalpaiguri: জলপাইগুড়িতে এক টুকরো শান্তিনিকেতন! বৃক্ষরোপনে সর্তক স্কুল...

প্রদ্যুৎ দাস: তীব্র দাবদাহে পুড়ছে গোটা রাজ‍্য। তবুও হুশ নেই মানুষের। উন্নয়নের নামে গাছ কাটা যেন মানুষের স্বভাব। আর এই সবের মধ্যে এক অন‍্যরকম বার্তা দিল জলপাইগুড়ির এই স্কুল। এক টুকরো শান্তিনিকেতন যেন জলপাইগুড়িতে।

জল অচপয়, যথেষ্ট বৃক্ষ ছেদনের প্রভাব যে কি হতে পারে তা মানুষের আন্দাজ থাকলেও জেলাবাসী এবার অনেকটাই বুঝতে পেরেছে। তীব্র দাবদাহে এক দিকে জল সংকট অন‍্যদিকে বৃষ্টির অভাব যেন জানিয়ে দিল পরিবেশে গাছের ভূমিকা কতখানি। তবুও মানুষ কি আদৌও সচেতন। প্রশ্নটা অনেকের। কিন্তু জলপাইগুড়ি জেলার বাহাদুর গ্রাম পঞ্চায়েতের বাহাদুর মুন্নাজ হ‍্যাপী হোম মাধ্যমিক বিদ‍্যালয় কিন্তু অনেকটাই সচেতন। গাছ লাগানোর বার্তার পাশাপাশি গাছের প্রতি যত্নশীল শিক্ষক থেকে পড়ুয়ারা। আর যার ফলেই এই তীব্র গরমে এই স্কুলে যেন শান্তিময় পরিবেশ বহন করছে। বলাই চলে এই শিক্ষা প্রতিষ্ঠান যেন হয় উঠেছে রবীন্দ্রনাথের অঘোষিত শান্তিনিকেতন। 

আরও পড়ুন:Bengal News LIVE Update: মধ্যগগনে ভোট-প্রচারের উত্তাপ, বর্ধমানে সভা মুখ্যমন্ত্রীর! বঙ্গে ফের প্রধানমন্ত্রী...

বর্তমানে গরমের ছুটি চলছে। কিন্তু গাছের কথা ভেবেই শিক্ষকেরা নিয়মিত স্কুলে এসে গাছের পরিচর্যা করেন। স্কুলের ছাত্রীদের কথায়, স্কুলের পরিবেশ খুবই শান্তিপ্রিয় এবং আরামদায়ক। 

অন‍্যদিকে স্কুলের প্রধান শিক্ষক তনয় দাসের বলেন, 'শুধু বিশ্ব পরিবেশ দিবস পালন করলেই হয় না, পরিবেশ কিভাবে বাঁচানো যায় তা সবাইকে চিন্তা করা উচিত। তবে স্কুল চত্বরে প্রবেশ করলে একবার হলেও শান্তিনিকেতনে কথা মনে পরিয়ে দেবে। সুন্দর মনোরম পরিবেশে পঠন পাঠনে খুশি স্কুল পড়ুয়ারাও।'

অন্যদিকে, শনিবার পর্যন্ত উত্তরবঙ্গের ৩ এবং দক্ষিণবঙ্গের ৬ জেলায় তীব্র অথবা মৃদু তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। রবিবার থেকে বঙ্গে বৃষ্টি। সোম ও মঙ্গলবার গোটা বাংলা জুড়েই বৃষ্টি। সেই সঙ্গে কোনও কোনও জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া। সুতরাং পরবর্তী ৭২ ঘন্টা তাপপ্রবাহ থেকে সাময়িক মুক্তি। পশ্চিম মধ্য বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকতেই বৃহস্পতিবার রাজ্যের বেশ কিছু এলাকা সাময়িক ভাবে তাপপ্রবাহের কবল থেকে মুক্তি পেয়েছে।

আরও পড়ুন:Madhyamik Result 2024: মাধ্যমিকে ফল খারাপ, শেষে রান্নাঘরে ওড়না দিয়ে ফাঁস লাগিয়ে...

বৃষ্টি কবে কোথায়? আজ ৩ মে উত্তরের দুই পার্বত্য জেলা দার্জিলিং এবং কালিম্পং বৃষ্টি পাবে। কাল ৪ মে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি। পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগণা। দুই দিনাজপুরে বৃষ্টি। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহারে বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া। রবিবার ৫ মে দুই ২৪ পরগণা নদিয়া, মুর্শিদাবাদে বৃষ্টি। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.