Eid al-Fitr 2024: সুজাপুরের নয় মৌজা মাঠে ঈদের নামাজে মহিলাদের উপস্থিতি চোখে পড়ার মতো...

Eid al-Fitr in Malda: ঈদ উপলক্ষে শহরের হায়দারপুর এলাকায় মুসলিম মহিলা জন কল্যাণ কমিটির উদ্যোগে মহিলারা নামাজ পাঠ করলেন। এই প্রথম পুরুষ ও মহিলারা এক সঙ্গে নামাজ পাঠ করলেন। যদিও মাঝে কাপড় দিয়ে পুরুষ মহিলাদের নামাজের জায়গা আলাদা করে দেওয়া হয়েছিল।

Updated By: Apr 11, 2024, 02:13 PM IST
Eid al-Fitr 2024: সুজাপুরের নয় মৌজা মাঠে ঈদের নামাজে মহিলাদের উপস্থিতি চোখে পড়ার মতো...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্য জুড়ে আজ খুশির হাওয়া। জেলায় জেলায় এদিন সকাল থেকেই উচ্ছ্বাস আনন্দের বাতাবরণ। রমজানশেষে খুশির ঈদের আনন্দ- উদযাপনে রঙিন কোচবিচার থেকে কলকাতা, বালুরঘাট থেকে বর্ধমান। রাজ্য জুড়ে আজ সকাল থেকেই যথারীতি সকলে ঈদের প্রার্থনায় অংশ নিয়েছেন। এরপর সেরেছেন কোলাকুলি, মিষ্টিমুখ।

আরও পড়ুন: Eid al-Fitr 2024: রমজানশেষে খুশির ঈদের আনন্দ- উদযাপনে রঙিন কোচবিচার থেকে কলকাতা...

মালদহেও এক ছবি। মালদহের সুজাপুরের নয়মৌজা মাঠের নামাজ এ রাজ্যের অন্যতম বৃহৎ। প্রায় এক লক্ষ মুসলিম ধর্মাবলম্বী মানুষ একসঙ্গে নামাজ পড়েন সুজাপুরে। ঈদগাহ মাঠ-সংলগ্ন ৩৪ নম্বর জাতীয় সড়কেও নামাজের ভিড় জমে। আজ খুশির ঈদ। চেনা সেই ছবি এবারেও। আট থেকে আশি-- সকলেই আজ শামিল ঈদের নামাজপাঠে।

অন্য দিকে, আজ খুশির ঈদে পুরুষদের সঙ্গে পাল্লা দিয়ে নামাজপাঠে অংশ নিলেন মহিলারাও। ঈদ উপলক্ষে শহরের হায়দারপুর এলাকায় মুসলিম মহিলা জন কল্যাণ কমিটির উদ্যোগে মহিলারা নামাজ পাঠ করলেন। এই প্রথম পুরুষ ও মহিলারা এক সঙ্গে নামাজ পাঠ করলেন। যদিও মাঝে কাপড় দিয়ে পুরুষ মহিলাদের নামাজের জায়গা আলাদা করে দেওয়া হয়েছিল। এই নামাজ পাঠে কয়েকজন পুরুষ হাজির হলেও মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কয়েকশো মহিলা এই নামাজে অংশ নেন। নামাজশেষে মহিলারা একে অপরের সঙ্গে আলিঙ্গনও করেন।

আরও পড়ুন: PM Modi: 'জানতাম, যে-১৪০ কোটির প্রতিনিধিত্ব করব, তাঁরা অসীম ধৈর্যসহকারে এতদিন রামলালার ঘরে ফেরার অপেক্ষা করেছেন!'

পবিত্র রমজান মাসের শেষে আজ খুশির ঈদ। এই উপলক্ষে পূর্ব বর্ধমানের নানা প্রান্তে নামাজ পাঠের আয়োজন হয়েছে। সকালে নামাজ পড়া হয় আউশগ্রাম, ভাতার, গলসি, রায়না-সহ জেলার নানা প্রান্তে। ঈদ উপলক্ষে সেজে উঠেছে কিছু এলাকা। পবিত্র রমজান মাসের শেষে আজ বৃহস্পতিবার খুশির ঈদ। এই উপলক্ষে জলপাইগুড়িতেও নানা প্রান্তের মসজিদে-মসজিদে নামাজ পাঠের আয়োজন হয়েছে। নামাজশেষে চলে কোলাকুলি প্রীতি-শুভেচ্ছা বিনিময়। এদিন সকাল নাগাদ ঈদের নামাজ পড়া হয় জলপাইগুড়ি জেলার নানান প্রান্তে। ঈদ উপলক্ষে সেজে উঠেছে জেলার বেশ কিছু এলাকা। ঈদ উপলক্ষে আজ সকাল থেকেই বিভিন্ন মসজিদে-মসজিদে চলছে নামাজ। মুসলিম সম্প্রদায়ের আজ বড় পবিত্র দিন। একমাস রোজা রেখে আজ এই পবিত্র দিনে সকালে স্নান করে নামাজ পড়ে একে অপরের সাথে আলিঙ্গন,শুভেচ্ছা বিনিময় করে দিন শুরু করেন। বাড়িতে আত্মীয়স্বজন আসেন, খাওয়া-দাওয়া আনন্দে-মজায় দিনটা কাটে। পবিত্র রমজান মাসের শেষে খুশির ঈদ উপলক্ষে হাওড়ার বিভিন্ন প্রান্তের মসজিদে মসজিদে নামাজ পাঠের আয়োজন হয়েছে। নামাজ শেষে চলে কোলাকুলি ভালোবাসা বিনিময়। সব থেকে বেশি মানুষ আসেন বাঁকড়া এলাকায়। ঈদ উপলক্ষে খুশির আবহ শহর জুড়ে। খুশির ঈদ উপলক্ষে পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরের নানা প্রান্তে নামাজ পাঠের আয়োজন করা হয়েছে। সকালে নামাজ পড়া হয় শিল্পাঞ্চলের বিভিন্ন জায়গায়। ঈদ উপলক্ষে মেদিনীপুরের বিভিন্ন এলাকার মসজিদে-মসজিদে নামাজ পাঠ করেন মুসলিম ধর্মপ্রাণ মানুষ। সবথেকে বেশি মানুষ এদিন নামাজ পাঠ করেন মেদিনীপুর সদর ব্লকের হাতিহল্কা এলাকায়। সেখানে কয়েক হাজার মানুষকে দেখা যায় একসাথে নামাজ পাঠ করতে। যথারীতি বসিরহাট মহকুমা জুড়ে পালিত হচ্ছে ঈদ। হাজার হাজার মানুষের সঙ্গে ঈদের নামাজ পড়লেন বসিরহাটের এস পি হোসেন মেহেন্দি রহমান ও প্রাক্তন ইস্টবেঙ্গল মহামেডান স্পোটিং  দলের ফুটবলার নাজিমুল হক। ৫৫৮ বছরের পুরোনো বসিরহাট শাহী মসজিদে ঈদ উপলক্ষে হাজার হাজার মুসলিম সম্প্রদায়ের মানুষ নামাজ পড়েন। বসিরহাট মাওলানাবাগ দরবার সরিফ ও বসিরহাট ত্রিমোহনীর আমিনিয়া মাদ্রাসার মাঠে নামাজ পড়েন কয়েক হাজার মানুষ। নামাজশেষে একে অপরকে জড়িয়ে ধরে কোলাকুলির পাশাপাশি খুশির ঈদের মুহুর্তকে মোবাইল ক্যামেরায় বন্দি করতে বহুজন মেতে ওঠেন সেলফি তোলায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.