Belghoria: 'বাংলা ভাষা বিলুপ্তপ্রায়', বাংলা শিক্ষিকার ছাঁটাইয়ের চিঠিতে লিখল ইংরেজি মাধ্যম স্কুল

Belghoria:ওই টারমিনেশন লেটার নিয়েই তৈরি হয়েছে প্রবল বিতর্ক। রাজ্যের ৯৫ শতাংশ মানুষ যেখানে বাংলা বলেন সেখানে বাংলা ভাষা বিলুপ্ত বলা হয় কীভাবে। এনিয়ে স্কুলের বিরুদ্ধে ক্ষোভ উগরে গিয়েছেন নেট নাগরিকরা। স্কুলের টিচার ইনচার্জ কমলেশ বসু জানান, নোটিসের লেখা বিকৃত করা হয়েছে

Updated By: Mar 19, 2023, 04:45 PM IST
Belghoria: 'বাংলা ভাষা বিলুপ্তপ্রায়', বাংলা শিক্ষিকার ছাঁটাইয়ের চিঠিতে লিখল ইংরেজি মাধ্যম স্কুল

বরুণ সেনগুপ্ত:  বাংলা শিক্ষিকার প্রয়োজন নেই। পড়ুয়ারা বাড়িতেই তা পড়ে নেব। কলকাতা লাগোয়া এক ইংরেজি মাধ্যম স্কুলের এহেন টারমিনেশন লেটারে তাজ্জব এলাকা। প্রশ্ন উঠছে বাংলাতেই ব্রাত্য হয়ে গেল বাংলা ভাষা? এনিয়ে শুরু হয়ে গেল তুমুল বিতর্ক। চাপে পড়ে ওই চিঠির ভাষা সংশোধন করে নেওয়ার কথা বলল স্কুল কর্তৃপক্ষ।

আরও পড়ুন-দুর্নীতির শিকড় অনেক দূরে! শান্তনুর লিঙ্কম্যান অয়নের অফিস থেকে উদ্ধার প্রচুর অ্য়াডমিট কার্ড

বেলঘরিয়ার আড়িয়াদহ নোয়াপাড়া হোলি চাইল্ড স্কুলে বাংলা পড়ে মাত্র ৩ পড়ুয়া। তাই স্কুলে বাংলার শিক্ষিকার কোনও প্রয়োজন নেই। এই যুক্তিতেই চাকরি কেড়ে নেওয়া হল বাংলা শিক্ষিকার। যে চিঠি দিয়ে ওই বাংলার শিক্ষিকাকে আর স্কুলে আসতে নিষেধ করা হল সেখানেই লেখা হয়েছে বেশকিছু আপত্তিকর কথা।

চিঠিতে লেখা হয়েছে, আমাদের স্কুলে দ্বিতীয় ভাষা হল বাংলা ও হিন্দি। স্কুলে বেশিরভাগ পড়ুয়ারাই দ্বিতীয় ভাষা হিসেবে পড়ে হিন্দি। বাংলা ভাষা এখন বিলুপ্তপ্রায়। মাত্র ২-৩ জন পড়ুয়া বাংলা পড়ে। তাদের বলা হয়েছে বাংলা নিতে গেল তা বাড়িতেই পড়তে হবে। তারা এখন বাড়িতেই বাংলা পড়তে সম্মত হয়েছে। তাই এই অবস্থা আমাদের স্কুলে বাংলার শিক্ষকের কোনও প্রয়োজন নেই। তাই আপনাকে অব্যহতি দেওয়া হচ্ছে।

ওই টারমিনেশন লেটার নিয়েই তৈরি হয়েছে প্রবল বিতর্ক। রাজ্যের ৯৫ শতাংশ মানুষ যেখানে বাংলা বলেন সেখানে বাংলা ভাষা বিলুপ্ত বলা হয় কীভাবে। এনিয়ে স্কুলের বিরুদ্ধে ক্ষোভ উগরে গিয়েছেন নেট নাগরিকরা। স্কুলের টিচার ইনচার্জ কমলেশ বসু জানান, নোটিসের লেখা বিকৃত করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.