Rampurhat Arson: রামপুরহাটে অগ্নিকাণ্ডের তদন্তে SIT-র বদলে CBI, উপপ্রধান খুনের তদন্তে কে?

উপ-প্রধান খুনের তদন্তভার কি এখনো রাজ্য পুলিশের হাতেই আছে?

Updated By: Mar 27, 2022, 08:21 PM IST
Rampurhat Arson: রামপুরহাটে অগ্নিকাণ্ডের তদন্তে SIT-র বদলে CBI, উপপ্রধান খুনের তদন্তে কে?

অর্ণবাংশু নিয়োগী

রামপুরহাটের বগটুই গ্রামে ৮ জনকে পুড়িয়ে মারার ঘটনার তদন্তে সিবিআই। উপ-প্রধান খুনের তদন্তভার কি রাজ্য পুলিশের হাতে! দুটি ঘটনার মধ্যে যোগসূত্র থাকলে সিবিআই কি তদন্ত করতে পারবে? সিবিআই এবং রাজ্য পুলিসের মধ্যে সংঘাত হওয়ার সম্ভবনা আছে কি? কি বলছেন আইনজীবীরা? 
উপপ্রধান খুন হওয়া এবং ঘরে আটকে রেখে পুড়িয়ে মারা, এই দুটি সংঘটিত হওয়া অপরাধের মধ্যে সময়ের তারতম্য মাত্র ১ ঘন্টা। এমনকী, উপপ্রধান ভাদু শেখকে যেখানে খুন করা হয়েছিল সেখান থেকে দ্বিতীয় ঘটনাস্থলের দূরত্ব মাত্র ১ কিলোমিটার। 

আগুনে পুড়িয়ে মারার ঘটনার পরেই  রাজ্য সরকার গঠন করেছিল বিশেষ তদন্তকারী দল(SIT)। তারা আগুন লাগিয়ে ৮ জনকে খুন ও হামলার মামলাটি তদন্ত করছিল। গ্রেফতার হয়েছিল বেশ কয়েকজন। হাইকোর্ট স্বতঃপ্রণোদিত মামলা নিয়েছিল। একই সঙ্গে সিবিআই তদন্ত চেয়ে আরো পাঁচটি মামলা দায়ের হয়েছিল। পরে হাইকোর্টের নির্দেশের পর তদন্ত ভার নেয় সিবিআই। নির্দেশ মত তারা তদন্ত শুরু করেছে। কিন্তু তারা এখনও ভাদু শেখ খুনের ঘটনাস্থল ঘুরে দেখেননি। সিবিআই সূত্রের খবর, তদন্তে নেমে ওই মামলাটির যে যোগসূত্র রয়েছে সে বিষয়টি তাদের নজরে রয়েছে। 

প্রশ্ন হল, হাইকোর্ট সিবিআইকে শুধুমাত্র আগুনে পুড়িয়ে মারার ঘটনা তদন্তভার দিয়েছে? উপ-প্রধান খুনের তদন্তভার কি এখনো রাজ্য পুলিশের হাতেই আছে?
 
কলকাতা হাইকোর্টে এই মামলার আইনজীবী কৌস্তভ বাগচী বলেন, "সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু কলকাতা হাইকোর্ট নির্দিষ্টভাবে শুধুমাত্র সিটের মামলাটি সিবিআইকে তদন্তভার দিয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে সিবিআই হাইকোর্টের নির্দেশ মত শুধুমাত্র ওইটাই তদন্ত করতে পারে। দুটি ঘটনাকে আলাদা করে তদন্ত করা সম্ভব নয়। একে অপরের সঙ্গে যুক্ত। দৃষ্টি আকর্ষণের প্রয়োজন আছে।"
 
আইনজীবী তরুণ জ্যোতি তিওয়ারি বলেন, "হাইকোর্ট  সিটের মামলাটি সিবিআইকে দিয়েছে। কিন্তু যোগসূত্র থাকলে তদন্ত করাটা উচিত।"

আরেক মামলাকারী প্রিয়াঙ্কা টিবরেওয়াল বলেন, " যোগসূত্র থাকলে তদন্ত করাটা স্বাভাবিক। তবে আমি হলফনামা দিয়ে আদালতকে বলব, ভাদু শেখের খুনের মামলাটিও সিবিআইকে দেওয়া হোক।"
 
আইনজীবী অনিন্দ্য সুন্দর দাসের মতে, "ঘটনাটা একে অপরের সাথে জড়িত। ওটা যদি তদন্তের মধ্যে না আসে তাহলে অবশ্যই আদালতে দৃষ্টি আকর্ষণ করব।"

আরও পড়ুন-স্ট্রবেরি বাগানের বেড়ায় জড়িয়ে রাখা হয়েছিল বিদ্যুতের তার, ঘটে গেল মর্মান্তিক ঘটনা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.