BJP Nabanna Abhijaan: উলটপুরাণ! রাজ্যপালের প্রশংসায় পঞ্চমুখ তৃণমূল…

বিজেপির ‘নবান্ন অভিযান’ কর্মসূচি ছিল গত মঙ্গলবার।যদিও আগে থেকেই বিজেপির এই অভিযান ঘিরে চড়ছিল উত্তেজনার পারদ। তবে এবার কি  আরও একবার ‘নবান্ন অভিযান’ ইস্যুতে মুখ পুড়ল বিজেপির! কারণ নবান্ন অভিযান সংক্রান্ত তদন্তে পুলিসের উপরই তাঁর আস্থা আছে বলে জানিয়ে দিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল। রাজভবনে একটি অনুষ্ঠানের মাঝেই ‘নবান্ন অভিযান’ ইস্যুতে পুলিসি তদন্তের উপর তাঁর আস্থার কথা জানান লা গনেশন। 

Updated By: Sep 18, 2022, 02:54 PM IST
BJP Nabanna Abhijaan: উলটপুরাণ! রাজ্যপালের প্রশংসায় পঞ্চমুখ তৃণমূল…

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজেপির ‘নবান্ন অভিযান’ কর্মসূচি ছিল গত মঙ্গলবার।যদিও আগে থেকেই বিজেপির এই অভিযান ঘিরে চড়ছিল উত্তেজনার পারদ। হাওড়া  পুলিস কমিশনারেট এই মিছিলের অনুমতি দেয়নি। মিছিল শুরুর প্রায় সঙ্গে সঙ্গেই পুলিসের সঙ্গে ধুন্ধুমার বেঁধে যায় বিজেপি কর্মীদের। সাঁতরাগাছি, মহাত্মা গান্ধী রোড এমনকি খোদ লালবাজারের সামনে বিজেপি কর্মীদের সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধের চিত্র সামনে আসতে থাকে। বিজেপি কর্মীদের ইট-পাটকেল অথবা পুলিসের পাল্টা জলকামান থেকে লাঠিচার্জ, বাদ যায়নি কিছুই। এমনকি আক্রান্ত হন খোদ কলকাতার অতিরিক্ত পুলিস কমিশনার। আটক করা হয় শুভেন্দু অধিকারী থেকে লকেট চট্টোপাধ্যায়ের মতো শীর্ষস্থানীয় নেতাকর্মীদের। পুলিসের উপর হামলার অভিযোগে গ্রেফতার করা হয় একাধিক বিজেপি কর্মীকে। আর তারপর থেকেই রাজ্য- রাজনীতিতে বাড়ছিল শাসক-বিরোধী চাপান-উতোর। রাজ্যে এসেছিলেন বিজেপির পাঁচ সদস্যের প্রতিনিধি দল। তাঁরা কথা বলেন নবান্ন অভিযানে গিয়ে আহত বিজেপি কর্মীদের সঙ্গে। তবে এবার কি  আরও একবার ‘নবান্ন অভিযান’ ইস্যুতে মুখ পুড়ল বিজেপির! কারণ নবান্ন অভিযান সংক্রান্ত তদন্তে পুলিসের উপরই তাঁর আস্থা আছে বলে জানিয়ে দিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল।

আরও পড়ুনঃ Bolpur: মেলা দেখে ফেরার পথে ছাত্রীকে গণধর্ষণ, অপমানে আত্মহত্যার চেষ্টা, প্রশ্নের মুখে রাজ্যের নারী নিরাপত্তা

