চালের জন্য রাজ্যের দ্বারস্থ কেন্দ্র, খাদ্য সচিবকে চিঠি এফসিআই চেয়ারম্যানের

ধান পাঠানোর অনুরোধ করে রাজ্যের খাদ্যসচিবকে চিঠি দিয়েছেন ফুড করপোরেশন অব ইন্ডিয়ার চেয়ারম্যান। রাজ্যের জন্য গোটা বিষয়টি গর্বের হলেও সমস্যা অন্য জায়গায়

Updated By: Jan 27, 2018, 11:37 PM IST
চালের জন্য রাজ্যের দ্বারস্থ কেন্দ্র, খাদ্য সচিবকে চিঠি এফসিআই চেয়ারম্যানের

নিজস্ব প্রতিবেদন:  ঝাড়খণ্ড, কেরল ও তামিলনাড়ুর জন্য চালের প্রয়োজন। আর সেইজন্য রাজ্যের উদ্বৃত্ত ধান পাঠানোর জন্য রাজ্য সরকারকে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।

এ বছর কৃষকদের কাছ থেকে ধান কেনার জন্য রাজ্যেকে ৫২ লাখ মেট্রিক টনের লক্ষ্যমাত্রা বেঁধে দেয় কেন্দ্র। জানুয়ারিতে ধান সংগ্রহে রাজ্যের লক্ষ্যমাত্রা ছিল ৯ লাখ মেট্রিক টন। রাজ্য সংগ্রহ করেছে ১৫ লাখ মেট্রিক টন। এরপরই রাজ্যের কাছ থেকে ৮ লাখ মেট্রিক টন ধান চেয়ে পাঠিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন-উদ্বেগে মোদী, কেন্দ্রীয় নিরাপত্তা পাচ্ছেন দিলীপ ঘোষ

ধান পাঠানোর অনুরোধ করে রাজ্যের খাদ্যসচিবকে চিঠি দিয়েছেন ফুড করপোরেশন অব ইন্ডিয়ার চেয়ারম্যান। রাজ্যের জন্য গোটা বিষয়টি গর্বের হলেও সমস্যা অন্য জায়গায়। কিন্তু সরকারের বক্তব্য, এর আগেও মিড ডে মিল এবং আইসিডিএস প্রকল্পের জন্য চাল নিয়েছিল কেন্দ্র। এর জন্য বকেয়া ৯০০ কোটি টাকা। সেই টাকা এখনও মেটায়নি কেন্দ্র।

এ ব্যাপারে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, চিঠিটি এসেছে প্রধান সচিবের কাছ থেকে। এটি মুখ্যমন্ত্রীর কা‌র্যালয়ে ‌যাবে। সেখানে অনুমোদন পেলে আমরা উদ্বৃত্ত ধান দিতে পারব।

 

.