তিস্তার জল আর ইলিশের সমীকরণ কোন পথে গড়ায়? তাকিয়ে রাজ্যবাসী

 জৈষ্ঠ্য শেষে আষাঢ়। পাতে ইলিশের জোগানে ভাঁটা পড়বে? নাকি দ্বিপাক্ষিক কথায় মসৃণ হবে ইলিশ সরণি? এসবই এখন সময়ের অপেক্ষা। তবে বিশ্বভারতী চত্বরে দাঁড়িয়েই পেট্রোপণ্য মূল্যবৃদ্ধির প্রতিবাদে সুর চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: May 24, 2018, 07:16 PM IST
তিস্তার জল আর ইলিশের সমীকরণ কোন পথে গড়ায়? তাকিয়ে রাজ্যবাসী

নিজস্ব প্রতিবেদন: বোলপুরে হাসিনা-মমতা বৈঠকের দিকে তাকিয়ে ভোজনরসিক বাঙালি। কারণটা শুধুই ইলিশ। তিস্তার জল আর ইলিশের সমীকরণ কোন পথে গড়ায়, সেদিকেই চোখ। জৈষ্ঠ্য শেষে আষাঢ়। পাতে ইলিশের জোগানে ভাঁটা পড়বে? নাকি দ্বিপাক্ষিক কথায় মসৃণ হবে ইলিশ সরণি? এসবই এখন সময়ের অপেক্ষা। তবে বিশ্বভারতী চত্বরে দাঁড়িয়েই পেট্রোপণ্য মূল্যবৃদ্ধির প্রতিবাদে সুর চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘পেট্রোল, ডিজেলের দাম মাত্রাছাড়া বেড়েছে। তাই পরিবহনের খরচও বেড়েছে।কেন্দ্রের উচিত অবিলম্বে দাম কমানো।’মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নামতে সব দলকেই আহ্বান জানান তিনি। তিনি বলেন, ‘এই সময়ে রাজনীতি না করে সকলের একসঙ্গে লড়া উচিত। সব আঞ্চলিক দলকে প্রতিবাদ করতে বলছি। কর্নাটকে সবার সঙ্গে কথা হয়েছে।’শুক্রবার থেকে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলন শুরু হচ্ছে বলে জানান তিনি।

আরও পড়ুন: পেট্রোল, ডিজেলের দাম কমাতে বিক্রয় কর কমাক রাজ্য সরকার: অধীররঞ্জন

এদিনের মুখ্যমন্ত্রীর কথার ফাঁকে জিএসটি, নোটবন্দি প্রসঙ্গও উঠে আসে। তিনি বলেন, ‘জিএসটি, নোটবন্দির প্রতিবাদ করেছিলাম। জিএসটির ফলে রাজস্ব আদায় কমেছে।’

 বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত্কার প্রসঙ্গে মমতা বলেন, ‘সমাবর্তনে রাজনীতির জায়গা নেই। কেবলই এটা সৌজন্যের সাক্ষাত্।’

বিশ্বভারতী ও নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেওয়ার ফাঁকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করতে চান শেখ হাসিনা। শনিবার সন্ধ্যায় সেই বৈঠক হওয়ার কথা।

.