এর আগে রাজ্যের সঙ্গে বিভিন্ন ইস্যুতে মতবিরোধ সামনে এসেছিল প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের। ২০১৯ সালে বাংলার রাজ্যপাল পদে বসেন তিনি। তারপর প্রায় অধিকাংশ সময় সংবাদপত্রের শিরোনামে থেকেছে রাজ্য-রাজ্যপাল সংঘাত। ২০১৯ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে রাজ্যপালকে আমন্ত্রণ জানান হলে সিএএ ইস্যুকে সামনে রেখে প্রবল প্রতিরোধে সামিল হন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। পরবর্তী সময়ে সমাবর্তন বাতিল করতে বাধ্য হন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর বিধানসভা নির্বাচন নিয়েও সামনে আসে মুখ্যমন্ত্রী-রাজ্যপাল বিতর্ক। এমনকি ২০২২ সালে পাশ হওয়া আচার্য সংক্রান্ত বিল নিয়েও সংঘাত কম হয়নি। বিষয়টি নিয়ে আরও জলঘোলা শুরু হয় জগদীপ ধনখড় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে মহুয়া মুখোপাধ্যায়ের নাম ঘোষণা করায়। এরপর জটিলতা আরও বৃদ্ধি পায় ২০২২ সালের রাজ্য বিধানসভার অধিবেশন রাজ্যপাল স্থগিত রাখলে। এমনকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমন অভিযোগও বারবার করেছেন রাজভবনে বিভিন্ন ফাইল পাঠানোর পরেও সেগুলিতে ইচ্ছে করেই সই করছেন না রাজ্যপাল।

এরপরই পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় ৩৩৪ ভোটে জয়ী হয়ে ভারতের উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হন। জগদীপ ধনখড়ের স্থলাভিষিক্ত হন মনিপুরের রাজ্যপাল লা গণেশন। অতীতে জগদীপ যেভাবে রাজ্য সরকারের সমালোচনা করেছেন তাতে বাড়তি অক্সিজেন পেয়েছে বিজেপি। তবে এবার তার সম্পূর্ণ উল্টো পথে হাঁটলেন লা গনেশন। যা বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। রাজভবনে একটি অনুষ্ঠানের মাঝেই ‘নবান্ন অভিযান’ ইস্যুতে পুলিসি তদন্তের উপর তাঁর আস্থার কথা জানান রাজ্যপাব। তিনি এও বলেন ‘পুলিস তো তদন্ত করছে, তদন্তে সবটাই প্রমানিত হবে।' জগদীপ ধনখড়ের সঙ্গে অতীতে একাধিকবার মতবিরোধের পর পশ্চিমবঙ্গের নবনির্বাচিত রাজ্যপালের এই বক্তব্য তৃণমূলকে কিছুটা হলেও স্বস্তি দেবে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

অন্যদিকে, তৃণমূল কংগ্রেস তার মুখপত্রে বর্তমান রাজ্যপালের প্রশংসা করে লিখেছে, 'কেউ কেউ চেষ্টা করেছিলেন সাম্প্রতিক বিতর্ক উসকে দিয়ে বর্তমান রাজ্যপালের মুখ খোলাতে। কিন্তু লা গণেশন যে রাজ্যপাল জগদীপ ধনকড় নন, তা বুঝিয়ে দিয়েছেন। তিন আপএসএস করে আসা মানুষ হলেও ভারতীয় সংবিধানের আধারের মধ্যেই কাজ করতে চান।' শুভেন্দু অধিকারীকেও কটাক্ষ করতে ছাড়েনি শাসক দল। সম্পাদকীয়তে লেখা হয়েছে, '২০১৯-এর লোকসভার পর বিজেপির ক্রমশ সেই ক্ষয়িষ্ণু যৌথ পরিবারের মতো অবস্থা হয়েছে, যে দলটাকে দেখলে ছবি বিশ্বাসের অভিনয় করা জলসাঘরের কথা মনে হতে বাধ্য। দলটা শতধাবিভক্ত। এই অবস্থায় তাদের লড়াই করার রাস্তা তৈরি করে দিচ্ছিলেন ধনকড়। অনেকেই তাঁকে অলিখিত রাজ্য সভাপতি বলতেন। তিনি নিয়ম-নীতি-ঐতিহ্য সমস্ত কিছু অস্বীকার করে বিজেপির হয়ে চাল দিয়ে যাচ্ছিলেন। বিরোধী দলনেতা তাঁকে রাজনৈতিক গুরু মনে করতেন। তাই তিনি চলে যাওয়ার পর ভেঙে পড়েছেন পেগাসাস অধিকারী।' 

আরও পড়ুনঃ BJP Nabanna Abhiyan: নবান্ন অভিযানে পুলিসের গাড়িতে অগ্নিসংযোগ বিজেপি কাউন্সিলের ছেলের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)      

.