ভোট শান্তিপূর্ণ হয়েছে, সহযোগিতা করেছে রাজ্য পুুলিস, বললেন কমিশনের পর্যবেক্ষক বিবেক দুবে

রাত থেকে বিচ্ছিন্ন কিছু হিংসার ঘটনা এসেছে। মাথাভাঙ্গার পচগড় গ্রামপঞ্চায়েতের তৃণমূল কর্মীদের উপর হামলা চালানোর অভিযোগ উঠেছে। তবে, এখনও পর্যন্ত দুই জেলায় মোটের উপর শান্তির পরিবেশ রয়েছে বলে জানা যাচ্ছে

Updated By: Apr 11, 2019, 06:49 PM IST
ভোট শান্তিপূর্ণ হয়েছে, সহযোগিতা করেছে রাজ্য পুুলিস, বললেন কমিশনের পর্যবেক্ষক বিবেক দুবে

নিজস্ব প্রতিবেদন: প্রথম দফায় কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিভিন্ন বুথে সকাল থেকেই ভোটদাতার আসতে শুরু করেছেন। বেশির ভাগ বুথে কেন্দ্রীয় বাহিনীকে দেখা যায়নি।  রাত থেকে বিচ্ছিন্ন কিছু হিংসার ঘটনা এসেছে। মাথাভাঙ্গার পচগড় গ্রামপঞ্চায়েতের তৃণমূল কর্মীদের উপর হামলা চালানোর অভিযোগ উঠেছে। তবে, এখনও পর্যন্ত দুই জেলায় মোটের উপর শান্তির পরিবেশ রয়েছে বলে জানা যাচ্ছে।

** বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে কোচবিহারে ৮১.৯৪ শতাংশ। আলিপুরদুয়ারে ভোট পড়েছে ৮১ শতাংশ।

** পুনর্নির্বাচনের দাবি তৃণমূলের। ৮টি বুথে পুনর্নির্বাচনের দাবি।

** দিনহাটায় ভোটগ্রহণ শেষ।

** বিকেল ৩টে পর্যন্ত মোট ভোট পড়ল ৬৯.৯৪ শতাংশ। কোচবিহারে ভোট পড়েছে ৬৮.৪৪ শতাংশ। আলিপুরদুয়ারে ভোট পড়ল ৭১.৪৪ শতাংশ।

** ভোট শান্তিপূর্ণ হয়েছে। রাজ্য পুলিস সহযোগিতা করেছে। বললেন বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে।  

**দিনহাটা বোরোসোলবাড়ি অঞ্চলের সিংহিবাড়ি এলাকাতে একটি বুথে EVM ভাঙচুর। এলাকায় উত্তেজনা।

** সিতাই EVM ভাঙার অভিযোগ। সিতাইয়ের ২১২ নম্বর বুথে বিজেপির বিরুদ্ধে EVM ভাঙার অভিযোগ তুলেছেন তৃণমূলনেতা রবীন্দ্রনাথ ঘোষ।

** বেলা ১টা পর্যন্ত মোট ভোট পড়েছে ৫৫.৯৫ শতাংশ। কোচবিহারে ভোট পড়েছে ৫৫.৪৪ শতাংশ। আলিপুরদুয়ারে ভোট পড়েছে ৫৬.৪৫ শতাংশ।

** কোচবিহারে পুলিসের ওপর হামলা। কোচবিহারে পুলিসের ওপর হামলার অভিযোগ। পুলিসকে লক্ষ্য করে ইটবৃষ্টি। অভিযোগের তির বিজেপির দিকে। এক পুলিস কর্মী আহত হয়েছেন। 

** পুনর্নির্বাচনের দাবি বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের। রাজ্য পুলিস মোতায়েন রয়েছে এমন সমস্ত বুথে পুনর্নির্বাচনের দাবি তুললেন কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক। 

** আর্মির পোশাকে হোমগার্ড। বীরপাড়ায় কেন্দ্রীয় বাহিনীর পোশাকে বুথের বাইরে দেখা গেল এক হোমগার্ডকে। বিভ্রান্তিতে ভোটররা।

** দিনহাটার গড়কড়া স্কুল বুথে ছাপ্পা ভোটের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। তৃণমূল পঞ্চায়েত প্রধান মলি রায় সিংহ ও তাঁর স্বামী লাইনে দাঁড়িয়ে ভোটারদের প্রভাবিত করে ছাপ্পা ভোট দিচ্ছেন বলে অভিযোগ। খবর পেয়ে ওই স্কুলে যান বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক। এরপরই তৃণমূল-বিজেপি কর্মীদের মধ্যে বচসা শুরু হয়। বচসায় জড়িয়ে পড়েন নিশীথ প্রামাণিক। তিনি সাধারণ পর্যবেক্ষক চন্দ্র প্রকাশ বর্মাকে ফোন করে বিষয়টি জানান। অভিযোগ পেয়ে তিনিও ঘটনাস্থলে পৌঁছন। এই মুহূর্তে ওই বুথে উত্তেজনা রয়েছে। যদিও বিজেপির বিরুদ্ধে গুণ্ডামির অভিযোগ তুলেছে তৃণমূল।

** কোচবিহারের ট্যাকগাছে বুথ পাহারার অভিযোগ উঠেছে তৃণমূল কর্মীদের বিরুদ্ধে। রাজ্য পুলিসের সঙ্গে বুথে তৃণমূল কর্মীরাও থাকছেন বলে অভিযোগ।

** কোচবিহারের সিতাইয়ে বিজেপি এজেন্টকে অপহরণের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। বিআর ছাত্র গর্ভমেন্ট প্রাইমারি স্কুলের ৬/২৫ নম্বর বুথের ঘটনা। 

