রাজ্যের আমলাদের মমতা অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের অফিসার বললেন কৈলাস

'আমি সারা দেশে বিভিন্ন রাজ্যে গিয়েছি। কিন্তু পশ্চিমবঙ্গের মতো অভূতপূর্ব পরিস্থিতি কোথাও দেখিনি। এখানে রাজনীতির অপরাধীকরণ আগেই হয়েছিল, এখন তো আমলাতন্ত্রের রাজনীতিকরণ হয়ে গিয়েছে।

Updated By: Dec 9, 2018, 08:06 PM IST
রাজ্যের আমলাদের মমতা অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের অফিসার বললেন কৈলাস

নিজস্ব প্রতিবেদন: রথযাত্রা নিয়ে প্রশাসনের অবস্থানে প্রশাসনিক কর্তাদের তীব্র ভাষায় আক্রমণ করলেন বিজেপির পশ্চিমবঙ্গের পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়। এদিন পশ্চিমবঙ্গে IAS ও IPS-দে মমতা অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস ও মমতা পুলিস সার্ভিসের আধিকারিক বলে কটাক্ষ করেন তিনি। বলেন, পশ্চিমবঙ্গে আমলাতন্ত্রের রাজনীতিকরণ হয়ে গিয়েছে। যা গণতন্ত্রের জন্য ভয়ানক। 

রবিবার বিকেলে মুরলিধর স্ট্রিটে বিজেপির রাজ্য সদর দফতরে সাংবাদিক বৈঠকে কৈলাস বলেন, 'আমি সারা দেশে বিভিন্ন রাজ্যে গিয়েছি। কিন্তু পশ্চিমবঙ্গের মতো অভূতপূর্ব পরিস্থিতি কোথাও দেখিনি। এখানে রাজনীতির অপরাধীকরণ আগেই হয়েছিল, এখন তো আমলাতন্ত্রের রাজনীতিকরণ হয়ে গিয়েছে। রাজনীতিকদের ক্ষমতায় এলে দম্ভ তৈরি হতে পারে। কিন্তু আমলারা কী করে রাজনৈতিক দলের নির্দেশে কাজ করতে পারেন? তাহলে গণতন্ত্র বলে রইল কী? শীর্ষস্তরের আমলাদের এই আচরণ গণতন্ত্রের জন্য আশঙ্কার কারণ।' 

ফের বিজেপির আলোচনার প্রস্তাব ফেরাল রাজ্য, ডিজিকে চিঠি দিয়ে মিলল না সময়

বলে রাখি, আদালতের নির্দেশ মেনে রবিবারও প্রশাসনের সঙ্গে বৈঠকে বসার চেষ্টা করে বিজেপি। রথযাত্রার অনুমতি নিয়ে ১২ ডিসেম্বরের মধ্যে প্রশাসনকে বিজেপির সঙ্গে বৈঠকে বসার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই মতো রবিবার রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্রর সঙ্গে বৈঠকে বসার জন্য সময় চায় বিজেপি নেতৃত্ব। কিন্তু সময় দেননি ডিজি। কবে সময় মিলতে পারে তা জানতে চাইলেও জবাব মেলেনি বলে দাবি বিজেপির। 

বিজেপির রথযাত্রা মামলা নিয়ে ইতিমধ্যে আদালতের চরম ভর্তসনার মুখে পড়েছে রাজ্য প্রশাসন। অক্টোবর ও নভেম্বর মাসে রথযাত্রার অনুমতি চেয়ে দেড় ডজন চিঠি দিলেও কোনওটিরই জবাব দেয়নি প্রশাসন। বিজেপি নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসার কোনও চেষ্টাও করেনি তারা। যা শুনে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চের মন্তব্য, 'এ কোন নৈরাজ্য প্রতিষ্ঠা করতে চাইছেন আপনারা?'   

.