Mamata Banerjee: কোভিডের বাড়বাড়ন্ত; কেন্দ্রকে 'জনস্বার্থে উড়ান নিয়ন্ত্রণে'র পরামর্শ মুখ্যমন্ত্রীর

'এখনই রাজ্যে লকডাউন নয়'।

Updated By: Dec 30, 2021, 06:32 PM IST
Mamata Banerjee: কোভিডের বাড়বাড়ন্ত; কেন্দ্রকে  'জনস্বার্থে উড়ান নিয়ন্ত্রণে'র পরামর্শ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ফের করোনা (Covid 19) গ্রাফ ঊর্ধ্বমুখী। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। নবান্নে চিঠি পাঠিয়ে যখন রাজ্যকে সতর্ক করল কেন্দ্র, তখন কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। বললেন, 'কোভিড একটু বেড়েছে। পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। সবাইকে আমরা অনুরোধ করব, কোভিড বিধি মেনে চলুন। মাস্ক পরুন। স্যানিটাইজার ব্যবহার করুন'। কেন্দ্রের কাছে 'জনস্বার্থে আন্তর্জাতিক উড়ান নিয়ন্ত্রণ'-র দাবিও জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বর্ষশেষে উৎসবের আমেজ। ফের ভিড় বাড়ছে রাস্তাঘাটে। বড়দিনের সন্ধ্যার রীতিমতো জনজোয়ার দেখা গিয়েছিল পার্কস্ট্রিটে। নিটফল? গত দু'সপ্তাহে কলকাতায় কিন্তু করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। স্রেফ পরিসংখ্যান তুলে ধরাই নয়, রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগমকে পরিস্থিতি মোকাবিলা পদক্ষেপ করার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব সচিব রাজেশ ভূষণ। কী পদক্ষেপ? চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লিখেছেন, প্রয়োজনে ফের বিধিনিষেধ আরোপ করতে হবে। পরীক্ষার হার বাড়াতে হবে। এমনকী, তৈরি করতে হবে কন্টেনমেন্ট জোন, বাফার জোনও!

আরও পড়ুন: Corona in KMC: কলকাতা কর্পোরেশনে কোভিডের থাবা, করোনা আক্রান্ত মেয়র পারিষদ স্বপন সমাদ্দর-সহ এক কর্মী

৩ দিনের সফরে গঙ্গাসাগরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এদিন কলকাতা উদ্দেশে রওনা দেওয়ার আগে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'আমি ব্যক্তিগতভাবে ইউকে (UK)-কে খুব ভালোবাসি। কিন্তু দেখা যাচ্ছে, ইউকে-র(UK) ফ্লাইটেই ওমিক্রন (Omicron) বাহকরা বেশি আসছে। এটা ঘটনা, আন্তর্জাতিক বিমান (International Flight) থেকে ওমিক্রণ বেশি ছড়াচ্ছে। যতটুকু বেড়েছে, সেটা ধরা পড়েছে এরজন্যই। জনস্বার্থে আন্তর্জাতিক উড়ান নিয়ন্ত্রণ করুক কেন্দ্র'। তাঁর কথায়, 'যখন RTPCR টেস্ট হয়, তখন একটু সময় লেগে যায়। অ্যান্টিজেন টেস্টে সঙ্গে সঙ্গে রিপোর্ট পাওয়া যায়। ব়্যাপিড টেস্টে সময় লাগে। সেই টেস্ট করাতে তাঁদের অনীহা। অনেকেই বিরক্ত হচ্ছেন। আমরা কাউকে বিরক্ত চাই না। কিন্তু কোটি কোটি মানুষের নিরাপত্তার দিকটাও তো দেখতে হবে'।

আরও পড়ুন:  Corona In Kolkata: দু'সপ্তাহে কলকাতায় লাফিয়ে লাফিয়ে বেড়েছে সংক্রমণ, রাজ্যকে চিঠি উদ্বিগ্ন কেন্দ্রের

গতকাল, বুধবার সাগরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী, শিক্ষাসচিবকে বলেছিলেন, 'দেশে থার্ড ওয়েভ এসে গিয়েছে। ওমিক্রন বাড়ছে। এই অবস্থায় স্কুল, কলেজ খোলা রাখা যাবে কি না দেখে নাও। যদি দেখ, বেশি কেস বাড়ছে, থার্ড ওয়েভ হচ্ছে, আমরা কিন্তু তাহলে আবার কিছুদিনের জন্য স্কুল, কলেজ বন্ধ করে দেব'। তাহলে কি ফের লকডাউন হবে? এদিন মুখ্যমন্ত্রী বলেন, 'করোনার জন্য অর্থনীতি স্তব্ধ হয়ে গিয়েছিল। আবার নতুন করে সব কিছু বন্ধের পথে গেলে সাধারণ মানুষের উপর চাপ তৈরি হবে। পরিস্থিতি পর্যালোচনা করে তবেই এ ব্যাপারে সিন্ধান্ত নেওয়া হবে'।  

 

এদিকে দীর্ঘ ৮ মাস পর রাজ্যে দৈনিক সংক্রমণ হাজারে গণ্ডি পেরিয়ে গেল। বুধবার নতুন করে সংক্রমণের কবলে পড়লেন ১,১৫৯ জন। কলকাতায় সংখ্যাটা পাঁচশোরও বেশি। এখনও পর্যন্ত ওমিক্রন পাওয়া গিয়েছে ১০ জনের শরীরের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.