WBBSE Madhyamik Result 2023: রাত পোহালেই মহাযুদ্ধের ফলাফল, কীভাবে কোথায় দেখা যাবে রেজাল্ট?

WBBSE Madhyamik Result 2023: ঘড়ির দিকেই চোখ সকলের। কখন রাত পেরিয়ে দিনের আলো ফুটবে। বলা ভালো কখন বাজবে দুপুর বারোটা। কারণ ঠিক এই সময়ে চোখের সামনে আসবে দশম শ্রেণির ফল। জীবনের প্রথম মহাযুদ্ধ-মাধ্যমিকের ফলপ্রকাশ ১৯ মে।

Updated By: May 18, 2023, 06:55 PM IST
WBBSE Madhyamik Result 2023: রাত পোহালেই মহাযুদ্ধের ফলাফল, কীভাবে কোথায় দেখা যাবে রেজাল্ট?
রাত পোহালেই মাধ্যমিকের ফল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক (Madhyamik)। লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর ভবিষ্যতের সঙ্গে জডিয়ে যে পরীক্ষা। আর কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরেই অবসান দীর্ঘ উৎকণ্ঠার। শেষ হবে প্রতীক্ষার প্রহর। রাত পোহালেই মাধ্যমিকের ফলাফল। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (West Bengal Board of Secondary Education, WBBSE) সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় (Ramanuj Ganguly) আগামিকাল (১৯ মে) সকাল ১০টায় সাংবাদিক বৈঠক করবেন। সেখানেই আনুষ্ঠানিক ভাবে ফলপ্রকাশিত হবে মাধ্যমিকের। এর ঠিক দু'ঘণ্টার মধ্যেই, অর্থাৎ দুপুর ১২টার সময়ে ফলপ্রকাশ পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে। চলতি বছর ২৩ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত হয়েছিল মাধ্যমিক। পরীক্ষায় বসেছিল ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৩ জন পড়ুয়া। এবার তাদের ভাগ্যপরীক্ষার ফল আসবে সামনে।

প্রথম দিন ছিল প্রথম ভাষার পরীক্ষা। ২৪ ফেব্রুয়ারি ছিল দ্বিতীয় ভাষার পরীক্ষা।  ২৫ ফেব্রুয়ারি ছিল ভূগোল, ২৭ ফেব্রুয়ারি ছিল ইতিহাস, ২৮ ফেব্রুয়ারি ছিল জীবনবিজ্ঞান, ২ মার্চ হয়েছিল অঙ্ক, ৩ মার্চ হয়েছিল ভৌতবিজ্ঞান এবং ৪ মার্চ ছিল ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা। এবারেও পরীক্ষার সময় ছিল মোট ৩ ঘণ্টা ১৫ মিনিট। তার মধ্যে প্রথম ১৫ মিনিট দেওয়া হয়েছিল প্রশ্নপত্র পড়ে দেখার জন্য। পরের ৩ ঘণ্টায় উত্তর লেখে পরীক্ষার্থীরা। এবারের পরীক্ষাতেও নিরাপত্তায় বিশেষ জোর দিয়েছিল পর্ষদ। প্রশ্নফাঁস তথা যেকোনও রকমের বিশৃঙ্খলা এড়াতে পরীক্ষা চলাকালীন কয়েকটি জেলায় ইন্টারনেট বন্ধ রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

দেখে নেওয়া যাক কীভাবে কোথায় দেখা যাবে রেজাল্ট? সুবিধার জন্য ধাপে ধাপে বলে দেওয়া হল 

প্রথমেই সার্জ ইঞ্জিনে গিয়ে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট wbbse.wb.gov.in এবং wbresults.nic.in -এ ক্লিক করতে হবে।

এরপর West Bengal Board of Secondary Exam. Results - 2023 লিঙ্ক চলে আসবে। সেই লিঙ্কে ক্লিক করতে হবে। 

ওই লিঙ্কে ক্লিক করলে Madhyamik Pariksha (SE) Results- Year 2023 পাওয়া যাবে। 

Madhyamik Pariksha (SE) Results- Year 2023 এই উইন্ডোর নীচেই পরীক্ষার্থী রোল নম্বর এবং জন্মতারিখ লেখার জায়গা। সেখানেই এই দুই তথ্য দিতে হবে।

এরপর Submit -এ ক্লিক করলেই চোখের সামনে মাধ্যমিকের ফল।

বিষয় ভিত্তিক নম্বর, মোট নম্বর ও গ্রেডেশন সব চলে আসবে।

(মাধ্যমিকের সকল পরীক্ষার্থীকে জি ২৪ ঘণ্টা ডিজিটালের পক্ষ থেকে অনেক শুভেচ্ছা)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.