Burdwan University: কড়াকড়ি বর্ধমান বিশ্ববিদ্যালয়েও, জারি একাধিক নিয়ম-নির্দেশিকা

আলাদা হস্টেল থেকে পড়ুয়াদের নাম-তালিকা, রেজিস্টার বুক। র‍্যাগিং একাধিক পদক্ষেপ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের।

Updated By: Aug 18, 2023, 01:49 PM IST
Burdwan University: কড়াকড়ি বর্ধমান বিশ্ববিদ্যালয়েও, জারি একাধিক নিয়ম-নির্দেশিকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাদবপুরের ঘটনা থেকে শিক্ষা! অবশেষে নড়েচড়ে বসল বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও। বিশ্ববিদ্যালয়ের হস্টেলগুলিতে বসানো হবে সিসিটিভি ক্যামেরা। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের জন্য সম্পূর্ণ আলাদাভাবে হস্টেল বণ্টনের সিদ্ধান্তও নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

হস্টেলে বহিরাগত প্রবেশ রুখতে প্রতি হস্টেলের প্রতিটি রুমের নাম্বারিং করা হবে। পাশাপাশি রুমগুলিতে কোন কোন ছাত্র রয়েছে, তার তালিকা তৈরি করা হবে। সেই তালিকা নোটিসবোর্ডে লাগানো হবে। সেই তালিকা হস্টেলের স্টুয়ার্ড, সুপার ও নিরাপত্তারক্ষীদের কাছেও থাকবে। সেই তালিকার বাইরে কারা হস্টেলগুলিতে ঢুকছে আর বেরচ্ছে, তা সময় সহ নথিভুক্ত করা হবে রেজিস্টার বুকে। সেইসঙ্গে র‍্যাগিং প্রতিরোধ এবং সিনিয়র ও সুপার সিনিয়রদের দাপট কমাতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে প্রথম বর্ষের পড়ুয়াদের সম্পূর্ণ আলাদা হস্টেলে রাখার ব্যবস্থা করছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য আশিষ পাণিগ্রাহীর সভাপতিত্বে তড়িঘড়ি একটি বৈঠক ডাকা হয়। সেই বৈঠকেই এই সকল সিদ্ধান্ত নেওয়া হয়। এমটাই জানিয়েছেন সহ উপাচার্য আশিষ পাণিগ্রাহী।

প্রসঙ্গত, প্রথম বর্ষের পড়ুয়া মৃত্যুর পর কড়াকড়ি করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পড়ুয়াদের নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়ে প্রবেশে বাধ্যতামূলক করা হয়েছে পরিচয়পত্র। একইসঙ্গে বাড়ছে সিসিটিভি-র নজরদারিও। গতকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু জানান, আইডি কার্ড দেখে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ঢোকা বাধ্যতামূলক করা হচ্ছে। রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত চালু থাকবে এই নিয়ম। পরিচয়পত্র ছাড়া ক্যাম্পাসে প্রবেশ নয়। পরিচয়পত্র দেখিয়ে ক্যাম্পাসে ঢোকা বাধ্যতামূলক।

একইসঙ্গে তিনি আরও জানান, স্ট্র্য়াটেজিক লোকেশনে বসানো হবে সিসিটিভি। হস্টেল সহ গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হবে সিসিটিভি। সিসিটিভি বসানো হবে বিশ্ববিদ্যালয়ের গেটগুলিতে। সেইসঙ্গে হস্টেলের গেটেও। পাশাপাশি, হস্টেলের গেটে মেইনটেইন করা হবে রেজিস্টার। হস্টেলে ঢুকতে গেলে, এই রেজিস্টারে নাম লিখে ঢুকতে হবে। এরফলে কে বা কারা হস্টেলে ঢুকছে? তা নজরে রাখা সম্ভব হবে। পাশাপাশি, ক্যাম্পাসে মাদক নিষিদ্ধ। মাদক সহ ধরা পড়লে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যবহার করা যায় না, এমন কোনও সামগ্রী সহ কেউ ধরা পড়লে বা সেরকম কোনও কাজ কেউ করলে তার বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন, Malda: হস্টেলের পাঁচতলা থেকে পড়ে রহস্যমৃত্যু ছাত্রীর! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.