Durga Puja 2023: দুর্গাপ্রতিমা নেই, ধনলক্ষ্মীর মূর্তিতেই শারদীয়ার আরাধনা...

Durga Puja of South Dinajpur: নিজের নিজের বাড়ি থেকে চালভর্তি পূর্ণ ঘট নিয়ে আসেন মূল মণ্ডপে। সেখানেই ওই চাল জমা দিয়ে শূন্য ঘট নিয়ে চলে যান নদীতে। যেখান থেকে ঘট ভর্তি করে নিয়ে এসে দেবীর আবাহন শুরু।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 20, 2023, 03:26 PM IST
Durga Puja 2023: দুর্গাপ্রতিমা নেই, ধনলক্ষ্মীর মূর্তিতেই শারদীয়ার আরাধনা...

শ্রীকান্ত ঠাকুর: আজ থেকে প্রায় ৮০ বছর আগে গ্রামবাসীরা তীব্র অর্থকষ্ট ও অন্নকষ্টে পড়েছিলেন। এবং তা থেকে মুক্তি পেতে তাঁরা আশ্বিন মাসের সংক্রান্তি তিথিতে ধনলক্ষী পুজোর সূচনা করেন বোয়ালদার পঞ্চায়েতের সরন গ্রামে। 

আরও পড়ুন: Durga Puja 2023: পুজোয় শ্রাদ্ধ? শেরশাহের আমলে শুরু হওয়া এ পুজোয় অষ্টমুখী ঘোড়ায় অধিষ্ঠান দুর্গার...

সেই পুজোই এখন গ্রামের সার্বজনীন পুজো হিসেবে আত্মপ্রকাশ করেছে। প্রতিবার আশ্বিন মাসে সংক্রান্তি তিথিতে পুজোর আয়োজন করা হয়। আলাদা করে দুর্গা পুজোর  প্রচলন এ গ্রামে সেভাবে নেই। এই ধনলক্ষ্মী পুজোকেই পাঁচ দিনের পুজো বানিয়ে গ্রামের মানুষজন আনন্দে মাতেন এসময়ে। 

গ্রামের বাসিন্দারা পুজোর কদিন একসঙ্গে পংক্তি ভোজে সামিল হন। এছাড়াও থাকে নিত্যদিন পুজো ও ভোগের ব্যবস্থা। প্রতিদিন রাতে লক্ষ্মীমঙ্গলের গান অনুষ্ঠিত হয়। তাছাড়া থাকে লোকসংগীতের আয়োজন। লৌকিক এই দেবীর গঠন ও বিচিত্র। নামে ধনলক্ষ্মী পূজা হলেও রাম লক্ষণ সীতার মূর্তি আর মূল মূর্তির দুপাশে লব, কুশ ও হনুমান পূজিতা হয়।

আরও পড়ুন: Durga Puja 2023: মহাষষ্ঠীতে মহাপূজার শুভসূচনা বেলুড় মঠে, হল কল্পারম্ভ...

এবার অবশ্য দুর্গাপুজোর সময় ধনলক্ষ্মীর পুজোর দিনক্ষণ মিলে যাওয়ায় আলাদা খুশির আমেজ বালুরঘাটের বোয়ালদা পঞ্চায়েতের সরন গ্রামে। বুধবার বিকেল থেকে শুরু হওয়া এই পুজো চলবে রবিবার পর্যন্ত। বুধবার বিকেলে গ্রামের মহিলারা নিজের নিজের বাড়ি থেকে পূর্ণ ঘট অর্থাৎ চালভর্তি পূর্ণ ঘট নিয়ে আসেন মূল মণ্ডপে। সেখানেই ওই চাল জমা দিয়ে শূন্য ঘট নিয়ে চলে যান নদীতে। যেখান থেকে ঘট ভর্তি করে নিয়ে এসে দেবীর আবাহন শুরু হবে। এটাই রীতি। রবিবার দুপুরে পূজার সমাপন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.