Jiban Krishna Saha | SSC Scam: ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ জীবন কৃষ্ণ সাহার, মুর্শিদাবাদ ও বীরভূমে বহু সম্পত্তির হদিশ

মঙ্গলবার সিবিআই ব্যাংকের কাছে এই ১২টি অ্যাকাউন্টের পূর্ণাঙ্গ লেনদেন রিপোর্ট চেয়ে পাঠায়। সেগুলি হাতে পেয়ে খুঁটিয়ে তা পরীক্ষা করে সিবিআই। তারপর এই অ্যাকাউন্টগুলিতে থাকা টাকার উৎস নিয়ে সিবিআই এর সন্দেহ হয়। অনুব্রত সহ আর কোন কোন প্রভাবশালী রাজনৈতিক নেতার সঙ্গে জীবনের যোগ রয়েছে, তাও খতিয়ে দেখছে সিবিআই। এক্ষেত্রে পুকুর থেকে উদ্ধার হওয়া প্রথম ও দ্বিতীয় মোবাইলের প্রাপ্ত নথি কাজে লাগাচ্ছে সিবিআই।

Updated By: Apr 19, 2023, 10:53 AM IST
Jiban Krishna Saha | SSC Scam: ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ জীবন কৃষ্ণ সাহার, মুর্শিদাবাদ ও বীরভূমে বহু সম্পত্তির হদিশ

অয়ন ঘোষাল: জীবন কৃষ্ণ সাহার মোট ব্যাঙ্ক অ্যাকাউন্ট ১২টি। এর মধ্যে আটটি অ্যাকাউন্ট জীবনের নামে। সেগুলো ফ্রিজ করল সিবিআই। এর মধ্যে পাচটি বেসরকারি ব্যাংক এবং তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে। যদিও স্ত্রীর চারটি অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়নি।

মঙ্গলবার সিবিআই ব্যাংকের কাছে এই ১২টি অ্যাকাউন্টের পূর্ণাঙ্গ লেনদেন রিপোর্ট চেয়ে পাঠায়। সেগুলি হাতে পেয়ে খুঁটিয়ে তা পরীক্ষা করে সিবিআই। তারপর এই অ্যাকাউন্টগুলিতে থাকা টাকার উৎস নিয়ে সিবিআই এর সন্দেহ হয়। এরপরই অ্যাকাউন্ট ফ্রিজ করার সিদ্ধান্ত নেন গোয়েন্দারা।

এর পাশাপাশি মুর্শিদাবাদ ও বীরভূমে জীবনের বহু সম্পত্তির খোঁজ পাওয়া গিয়েছে। বিষয়সম্পত্তির সঙ্গে সঙ্গে নিয়োগ দুর্নীতিতে বিধায়কের ‘রাজনৈতিক’ যোগসূত্রও খতিয়ে দেখা হচ্ছে।

অনুব্রত সহ আর কোন কোন প্রভাবশালী রাজনৈতিক নেতার সঙ্গে জীবনের যোগ রয়েছে, তাও খতিয়ে দেখছে সিবিআই। এক্ষেত্রে পুকুর থেকে উদ্ধার হওয়া প্রথম ও দ্বিতীয় মোবাইলের প্রাপ্ত নথি কাজে লাগাচ্ছে সিবিআই।

আরও পড়ুন: Changmari: রয়েছে তিনটি পাম্পঘর, তবুও ভুটান থেকে জল আনতে বাধ্য হচ্ছেন চ্যাংমারির বাসিন্দারা

তবে মোবাইলগুলি জলে ভিজে লিকুইড ড্যামেজ হয়ে গেছে। খুব বেশী ডেটা রিকভার করা যাচ্ছে না। আদালতের অনুমতি চাওয়া হবে, অনুমতি পেলে এগুলিকে পুনের সেন্ট্রাল ফরেন্সিক ল্যাবে পাঠানো হবে। সেখানে বিশেষ পদ্ধতিতে ডেটা রিকভার করার সর্বাধুনিক পদ্ধতি আছে।

গ্রেফতার ছেলে জীবনকৃষ্ণ, জল মায়ের চোখে। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে ছেলে গ্রেফতার হতেই কান্নায় ভেঙে পড়লেন জীবনকৃষ্ণ সাহার মা বেলারানি সাহা। মায়ের দাবি, তাঁকে মাসে মাসে টাকা পাঠাতেন ছেলে জীবনকৃষ্ণ সাহা। আর সেই টাকাতেই মাসে মাসে ওষুধ কেনা থেকে যাবতীয় খরচ করতেন তিনি। ছেলে একমাস আগেও দেখা করেন পুরী যাওয়ার আগে। কোনও কোনও সময় ছেলে তাঁর বন্ধুর হাত দিয়েও টাকা পাঠাতেন।

আরও পড়ুন: Kaji Nazrul University: ৪২ ডিগ্রী তাপমাত্রা, বন্ধ পঠন পাঠন; গরমের মধ্যেই আন্দোলন কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ে

সূত্রের খবর, বীরভূমের সাঁইথিয়া, তালতোড়, তাতারপুর, বাঁধগোড়া ছাড়াও মুর্শিদাবাদের আন্দিতে বিধায়ক ও তাঁর স্ত্রীর নামে একাধিক সম্পত্তি রয়েছে। যার আনুমানিক মূল্য ৮-১০ কোটি টাকা। এছাড়া, জীবনকৃষ্ণের আর কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা সম্পত্তি রয়েছে কি না, তা খুঁজে বের করার চেষ্টা করছে সিবিআই। বীরভূমের চার-পাঁচটি জায়গায় স্ত্রী ও জীবনের নামে জমি-বাড়ি। অন্য আত্মীয়দের নামেও কি সম্পত্তি? খতিয়ে দেখছে সিবিআই। বীরভূমেও জীবনকৃষ্ণর ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে বলে সিবিআই আধিকারিকরা জানতে পেরেছেন। তা নিয়েও খোঁজ খবর শুরু হয়েছে।

জীবন বা তাঁর স্ত্রী বা অন্য কোনও আত্মীয়র নামে আরও কোনও সম্পত্তি আছে কিনা, তার খোঁজখবর শুরু করেছেন সিবিআই আধিকারিকরা। জীবনকে জিজ্ঞাসাবাদ করেও সম্পত্তি ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের খোঁজ চলছে। শুধু নিয়োগ দুর্নীতি নয়। অনুব্রত মণ্ডলের ঘনিষ্ঠ জীবনকৃষ্ণ সাহার নাম উঠে আসছে গরু পাচারেও। দাবি সিবিআইয়ের। বীরভূমে বিধায়কের বিপুল সম্পত্তির হদিস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.