চব্বিশ ঘণ্টার মধ্যে প্রকাশ করতে হবে SSC-র মেধাতালিকা, নইলে জেলে যেতে হবে সচিবকে

মেধাতালিকা প্রকাশিত না হওয়ায় SSC-র সচিবকে আদালত অবমাননার অভিযোগে তলব করেন বিচারপতি। সোমবার আদালতে হাজিরা দেন সচিব। সেখানে তিনি দাবি করেন, আদালতের নির্দেশ মেনে ইতিমধ্যে মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। তবে তা মানতে রাজি হননি মামলাকারীদের আইনজীবী। 

Updated By: Jan 28, 2019, 01:17 PM IST
চব্বিশ ঘণ্টার মধ্যে প্রকাশ করতে হবে SSC-র মেধাতালিকা, নইলে জেলে যেতে হবে সচিবকে

নিজস্ব প্রতিবেদন: এসএসসির নবম ও দশমের নিয়োগ পরীক্ষার মেধাতালিকা প্রকাশ করতে হবে ২৪ ঘণ্টার মধ্যে। নইলে জেলে ভরা স্কুল সার্ভিস কমিশনের সচিবকে। আদালত অবমাননার মামলায় হাইকোর্টে হাজিরা দিয়ে বিচারপতির এমনই ভর্ত্সনার মুখে পড়লেন SSC-র সচিব। 

২০১৬ সালে এসএসসির নবম - দশম শ্রেণির নিয়োগ পরীক্ষার ফল প্রকাশিত হয় ২০১৮ সালের মার্চে। প্রার্থীদের একাংশের অভিযোগ, ওই পরীক্ষার মেধাতালিকা প্রকাশ না করে সরাসরি প্যানেল প্রকাশ করে SSC. যা আইনত অবৈধ। মেধাতালিকা প্রকাশের দাবিতে হাইকোর্টের দ্বারস্থ হন চাকরিপ্রার্থীরা। গত বছর ১৮ সেপ্টেম্বর এক রায়ে আদালত স্পষ্ট নির্দেশে জানায়, পরীক্ষার্থীদের দাবি মতো ৪ সপ্তাহের মধ্যে মেধাতালিকা প্রকাশ করতে হবে SSC-কে। তবে তার পর ৩ মাসের বেশি সময় কাটলেও মেধাতালিকা প্রকাশিত হয়নি। 

মেধাতালিকা প্রকাশিত না হওয়ায় SSC-র সচিবকে আদালত অবমাননার অভিযোগে তলব করেন বিচারপতি। সোমবার আদালতে হাজিরা দেন সচিব। সেখানে তিনি দাবি করেন, আদালতের নির্দেশ মেনে ইতিমধ্যে মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। তবে তা মানতে রাজি হননি মামলাকারীদের আইনজীবী। তিনি স্পষ্ট বলেন, মেধাতালিকা প্রকাশের কথা কোনও ভাবেই জানায়নি SSC. 

কেডি সিংয়ের ২৩৮কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

এর পরই বিচারপতির চরম ভর্ত্সনার মুখে পড়েন SSC-র সচিব। বিচারপতি প্রশ্ন করেন, 'মেধাতালিকা প্রকাশ করেছেন তো মামলাকারীদের তা জানাননি কেন? ২৪ ঘণ্টার মধ্যে মেধাতালিকা প্রকাশ না করলে আদালত অবমাননার দায়ে আপনাকে জেলে পাঠাব।'

চাকুরিপ্রার্থীদের একাংশের দাবি, SSC-র নিয়োগে ব্যাপক দুর্নীতি হয়েছে। তা ঢাকতেই মেধাতালিকা প্রকাশ করতে ভয় পাচ্ছে SSC কর্তৃপক্ষ। 

.