রথযাত্রার প্রশাসনিক অনুমতি সময়ের অপেক্ষা, হাসিমুখে বললেন দিলীপ

অঞ্জন রায়

Updated By: Nov 22, 2018, 07:57 PM IST
রথযাত্রার প্রশাসনিক অনুমতি সময়ের অপেক্ষা, হাসিমুখে বললেন দিলীপ

অঞ্জন রায়

আডবাণীর রথ আটকেছিলেন লালু। পশ্চিমবঙ্গে বিজেপির রথ কি আটকাবেন মমতা বন্দ্যোপাধ্যায়? এই নিয়ে যখন জল্পনা তুঙ্গে তখনই 'আশার কথা' শোনা গেল বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের গলায়। বললেন, বরফ গলছে। 

বাকি আর হাতে গোনা কয়েকটা দিন। আগামী ৭ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বিজেপির রথযাত্রা। পোশাকি নাম 'গণতন্ত্র বাঁচাও যাত্রা' হলেও এই কর্মসূচি দিয়ে পশ্চিমবঙ্গে বিজেপি হিন্দুত্বের ঝড় তুলতে চায় বলে অভিযোগ বিরোধীদের। অভিযোগ যদিও অস্বীকার করেছে বিজেপি। বিজেপির রথযাত্রাকে কেন্দ্র করে অশান্তির আশঙ্কাও করছেন অনেকে। তাই জল্পনা ছিল, শেষ পর্যন্ত কি বিজেপিকে রথযাত্রার অনুমতি দেবে রাজ্য সরকার? 

পদত্যাগের পরও হঠাত্ বিধানসভায় 'হাজির' মন্ত্রী শোভন

যদিও কর্মসূচি সফল করতে প্রশাসনিক অনুমতির পরোয়া করা হবে না বলে আগে থেকেই হুমকি দিয়ে রেখেছিলেন দিলীপ ঘোষ। জানিয়েছিলেন, প্রশাসনিক অনুমতি না মিললে আদালতের দ্বারস্থ হবে বিজেপি। সে ব্যাপারে দিল্লির অনুমতিও আদায় করেছিলেন রাজ্যের নেতারা। সে সব বাদানুবাদ পেরিয়ে বৃহস্পতিবার বেশ আশাবাদী দেখাল দিলীপবাবুকে। দিলীপ ঘোষের দাবি, বিজেপির কর্মসূচির অনুমতি নিয়ে তত্পর হয়েছে প্রশাসন। আইনশৃঙ্খলা বজায় রেখে কী ভাবে কোন পথে রথযাত্রা করা যায় তা নিয়ে প্রশাসনিক কর্তাদের সঙ্গে কথাবার্তা শুরু হয়েছে। জেলা ও রাজ্য স্তরে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক হয়েছে। কয়েকটি জায়গা বাদ দিয়ে বাকি কর্মসূচিতে আপত্তি নেই বলে জানিয়েছে প্রশাসন। 

সূচি পরিবর্তনের ফলে রথযাত্রার কর্মসূচির নতুন নির্ঘণ্ট চেয়েছিল প্রশাসন। ইতিমধ্যে তা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন দিলীপবাবু। প্রশাসনের পরামর্শ মতো সূচিতে কিছু রদবদল করতে আপত্তি নেই বলেও খবর বিজেপি সূত্রে।   

 

.