বাজেটে রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য ভর্তুকিতে ঋণদানের ঘোষণা অর্থমন্ত্রীর

আর্থিক মন্দা সত্ত্বেও রাজ্য সরকার ৯ লাখ ১১ হাজার কর্মসংস্থান করেছে বলে বাজেট বক্তৃতায় দাবি করেছেন অর্থমন্ত্রী।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Feb 10, 2020, 08:40 PM IST
বাজেটে রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য ভর্তুকিতে ঋণদানের ঘোষণা অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র পারেনি। রাজ্য পেরেছে। এদিন বাজেট বক্তৃতার মুল সূর ছিল এটাই। আর এপ্রসঙ্গে বাদ গেল বেকারত্ব ইস্যুও। ২০২০-২১ অর্থবর্ষের বাজেট পেশ করার সময় এদিন অর্থমন্ত্রী অমিত মিত্র ঘোষণা করেন, বাংলায় ৪০ শতাংশ বেকারত্ব কমেছে। একইসঙ্গে বেকার যুবক, যুবতীদের কর্মসংস্থানের লক্ষ্যে 'কর্মসাথী' নামে আরও একটি নতুন প্রকল্প ঘোষণা করেন তিনি।

অমিত মিত্র ঘোষণা করেন, 'কর্মসাথী' প্রকল্পে বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের লক্ষ্যে সমবায় ব্যাঙ্কের মাধ্যমে ঋণদানের ব্যবস্থা করা হবে। দু-লক্ষ টাকা পর্যন্ত ঋণে ভর্তুকি দেবে সরকার। প্রতিবছর ১ লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি করা হবে। এর জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। আর্থিক মন্দা সত্ত্বেও রাজ্য সরকার ৯ লাখ ১১ হাজার কর্মসংস্থান করেছে বলে বাজেট বক্তৃতায় দাবি করেছেন অর্থমন্ত্রী।

শুধু তাই নয়, সিভিল সার্ভিস পরীক্ষায় বাংলার পডুয়াদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ৩টি সিভিল সার্ভিস অ্যাকাডেমি তৈরি করার কথা ঘোষণা করেছেন অমিত মিত্র। কলকাতা, শিলিগুড়ি ও দুর্গাপুরে 'মহাত্মা গান্ধী, জয় হিন্দ ও আজাদ' নামে ৩টি সিভিল সার্ভিস অ্যাকাডেমি তৈরি করা হবে। এরফলে বেশ কিছু যুবক যুবতী সিভিল সার্ভিসে কেরিয়ার গড়তে উৎসাহিত হবে ও সুযোগ পাবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

আরও পড়ুন, আদিবাসীদের বিয়ে দেওয়ার নামে ধর্মান্তরণ করছিল, বাজেটে এবার তাই সবদিকে জোর : মমতা

আরও পড়ুন, বাজেট বক্তৃতা লাইভ, আর রাজ্যপালের ভাষণে সেন্সরশিপ? ফের তোপ ধনখড়ের

এছাড়াও, এদিন বাজেটে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য 'বাংলাশ্রী' প্রকল্পের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। যার জন্য বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি টাকা। পাশাপাশি, আগামী ৩ বছর ১০০টি নতুন MSME পার্কের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাবও করা হয়েছে বাজেটে।

.