** ছাপ্পা ভোটের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। আলিপুরদুয়ারের নাগরাকাটার শুলকাপাড়ায় ছাপ্পা ভোটের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। পাল্টা অভিযোগ তুলেছে তৃণমূল। 

** কোচবিহারের দিনহাটার ভূতকুড়ির  ১৪৭ নম্বর বুথে গুলি চলার অভিযোগ। অন্ধ ব্যক্তিকে সাহায্য করার নামে নিজেদের চিহ্নে ভোট দিয়ে দেওয়ার অভিযোগ বিজেপির বিরুদ্ধে। তা নিয়ে গণ্ডগোল। অশান্তির জেরে বেশ কিছুক্ষণ এই বুথে ভোট গ্রহণ বন্ধ থাকে। 

** বক্সিরহাটে একটি বুথে ছাপ্পা ভোটের অভিযোগ। অভিযোগ পেয়ে এল কেন্দ্রীয় বাহিনী। 

** ভোট দিলেন কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক। চৌপথি উচ্চবিদ্যালয়ের বুথে ভোট দেন তিনি।

 

**EVM বিভ্রাট নিয়ে জেলাশাসকের কাছে নালিশ জানান রবীন্দ্রনাথ ঘোষ।

**কোচবিহারের পরিস্থিতি জানতে রবীন্দ্রনাথ ঘোষকে ফোন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

** বিভিন্ন বুথে পুনর্নির্বাচনের দাবি তুললেন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। 

**  সকাল ৯টা পর্যন্ত কোচবিহার ও আলিপুরদুয়ারে ভোটের হার ১৮ শতাংশ।

** ভোট দিলেন আলিপুরদুয়ারের তৃণমূল কংগ্রেস প্রার্থী দশরথ তিরকি।   কুমারগ্রাম চা বাগান বিএফপি স্কুল ১০/ ৩৯ নম্বর বুথে ভোট দিলেন তিনি। 

** ভোট দিতে গিয়ে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রবীন্দ্রনাথ ঘোষের বচসা। দাওয়াগুড়ি দাতাগ্রাম স্কুলের ঘটনা।  পর্যবেক্ষক কেন ফোন তুলছিলেন না? কেন কেন্দ্রীয় বাহিনী বুথের ভিতর ঢুকল? প্রশ্ন তুলে বিক্ষোভ রবীন্দ্রনাথ ঘোষের। পর্যবেক্ষকের বিরুদ্ধে মিসিং ডায়েরি করবেন বলে জানালেন রবীন্দ্রনাথ ঘোষ।  

** দিনহাটার মাতালহাটে বিজেপির রাস্তা অবরোধ করে বিক্ষোভ। বোমার স্প্লিন্টার পড়ে রয়েছে রাস্তায়।

 

** বিজেপির এজেন্টকে বার করে দেওয়ার চেষ্টা তৃণমূল এজেন্টের। কোচবিহারের ছাট খাটের বাড়ি ২৩৪ নং বুথে  রাজ্য পুলিশ দিয়ে ভোট হচ্ছে। এই বুথে বিজেপির পোলিং এজেন্টকে তৃণমূল কর্মী বের করে দেওয়ার চেষ্টা করেন বলে অভিযোগ। বাধা দেন প্রিসাইডিং অফিসার। বুথ থেকে বিজেপি এজেন্টকে বের করতে না পারায় বারংবার রাজ্য পুলিশের সঙ্গে তৃণমূল কর্মীকে  তর্কাতর্কি করতে দেখা যায় বলে অভিযোগ।

** কোচবিহারের দিনহাটার মাতালহাটে বিজেপির পথ অবরোধ। বোমাবাজির অভিযোগ। রাস্তার পাশে উদ্ধার বোমার স্পিল্টার।

** কোচবিহারের টাউন স্কুলে ভোট পরিদর্শনে এলেন জেলা শাসক কৌশিক সাহা।

** কৌশিক সাহা বলেন, "কোথাও এখনও পর্যন্ত কোনো সমস্যা নেই। ভোট অবাধ ও শান্তিপূর্ণ হচ্ছে।"

** অধিকাংশ বুথে ইভিএম খারাপের অভিযোগ তোলেন তৃণমূল নেতা রবীন্দ্রনাথ ঘোষ।

** ষড়যন্ত্রের অভিযোগ তুললেন তিনি।

** দাওয়াই যা দেওয়ার আগেই দেওয়া আছে। বিজেপি খুনের রাজনীতি করে।  তৃণমূলের পাশেই রয়েছে কোচবিহার।  মন্তব্য রবীন্দ্রনাথ ঘোষের। 

** এত জায়গায় EVM খারাপ, চক্রান্তের গন্ধ পাচ্ছি, অভিযোগ রবীন্দ্রনাথ ঘোষের। 

** সকাল থেকেই আলিপুরদুয়ার, কোচবিহারের বিভিন্ন বুথের বাইরে লম্বা লাইন। 
** কোথাও কোনও বড় ধরনের অশান্তি, গণ্ডগোলের খবর নেই। 
** যে পরিমাণ কেন্দ্রীয় বাহিনী পাওয়া গেছে, তা সুষ্ঠুভাবে ব্যবহার করে ভোট প্রক্রিয়া করা হচ্ছে। বিশেষ পুলিস পর্যবেক্ষক কলকাতায় ফিরে আসছেন। 
** বিজেপি এজেন্টকে বুথে ঢুকতে বাধা। দিনহাটার আবুতারা এলাকার ঘটনা। 
** লেবুবাগানের ১৯৮ নম্বর বুথে উত্তেজনা। EVM খারাপ থাকায় ভোটগ্রহণ ব্যাহত। 
** মালবাজারে একটি বুথে ভোট গ্রহণ শুরু হয়নি। 

 

 

.