বামফ্রন্ট সরকারের প্রথম অর্থমন্ত্রী অশোক মিত্রের জীবনাবসান

রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অশোক মিত্রের জীবনাবসান হয়েছে। বেশ কিছু দিন ধরে বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন তিনি। মঙ্গলবার একটি বেসরকারি হাসপাতালে মারা যান বামফ্রন্ট সরকারের প্রথম অর্থমন্ত্রী। বয়স হয়েছিল ৯০ বছর।

Updated By: May 1, 2018, 12:46 PM IST
বামফ্রন্ট সরকারের প্রথম অর্থমন্ত্রী অশোক মিত্রের জীবনাবসান

নিজস্ব প্রতিবেদন: প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী তথা প্রবীণ সিপিআই(এম) নেতা অশোক মিত্র। বেশ কিছু দিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। মঙ্গলবার একটি বেসরকারি হাসপাতালে মারা যান বামফ্রন্ট সরকারের প্রথম অর্থমন্ত্রী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এদিন সকাল সওয়া ৯ নাগাদ মারা গিয়েছেন তিনি।

আরও পড়ুন- ৪৬ হাজার সশস্ত্র পুলিস দিয়ে নির্বাচন করানো সম্ভব নয়, ডিজিকে স্পষ্ট বার্তা কমিশনের

বামফ্রন্ট সরকার ক্ষমতায় আসার পর প্রথম অর্থমন্ত্রী হয়েছিলেন অশোক মিত্র। ১৯৭৭ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত এক দশক অত্যন্ত দক্ষতার সঙ্গে অর্থমন্ত্রীর পদ সামলিয়েছেন এই অর্থনীতিবিদ। পরবর্তীকালে তত্কালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর সঙ্গে মতবিরোধ হওয়ায় অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান তিনি। এর পরে রাজ্যসভার সাংসদও হয়েছেন অশোকবাবু।

আরও পড়ুন- ভাগাড় কাণ্ডের জেরে দোকান মালিকের মোবাইলে জ্যান্ত মুরগি কাটার ছবি

অবিভক্ত ভারতের ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতোক হওয়ার পর ১৯৪৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাকোত্তরে ভর্তি হন অশোক বাবু। পরে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে স্নাকোত্তর সম্পূর্ণ করেন তিনি। নেদারল্যান্ডসের ইন্সটিটিউট অব সোশ্যাল স্টাডিজে অর্থনীতির শিক্ষক হিসাবে কাজও করেছেন তিনি। ১৯৫৩ সালে ইউনিভার্সিটি অব রটারডাম থেকে ডক্টরেট সম্মানে ভূষিত হন অশোক মিত্র। 

আরও পড়ুন- সন্ত্রাসের গল্প শুনতে চাই না, কাজ করুন নয় দল ছাড়ুন: কৈলাস বিজয়বর্গীয়

বিশিষ্ট অর্থনীতিবিদ দীপঙ্কর দাশগুপ্তের কথায়, অশোকবাবু চলে যাওয়ায় বড়সড় ক্ষতি হয়ে গেল। উনি বড়মাপের অর্থনীতিবিদ ছিলেন। তাঁর চিন্তাভাবনা, অর্থনৈতিক বিশ্লেষণ আমদের ঋদ্ধ করেছে।    

.