Weather Today: আজও স্বস্তির আবহাওয়া বাংলায়, বুধবার থেকে বদলে যাবে পরিস্থিতি

Bengal Weather: এদিনও কালবৈশাখি পাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা। বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি। দুর্যোগ উত্তরবঙ্গেও। বুধবার থেকে বদলে যাবে পরিস্থিতি। ঊর্ধ্বগামী হবে তাপমাত্রা। এপ্রিলে রাজ্যের কোথাও আর তাপপ্রবাহ বা লু- বইবার কোনও সম্ভাবনা নেই। এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের। 

Updated By: Apr 25, 2023, 09:26 AM IST
Weather Today: আজও স্বস্তির আবহাওয়া বাংলায়, বুধবার থেকে বদলে যাবে পরিস্থিতি
নিজস্ব ছবি

অয়ন ঘোষাল: আজও স্বস্তির আবহাওয়া। পূর্বাভাস মতোই দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় আজও বজ্রবিদ্যুৎ -সহ বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইবে। আজ দুর্যোগপূর্ণ আবহাওয়া উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায়। বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস। তবে বুধবার থেকে বদলে যাবে পরিস্থিতি। ঊর্ধ্বগামী হবে তাপমাত্রা। কলকাতাতে আংশিক মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধবার সম্ভাবনা না থাকলেও ফের বৃহস্পতিবার বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির পরিস্থিতি তৈরি হবে কলকাতাতে।

আরও পড়ুন, Abhishek Banerjee in Cooch Behar: তৃণমূলে 'নবজোয়ার',কোচবিহারে জনতার ভিড়ে মিশে গেলেন অভিষেক....

দক্ষিণবঙ্গে মঙ্গলবারও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও থাকছে। বুধবারেও হালকা বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব-পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে। বুধবার থেকে দক্ষিণবঙ্গে মূলত আবহাওয়ার পরিবর্তন হবে। তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। পরবর্তী দু'দিনে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে উত্তরের এই পাঁচ জেলাতে। কার্যত দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। 

বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে ও তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে এখনই খুব বেশি তাপমাত্রা বাড়বে না। তবে পশ্চিমের জেলা বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে তাপমাত্রা শনিবার রবিবারের মধ্যে ৩৮/ ৩৯ ডিগ্রিতে পৌঁছতে পারে। তবে এপ্রিলে রাজ্যের কোথাও আর তাপপ্রবাহ বা লু- বইবার কোনও সম্ভাবনা নেই। মে মাসের প্রথম সপ্তাহে ফের পশ্চিমাঞ্চলের জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে। 

কালবৈশাখির হাত ধরে কাল কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নেমে ৩২.১ ডিগ্রি হয়েছিল। একই কারণে সোমবার রাতে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নেমে ২৩.২ ডিগ্রি ছিল। কাল কলকাতায় বেলা ১২.৩৭ মিনিটে ৫৪ কিলোমিটার গতিবেগে কালবৈশাখি হয়েছে এবং সঙ্গে বৃষ্টি হয়েছে  ৫.৭মিলিমিটার।

আরও পড়ুন, Bolpur: ডাইনি অপবাদে ৩ বছর ঘরছাড়া ৩ আদিবাসী পরিবার!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.